Almond Benefits: একদিনে কতগুলি আমন্ড বাদাম খাওয়া যাবে? পুষ্টিবিদদের মতামত জেনে নিয়ে সুস্থ থাকার পথ প্রশস্ত করুন

Almond Benefits: আমন্ড বাদামের পুষ্টিগুণে হার্ট থেকে মস্তিষ্ক সবই থাকবে ভালো

 

হাইলাইটস:

  •  প্রতিদিন আমন্ড খেলে শরীরে হয় দারুণ ম্যাজিক
  •  কিন্তু ঠিক কী পরিমাণে খেলে সবথেকে বেশি হবে উপকার তা জেনে নিন
  •  পুষ্টিবিদরা বলছেন সঠিক তথ্য জেনেই খাওয়া উচিত আমন্ড

Almonds Benefit for Health: ড্রাই ফ্রুটস খেতে প্রায় সকলেই ভালোবাসেন। আর বাদাম প্রেমীদের মধ্যে আমন্ড হল সবথেকে বেশি জনপ্রিয়। কিন্তু দিনে কতটা বাদাম ও কী ভাবে খাওয়া উচিত সে সম্পর্কে ধারণা রয়েছে? কোনও ভালো জিনিসই যেমন মাত্রাতিরিক্ত খাওয়া উচিত নয়, তেমন আমন্ডও। পরিমাণ না জেনে খেলে হিতে বিপরীত হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

আমন্ড বাদামের গুণাগুণ

এই বাদামে রয়েছে হেলদি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম, রাইবোফ্লেবিন, আয়রন, কপার, পটাশিয়াম, জিঙ্ক, নিয়াসিন, থিয়ামিন ও ফোলেট সহ একাধিক পুষ্টিকর উপাদান। এছাড়াও রয়েছে উচ্চ মাত্রায় প্রোটিন। অর্থাৎ বলতে গেলে এক খাবারেই মিটবে শরীরের নানান ঘাটতি।

আমন্ড খাওয়ার উপকারিতা

একাধিক পুষ্টিগুণের ভান্ডার এই বাদাম। ফলে বাদাম খেলেই সারা দেহে একটা অদ্ভুত এনার্জি আসে। আমন্ড বাদামে রয়েছে মিনারেলস, যা মস্তিষ্কেও পুষ্টি যোগায়। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক ও চুলের জন্যেও দারুণ উপকারী।

হার্ট থেকে পিরিয়ডের সমস্যা দূর হবে

রক্তচাপ ও কোলেস্টেরলকে বশে রাখতে পারে আমন্ড। প্রোটিন, ফ্যাটের দারুন ভারসাম্য যুক্ত এই বাদাম খেলে ক্রেভিং কম হয়। ফলে নিয়ন্ত্রণে থাকে ওজন। আমন্ডের গুণে পিরিয়ডের ব্যথাও কম হয় বলে দাবি বিশেষজ্ঞদের।

এক দিনে কতটা বাদাম খাবেন?

পুষ্টিবিদদের মতে, নিয়ম মেনে বাদাম খাওয়া উচিত। কারণ- অনেকের ক্ষেত্রে বাদাম হজমে দেরি হয়। সেক্ষেত্রে প্রথমে দিনে দুটো করে খান আমন্ড। এতে কোনও সমস্যা না হলে আপনার শরীরে প্রোটিন-ফ্যাটের প্রয়োজন অনুযায়ী পরিমাণ বাড়াতে পারেন। আমন্ড ভিজিয়ে খোসা ছাড়িয়ে বা কাঁচা চিবিয়েও খাওয়া যায়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.