5 Summer Friendly Foods: গরমকে হারাতে এবং শরীরকে পুষ্টি দিতে এই ৫টি গ্রীষ্ম-বান্ধব খাবার খাওয়ার চেষ্টা করুন!

5 Summer Friendly Foods: এই ৫টি গ্রীষ্ম-বান্ধব খাবার তাপকে হারাতে এবং আপনার শরীরে পুষ্টি যোগাতে সাহায্য করবে 

 

হাইলাইটস:

  • সাইট্রাস ফলগুলি ডিহাইড্রেশনের সাথে যুক্ত সমস্ত কারণগুলির মধ্যে চমৎকার
  • গ্রীষ্মের গরমে হাইড্রেটেড থাকার জন্য সেরা পানীয়টি খুঁজছেন, এই পানীয়টি হল নারকেল জল
  • জলের এই মিষ্টি প্রাকৃতিক উৎসটিতে ৯২% জল রয়েছে এবং এটি হাইড্রেটেড থাকার জন্য আদর্শ গ্রীষ্মকালীন ফল

5 Summer Friendly Foods: তাপপ্রবাহের সতর্কতা! প্রচণ্ড গরমে জল শূন্যতা ও ত্বকের সমস্যা হতে পারে। কোনো কৃত্রিম পণ্য খাওয়ার পরিবর্তে, আমাদের শরীরের একটি সুষম খাদ্য সহ প্রাকৃতিক পণ্য প্রয়োজন। বিভিন্ন ফলমূল, শাকসবজি এবং ভেষজ যেমন তরমুজ এবং অন্যান্য হাইড্রেটিং খাবারের সরবরাহ শরীরকে তার নিজস্ব তাপমাত্রা নিয়ন্ত্রণে স্থিতিশীল রাখতে পারে। জলের ব্যবহার হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই জল ছাড়াও আপনার কিছু খাবার খাওয়া উচিত যা তাপের সাথে লড়াই করতে সহায়তা করে। খাবারগুলি কেবল তৃষ্ণা মেটায় না বরং শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা ভারসাম্য বজায় রাখতে এবং পুষ্টির চাহিদা পূরণ করতেও সহায়ক। শীতল হওয়ার জন্য গ্রীষ্মের উপযুক্ত তাপপ্রবাহের খাবারের সন্ধানে, নিম্নলিখিতগুলি বিবেচনা করুন:

সাইট্রাস ফল

আমরা নিশ্চিত করতে পারি যে আমাদের ত্বক তার প্রয়োজনীয় ভিটামিন সি পায়, যা কোলাজেন উৎপাদন এবং স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাছাড়া, আমরা আমাদের তৃষ্ণা নিবারণ করতে পারি এবং নিজেদের প্রফুল্ল করতে পারি। এক গ্লাস তাজা কমলা, লেবু, চুন এবং আঙ্গুরের রস সুস্পষ্ট পছন্দ হবে। পানির উপাদান উচ্চ মাত্রার ইলেক্ট্রোলাইট ছাড়াও, সাইট্রাস ফলগুলি ডিহাইড্রেশনের সাথে যুক্ত সমস্ত কারণগুলির মধ্যে চমৎকার। বেশি অ্যাসিডিক ফল, যার মধ্যে কমলা এবং লেবু রয়েছে, যাদের দাঁত বা পেটের সমস্যা আছে তাদের জন্য সমস্যা হতে পারে, তাই তাদের সাথে আপনার সতর্ক হওয়া উচিত।

নারকেলের জল

ইলেকট্রনিক্স স্পোর্টস ড্রিংকস ছাড়াও, আরও একটি পানীয় রয়েছে যা অনেকের প্রিয় যারা গ্রীষ্মের গরমে হাইড্রেটেড থাকার জন্য সেরা পানীয়টি খুঁজছেন, এই পানীয়টি হল নারকেল জল যাতে পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট রয়েছে এবং তাই এটি একটি আদর্শ পানীয়। একইভাবে, একটি বিকল্প ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে, যা অনাক্রম্যতাকে সমর্থন করে এবং অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে। নারকেল থেকে একটি চুমুক নিন বা প্যাকেজ করা পণ্য হিসাবে এটি কিনে একটি শর্টকাট নিন।

শসা

শসা সাধারণ গ্রীষ্মের শুরুর তালিকা তৈরি করে; এবং তারা জলের ৯৫% জলে ভরা। তাদের কম ক্যালোরি রয়েছে এবং এটি ফাইবারের খুব বিশিষ্ট উৎস যা ওজন কমাতে এবং হজমশক্তির উন্নতির জন্য খুব ভাল। শসা শুধুমাত্র ভিটামিন এ এবং সি এর ভালো উৎস নয়; এগুলিতে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানও রয়েছে যেমন না পাওয়া ভিটামিন কে, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম যা আপনার সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে।

We’re now on WhatsApp – Click to join

তরমুজ

জলের এই মিষ্টি প্রাকৃতিক উৎসটিতে ৯২% জল রয়েছে এবং এটি হাইড্রেটেড থাকার জন্য আদর্শ গ্রীষ্মকালীন ফল। আপনার তৃষ্ণা মেটানোর পাশাপাশি এটি পটাসিয়ামের মতো সম্ভাব্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে, যা আপনার ইলেক্ট্রোলাইট হার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। অন্যদিকে, তরমুজে উচ্চ মাত্রার লাইকোপিনের মতো প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রোদে পোড়া ত্বকের ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে। এটি একাই সেভ করা যেতে পারে, স্মুদিতে মিশ্রিত করা যেতে পারে বা সুস্বাদু টুকরো টুকরো ফল সহ একটি ফলের বাটিতে স্যালাড রেখে স্বাস্থ্যকর স্ন্যাকসের স্পোর্টি মিশ্রণ হতে পারে।

সবুজ শাক

পাতাযুক্ত সবুজ শাক, যা সাধারণত গ্রীষ্মের স্বাদের সাথে যুক্ত হয় না, তবে গ্রীষ্মের উষ্ণ দিনের মধ্যে কেবল বিস্ময়কর কাজ করতে পারে। শাক-সবজি যেমন পালং শাক, কালে এবং সুইস চার্ডে রয়েছে ভিটামিন এ এবং সি সহ জল এবং পুষ্টিগুণ যা সুস্থ ত্বক এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। আরেকটি সুবিধা হল তাদের অভিযোজনযোগ্যতা। আপনার ডায়েটে পর্যাপ্ত পরিমাণে পাতা স্থাপন করা আপনাকে জল এবং পুষ্টির প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করবে যা বিশেষত গ্রীষ্মের মাসগুলিতে যা প্রধানত গরম থাকে।

যখন তাপপ্রবাহ শুরু হয় এবং দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির উপরে চলে যায়, তখন নিজেকে বা পুরো পরিবারকে ঠান্ডা করার সর্বোত্তম উপায় হল স্যালাড এবং অন্যান্য অনেক তাপপ্রবাহের খাবার তৈরি করা।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।