Best Foods To Lower Blood Pressure: রক্তচাপ কমাতে শীর্ষ ৫টি সেরা খাবারের নাম জানুন

Best Foods To Lower Blood Pressure: প্রাকৃতিকভাবে রক্তচাপ কমাতে এবং আপনার হার্টকে সুস্থ রাখতে ৫টি সেরা খাবার

হাইলাইটস:

  • স্যালমন, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি, পুষ্টিতে সমৃদ্ধ যা স্বাভাবিক রক্তচাপের মাত্রা কমাতে এবং নিয়ন্ত্রণে সাহায্য করে
  • এই সমৃদ্ধ মূল শাকসবজিতে নাইট্রেট রয়েছে যা শরীরে নাইট্রাস অক্সাইডে রূপান্তরিত হয়, একটি অণু যা সিস্টোলিক রক্তচাপ কমাতে সাহায্য করে
  • উচ্চ রক্তচাপে আক্রান্তদের জন্য মিষ্টি ছাড়া দই কিছু অনুকূল রক্তচাপের ফলাফল আনতে পারে

Best Foods To Lower Blood Pressure: সুষম খাদ্য এবং অন্যান্য জীবনধারা রক্তচাপ কমায়। এটি আসলে কিছু বয়স্ক প্রাপ্তবয়স্ক যারা শুধুমাত্র একটি ভালো খাদ্যাভ্যাস পরিবর্তন করার মাধ্যমে তাদের রক্তচাপ ভালো নিয়ন্ত্রণে থাকে। ফলস্বরূপ, এনজিওটেনসিন-রূপান্তরকারী এনজাইম ইনহিবিটর এবং ব্যায়াম, খাদ্যাভ্যাস এবং উন্নত জীবনধারা এমন ভূমিকা পালন করতে পারে যে তারা রক্তচাপের ওষুধের প্রয়োজনীয়তা কমাতে বা বাদ দিতে পারে। রক্তচাপ কমানোর জন্য এখানে সেরা খাবারগুলি রয়েছে।

মিষ্টি ছাড়া দই

উচ্চ রক্তচাপে আক্রান্তদের জন্য মিষ্টি ছাড়া দই কিছু অনুকূল রক্তচাপের ফলাফল আনতে পারে। খনিজ ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম, যা উচ্চ পরিমাণে উপস্থিত, রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক বলে মনে করা হয়। মিষ্টি বা চিনি পূর্ণ দই খাওয়া যাবে না; নিরাপদ বিকল্পের বিকল্প যেমন মিষ্টি না করা প্রাকৃতিক বা গ্রীক দই যে কোনো সময়ে স্বাস্থ্যকর ব্রেকফাস্ট বা স্ন্যাকসের জন্য ফল, বীজ এবং বাদামের সাথে একত্রিত করা যেতে পারে।

বেরি

স্ট্রবেরি এবং ব্লুবেরিতে অ্যান্থোসায়ানিন নামে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্ট যৌগের একটি চিত্তাকর্ষক রয়েছে। তাই গবেষণাগুলি দেখায় যে উচ্চ রক্তচাপের কিছু লোকের অ্যান্থোসায়ানিন রক্তচাপ কমাতে পারে। উপরন্তু, বেরি সুস্বাদু হয়!

Read More- উচ্চ রক্তচাপ কমানোর জন্য ৫ প্রোবায়োটিক

বিট

এই সমৃদ্ধ মূল শাকসবজিতে নাইট্রেট রয়েছে যা শরীরে নাইট্রাস অক্সাইডে রূপান্তরিত হয়, একটি অণু যা সিস্টোলিক রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি আপনার ডায়েটের সবচেয়ে শক্তিশালী অংশগুলির মধ্যে একটি হতে পারে, তাই যতবার আপনি পারেন আপনার প্লেটে অন্যান্য সবজির জন্য বিটগুলি অদলবদল করুন বা আপনার স্যালাডে সেগুলি কাঁচা খান। সুপারমার্কেটের শেলফ আপনাকে বিটরুটের জুস ক্রয় করতে দেয় এতে কোনো চিনি যোগ না করে এবং স্মুদির সাথে মিশ্রিত করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

শাক-সবজি

নাইট্রেট, যা বাঁধাকপি, কলার শাক, পালং শাক এবং অন্যান্য শাক-সবজিতে উচ্চ পরিমাণে উপস্থিত রয়েছে, এছাড়াও রক্তচাপের উপকারিতা রয়েছে।

চর্বিযুক্ত মাছ

স্যালমন, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি, পুষ্টিতে সমৃদ্ধ যা স্বাভাবিক রক্তচাপের মাত্রা কমাতে এবং নিয়ন্ত্রণে সাহায্য করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.