DIY Hair Pack: দাবদাহের হাত থেকে স্ক্যাল্পকে বাঁচাতে ভরসা রাখতে পারেন ঘরে তৈরি এই ৩ হেয়ার প্যাকের উপর

DIY Hair Pack: চুলের জন্য অত্যন্ত উপকারী এই সমস্ত প্রাকৃতিক উপাদান

হাইলাইটস:

  • গরমে চুলের সুস্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি নজর রাখতে হবে স্ক্যাল্পের দিকেও
  • এক্ষেত্রে বেছে নিতে পারেন এই তিনটি DIY হেয়ার মাস্ক
  • কি কি হেয়ার মাস্ক স্ক্যাল্পকে পরিষ্কার রাখতে সাহায্য করে দেখে নিন

DIY Hair Pack: এই প্রচন্ড দাবদাহে চুল ভালো রাখার জন্য সবার প্রথমে দরকার স্ক্যাল্প পরিষ্কার রাখা। এমনই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গ্রীষ্মের দাবদাহ থেকে চুলকে সুরক্ষিত রাখতে নিয়মিত স্ক্যাল্প পরিষ্কার করা জরুরি। আর এক্ষেত্রে আপনি ভরসা রাখতে পারেন বাড়িতে বানানো এই ৩টি হেয়ার মাস্কের (DIY Hair Pack) উপর। দেখে নিন কি কি –

We’re now on WhatsApp – Click to join

অ্যালোভেরার হেয়ার মাস্ক

এই গরমে চুল ভালো রাখতে অবশ্যই আপনি অ্যালোভেরা উপর ভরসা রাখতে পারেন। কারণ এই প্রাকৃতিক উপাদান এই জ্বালাপোড়া গরমেও আপনার স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখবে এবং সেই সঙ্গে বাড়াবে চুলের জেল্লাও। এক্ষেত্রে অ্যালোভেরার সঙ্গে ভিটামিন E এবং গোলাপ জল একসঙ্গে মিশিয়ে একটি হেয়ার মাস্ক বানিয়ে ফেলুন। সপ্তাহে মাত্র একদিন মাখুন, তফাৎটা চোখে পড়বে।

আমলকী ও রিঠার হেয়ার মাস্ক

আমলকী শুরু ত্বকের না, স্ক্যাল্পের সুস্বাস্থ্যও বজায় রাখতে সাহায্য করে। অন্যদিকে রিঠা স্ক্যাল্প পরিষ্কার রাখতে কার্যকরী ভূমিকা নেয়। তাই এই গরমে চুলের জন্য আপনি এই দুই উপকরণ দিয়ে তৈরি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এটি মাস্কটি বানাতে আপনার প্রয়োজন আমলকীর গুঁড়ো, রিঠার পাল্প এবং শিকাকাই পাউডার। এবার একটি বাটিতে প্রতিটি উপকরণ নিয়ে তার সঙ্গে অল্প জল মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিলেই আপনার হেয়ার মাস্ক একেবারেই রেডি। এবার সপ্তাহে একদিন পুরো চুলে মেখে ফলাফল দেখে নিন।

Read more:- ভরা গরমে চুলের শাইন বজায় রাখতে ভরসা রাখুন এই হার্বাল শ্যাম্পুর উপর! কিন্তু বাড়িতে কি ভাবে বানাবেন এই শ্যাম্পু?

মুলতানি মাটির হেয়ার মাস্ক 

চুলের যত্নে মুলতানি মাটির ব্যাপারে আর নতুন কিছু বলার নেই। সকলেরই জানা আছে, ত্বক ও চুলের স্বাস্থ্য বজায় রাখতে মুলতানি মাটি ঠিক কতটা কার্যকরী। এদিকে মুলতানি মাটি স্ক্যাল্পের তেল নিঃসরণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এমনকি স্ক্যাল্প ক্লিনজিংও করে। এই হেয়ার মাস্কটি বানানোর জন্যে আপনার প্রয়োজন পড়বে শুধুমাত্র মুলতানি মাটি এবং জল। একটি বাটিতে পরিমাণ মতো মুলতানি মাটি ও অল্প জল মিশিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে চুলে ব্যবহার করলে চুলের জেল্লা হয় দেখার মতো।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.