Pregnancy Diet: আপনার গর্ভাবস্থার ডায়েটে ৫টি খাবার অন্তর্ভুক্ত করুন

Pregnancy Diet: আপনার গর্ভাবস্থার ডায়েটে এই খাবারগুলি অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • ফোলেট আমাদের খাদ্যের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • আয়রন সবচেয়ে জৈব উপলভ্য রূপ যা মাংসে পাওয়া যায় তা হল লাল মাংসে
  • আপনার ডায়েটে ক্যালসিয়াম-সমৃদ্ধ দুগ্ধজাত খাবার পাওয়ার অনেক উপায় রয়েছে

Pregnancy Diet: গর্ভাবস্থায় স্বাস্থ্যকর খাওয়া খুব আলাদা নয়, এটি স্বাভাবিক। আপনার ডায়েট যদি ভারসাম্যপূর্ণ হয়, তবে স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য আপনার মেনুতে কয়েকটি ছোটখাটো পরিবর্তন হওয়া উচিত। স্বাস্থ্যকর খাবার আপনাকে গর্ভাবস্থার ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে কিনা তা এখানে রয়েছে-

শাক সবজি, শক্ত গোটা শস্য

ফোলেট আমাদের খাদ্যের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার গর্ভাবস্থার এই মাসে এই বি পুষ্টির ১ মিলিগ্রাম পর্যন্ত প্রাপ্তি মা শিশুর জন্মগত ত্রুটির ঘটনা হ্রাস করতে পারে। গোটা শস্যের রুটি, মসুর ডাল, পালং শাক এবং অনেক ফল ও সবজির মধ্যে তারা ফোলেটকে বিবেচনা করে যা একটি মূল বি ভিটামিন।

চর্বিহীন মাংস থেকে প্রোটিন-

আয়রন সবচেয়ে জৈব উপলভ্য রূপ যা মাংসে পাওয়া যায় তা হল লাল মাংসে। সুতরাং, এটি প্রবেশের জন্য সবচেয়ে প্রস্তুত এবং দ্রুত পথ, এবং এটি দ্রুত লাল রক্তকণিকা তৈরি করে যা অক্সিজেন বহনের জন্য দায়ী; যা তারা আপনার এবং আপনার শিশুর শরীর জুড়ে পরিবহন করে। সর্বোত্তম পরিসর প্রতিদিন মুরগি সহ ৭ থেকে ৯ আউন্স চর্বিহীন মাংসের মধ্যে হওয়া উচিত। প্রতিটি আউন্সে প্রায় ৭ গ্রাম প্রোটিন রয়েছে যা আপনার শরীর আপনার শিশুকে সরবরাহ করতে ব্যবহার করে।

অ্যাভোকাডো, মিষ্টি আলু, মুরগি-

আপনি যেকোনও স্যালাডকে সুস্বাদু এবং স্বাস্থ্যকর করে তুলতে পারেন। তাদের ভিটামিন বি৬ সামগ্রী বেশি যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। প্রথম ত্রৈমাসিকে সকালের অসুস্থতায় ভুগছেন এমন মহিলাদের জন্য ভিটামিন বি৬ এর পরিপূরক একটি অলৌকিক নিরাময়ের মতো শোনাতে পারে না, তবে এটি তাদের প্রায় ৯০% এর জন্য জীবন রক্ষাকারী হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

দুধ, পনির, দই-

আপনার ডায়েটে ক্যালসিয়াম-সমৃদ্ধ দুগ্ধজাত খাবার পাওয়ার অনেক উপায় রয়েছে: এখানে, উদাহরণস্বরূপ, এটি দুধ, পনির, দই এবং আরও কিছু হতে পারে। এখন ক্যালসিয়াম ব্যবহার করে মজবুত হাড় ও দাঁত তৈরি করার পাশাপাশি সঠিক আকার ও গঠন সহ হৃদপিণ্ড ও স্নায়ু গঠন করা বিকশিত শিশুর ওপর নির্ভর করে। এই উদাহরণে গর্ভাবস্থার একটি ইতিবাচক বৈশিষ্ট্য হল যে, একজন গর্ভবতী মহিলা হিসাবে, আপনার শরীর গর্ভবতী নয় এমন মহিলাদের চেয়ে বেশি ক্যালসিয়াম শোষণ করতে সক্ষম হবে৷ এতে অবাক হওয়ার কিছু নেই কারণ ভিটামিন ডি এর থেকে ক্যালসিয়াম শোষণ বাড়ায়৷ খাবারের গ্রুপ। এবং আপনার যথেষ্ট ভিটামিন ডি দরকার, তাই ভিটামিন ডি-ফর্টিফাইড দুগ্ধজাত পণ্যের কথা মনে রাখবেন।

Read More-গর্ভাবস্থায় ভূমধ্যসাগরীয় খাদ্য ২ বছর বয়সের মধ্যে শিশুর জ্ঞানীয় ক্ষমতা বাড়ায়

সূর্যমুখী বীজ, কাঁচা বাদাম

এই বাদাম ভিটামিন ই সরবরাহ করে। গবেষণা অনুসারে, ভিটামিন ই, বিশেষ করে যখন এটি ভিটামিন সি এর সাথে একত্রিত হয়, গর্ভপাত এবং প্রিক্ল্যাম্পসিয়া থেকে রক্ষা করে – এক ধরনের উচ্চ রক্তচাপ যা কিছু গর্ভবতী মহিলাদের বিকাশ হতে পারে। ভিটামিন ই এর কিছু গুরুত্বপূর্ণ উৎস হতে পারে অ্যাভোকাডো বা মাংস। উদাহরণস্বরূপ, আপনি ডিমের কুসুম এবং অলিভ অয়েল থেকে এই ভিটামিন পেতে পারেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।