/

Mediterranean Diet in Pregnancy: গর্ভাবস্থায় ভূমধ্যসাগরীয় খাদ্য ২ বছর বয়সের মধ্যে শিশুর জ্ঞানীয় ক্ষমতা বাড়ায়

Mediterranean Diet in Pregnancy: ভূমধ্যসাগরীয় খাদ্যের সুবিধার সাথে শিশুদের মনকে লালন করুন

হাইলাইটস:

  • ভূমধ্যসাগরীয় খাদ্যের প্রতি মায়েদের আনুগত্য এবং সন্তানের জ্ঞানীয় ফলাফলের মধ্যে একটি বাধ্যতামূলক সম্পর্ক স্থাপন করে
  • ভূমধ্যসাগরীয় খাদ্য পুষ্টিতে সমৃদ্ধ যা মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নীত করে
  • দুই বছর বয়সে একটি শিশুর জ্ঞানীয় ক্ষমতার উপর ভূমধ্যসাগরীয় খাদ্যের ইতিবাচক প্রভাব

Mediterranean Diet in Pregnancy: ভূমধ্যসাগরীয় খাদ্য, তার অগণিত স্বাস্থ্য সুবিধার জন্য বিখ্যাত, এখন সন্তানদের জ্ঞানীয় দক্ষতা গঠনে একটি সম্ভাব্য অনুঘটক হিসাবে আবির্ভূত হয়েছে। সাম্প্রতিক গবেষণা পরামর্শ দেয় যে গর্ভাবস্থায় এই খাদ্যটি মেনে চললে দুই বছর বয়সের মধ্যে শিশুদের মধ্যে জ্ঞানীয় ক্ষমতা বাড়তে পারে। এই আবিষ্কারটি প্রাথমিক মস্তিষ্কের বিকাশের ক্ষেত্রে মায়ের খাদ্যতালিকাগত পছন্দগুলির গুরুত্বকে আন্ডারস্কোর করে।

প্রচুর পরিমাণে ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি দ্বারা বৈশিষ্ট্যযুক্ত, ভূমধ্যসাগরীয় খাদ্য পুষ্টিতে সমৃদ্ধ যা মস্তিষ্কের স্বাস্থ্যকে উন্নীত করে। ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ফ্যাটি মাছ এবং বাদামের মতো খাবারে উপস্থিত, দীর্ঘদিন ধরে জ্ঞানীয় বৃদ্ধির সাথে যুক্ত। উপরন্তু, খাদ্যের উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী, রঙিন শাকসবজি এবং ফল থেকে প্রাপ্ত, অক্সিডেটিভ স্ট্রেস থেকে স্নায়ু কোষের বিকাশকে রক্ষা করে।

বিভিন্ন জনসংখ্যা জুড়ে পরিচালিত গবেষণাটি, ভূমধ্যসাগরীয় খাদ্যের প্রতি মায়েদের আনুগত্য এবং সন্তানের জ্ঞানীয় ফলাফলের মধ্যে একটি বাধ্যতামূলক সম্পর্ক স্থাপন করে। প্রদাহ কমাতে এবং বিকাশমান মস্তিষ্কে সর্বোত্তম রক্ত ​​​​প্রবাহকে সমর্থন করার জন্য খাদ্যের ক্ষমতার মধ্যে মূল বিষয়টি রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, খাদ্যে উপস্থিত ফলিক অ্যাসিড এবং অন্যান্য বি ভিটামিন নিউরাল টিউব বিকাশ এবং সামগ্রিক স্নায়বিক স্বাস্থ্যে অবদান রাখে। গোটা শস্যের উপর ডায়েটের জোর গ্লুকোজের স্থির মুক্তিকে জ্বালানি দেয়, মস্তিষ্কে একটি সামঞ্জস্যপূর্ণ শক্তি সরবরাহ নিশ্চিত করে।

দুই বছর বয়সে একটি শিশুর জ্ঞানীয় ক্ষমতার উপর ভূমধ্যসাগরীয় খাদ্যের ইতিবাচক প্রভাব গর্ভবতী মায়েদের এই খাদ্যতালিকা গ্রহণের জন্য একটি বাধ্যতামূলক উৎসাহ প্রদান করে। স্বাস্থ্যকর চর্বি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ পুষ্টি-ঘন খাবারগুলিকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমে, মায়েরা সম্ভাব্যভাবে তাদের সন্তানদের জ্ঞানীয় বিকাশের জন্য একটি শক্তিশালী ভিত্তি স্থাপন করতে পারে, তাদের বুদ্ধিবৃত্তিক সাফল্যের পথে স্থাপন করে।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.