Broccoli For Weight Loss: এই সবজি হল ওজন কমানোর কাজে ব্রহ্মাস্ত্র, নিয়মিত খেলেই বিদায় নেবে ভুঁড়ি!

Broccoli For Weight Loss: এই সবজিতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ফাইবার সহ একাধিক জরুরি উপাদান যা দেহে পুষ্টির ঘাটতি মেটায়

 

হাইলাইটস:

  • দেহের ওজন বাড়লে একাধিক প্রাণঘাতী রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বৃদ্ধি পায়
  • তাই বিপদ ঘটার আগেই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনতে হবে
  • আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ব্রকোলি

Broccoli For Weight Loss: ওজনের কাঁটা ঊর্ধ্বমুখী হলে বিভিন্ন প্রাণঘাতী রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বৃদ্ধি পায়। আর এই তালিকায় রয়েছে ডায়াবিটিস, হাই প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে ক্যানসারের মতো অসুখ। তাই বিপদ ঘটার আগেই ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনাই বুদ্ধিমানের কাজ হবে।

We’re now on WhatsApp – Click to join

ওজন কমানোর কাজে সাফল্য পেতে চাইলে অবশ্যই পাতে জায়গা দিতে হবে ব্রকোলির মতো একটি উপকারী সবজিকে। ব্যস, তাতেই আপনার ওজনের কাঁটা নিম্নমুখী হবে। এমনকী এই সবজির গুণে একাধিক ঘাতক রোগবিরেতও দূরে থাকবে। তাই সুস্থ থাকতে এই সবজি হল ‘মাস্ট হ্যাভ’।

ব্রকোলির পুষ্টিগুণের শেষ নেই

এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, ভিটামিন সি, ফাইবার সহ একাধিক জরুরি উপাদান। আর এই সমস্ত উপাদান দেহে পুষ্টির ঘাটতি মেটানোর কাজে সিদ্ধহস্ত। এমনকী নিয়মিত এই সবজির পদ খেলে একাধিক ছোট-বড় রোগের ফাঁদ এড়িয়ে চলাও সম্ভব হবে।

​কমবে ফ্যাটের বহর​

এই সবজিতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু ক্যারোটিনয়েডস। আর এই উপাদান ফ্যাটের ভার কমানোর কাজে একাই একশো। বিশেষত, পেটের মেদ কমানোর কাজে এর জুড়ি মেলা ভার।

​ফাইবারের খনি

ব্রকোলি হল ফাইবারের ভান্ডার। আর এই উপাদান দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। ফলে একবার ব্রকোলির পদ খেলে দীর্ঘক্ষণ খিদে পায় না। আর কম খেলে যে অচিরেই ওজন কমবে, তা তো বলাই বাহুল্য!

একাধিক অসুখের মহৌষধি

ব্রকোলিতে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যানসার প্রতিরোধের কাজে সাহায্য করে। পাশাপাশি এতে মজুত থাকা জিয়াজ্যানথিন দৃষ্টিশক্তি বাড়ানোর কাজেও সিদ্ধহস্ত। শুধু তাই নয়, কোলেস্টেরল, ডায়াবিটিস এবং হাই প্রেশারের মতো জটিল অসুখগুলিকে বশে রাখার কাজেও এই সবজির জুড়ি মেলা ভার।

​এই ভাবে ব্রকোলি খান​

ব্রকোলির সবথেকে বেশি উপকার পেতে হলে এই সবজি সিদ্ধ করে অল্প গোলমরিচ এবং বিট নুন ছড়িয়ে খান। কিংবা এই সবজির তরকারি বানিয়ে খান, তাতেও উপকার পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

  1. Say goodbye to excess weight and hello to a healthier you! This remarkable product helped me drop from 105kg to a fit 65kg. click here to start your journey towards a healthier lifestyle!

Leave a Reply

Your email address will not be published.