Keep Yourself Cool in Summer: এই গরমে নিজেকে ঠাণ্ডা রাখতে চাইলে এই পদ্ধতিগুলি অবলম্বন করুন

Keep Yourself Cool in Summer: নিম পাতার জল দিয়ে স্নান করলে শরীরে ঠান্ডাভাব আসবে, তাপের প্রভাব পড়বে না

হাইলাইটস:

  • স্নান করার জলে একমুঠো নিম পাতা মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে তা আপনার চুল, ত্বক এবং স্বাস্থ্য উভয়ের জন্যই উপকারী হতে পারে
  • দই এবং বাটার মিল্ক উভয়ই শীতল খাবার, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং তাপের কারণে পেট সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে
  • গ্রীষ্মকাল শুরু হওয়ার সাথে সাথে তরমুজ এবং শসা খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী হতে পারে

Keep Yourself Cool in Summer: তাপপ্রবাহ আমাদের শরীরকে জ্বালিয়ে দেয়। UV রশ্মির প্রভাব মুখের পাশাপাশি পুরো শরীরকে প্রভাবিত করে। ঘাম, ঘন ঘন তৃষ্ণা এবং ক্লান্তি তার ছোট লক্ষণ। গ্রীষ্মের মৌসুমে নিজেকে সুস্থ রাখার জন্য আমরা অনেক চেষ্টা করলেও অনেক সময় জল শূন্যতা, ট্যানিং, কাঁটা তাপ এবং চোখের ব্যথাসহ নানা সমস্যা আমাদের ঘিরে ফেলতে শুরু করে। আজ এই প্রবন্ধে আমরা জানবো, এই সমস্যাগুলো থেকে নিজেকে রক্ষা করতে এবং শরীরকে ঠাণ্ডা রাখার সহজ হ্যাক-

গরমে নিজেকে ঠান্ডা রাখতে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখুন

নিম পাতার জল দিয়ে স্নান করুন

স্নান করার জলে একমুঠো নিম পাতা মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে তা আপনার চুল, ত্বক এবং স্বাস্থ্য উভয়ের জন্যই উপকারী হতে পারে। নিম পাতায় অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকি প্রতিরোধ করতে এবং মুখে কালো দাগের উপস্থিতি কমাতে সাহায্য করে। এছাড়াও, নিম পাতার শীতল প্রভাব আপনাকে তাপ থেকে মুক্তি দিতেও উপকারী। যার কারণে স্নানের পর আপনি সতেজ বোধ করেন।

দুপুরের খাবারে দই বা বাটার মিল্ক খান

গ্রীষ্মকালে বিকেলের তাপমাত্রা সবচেয়ে বেশি থাকে। এমন পরিস্থিতিতে দুপুরের খাবারে দই বা বাটার মিল্ক রাখতে পারেন। দই এবং বাটার মিল্ক উভয়ই শীতল খাবার, যা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং তাপের কারণে পেট সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, গ্রীষ্মের ঋতুতে দই বা বাটার মিল্ক খাওয়া মিষ্টি খাবারের আকাঙ্ক্ষাকেও কমিয়ে দেয় এবং ক্ষুধা মেটাতেও উপকারী।

খুস শিকড় জলে মিশিয়ে নিন

গ্রীষ্মে নিজেকে রক্ষা করার একটি প্রাকৃতিক উপায় হল আপনার পানীয় জলে খুস শিকড় যোগ করা শুরু করা। পোস্তের শিকড় জলে মিশিয়ে পান করলে শরীরে শীতল প্রভাব পড়ে। গ্রীষ্মকালে, এই ভেষজগুলি শরীরের অস্বস্তি কমাতে ভেষজ পানীয় আকারে খাওয়া হয়। এগুলো শুধু আপনার শরীরকে ঠাণ্ডা রাখতেই সাহায্য করবে না বরং নিঃশ্বাসের দুর্গন্ধ কমাতেও সাহায্য করবে।

Read more – https://bangla.oneworldnews.com/health/5-summer-friendly-foods-try-these-5-summer

তরমুজ এবং শসা আপনাকে হাইড্রেটেড রাখবে

গ্রীষ্মকাল শুরু হওয়ার সাথে সাথে তরমুজ এবং শসা খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী হতে পারে। এই দুটি ফলই প্রচুর পরিমাণে জল রয়েছে যা আপনার শরীরকে জল শূন্যতা থেকে রক্ষা করে। তরমুজে ভিটামিন এ, ভিটামিন সি এবং পটাশিয়াম থাকলেও শসার ব্যবহার তাপমাত্রা নিয়ন্ত্রণে এবং শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে।

নারকেল জলও একটি বিস্ময়কর জিনিস

গ্রীষ্মকালে নারকেল জল আমাদের শরীরের জন্য খুবই উপকারী। নারকেল জলে পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে, যা শরীরে জল শূন্যতা রোধ করে।

পুদিনা শরীরে ঠান্ডা দেবে

গ্রীষ্মে পুদিনা খাওয়া শুধু আপনার শরীরকে শীতল করে না, আপনার পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে। প্রদাহ কমায়। আপনি চাটনি, পানীয় বা সালাদ আকারে পুদিনা খেতে পারেন।

গরমে এসব থেকে দূরত্ব বজায় রাখুন

  • গরমে ঘন ঘন চা বা কফি পান করা থেকে বিরত থাকুন। এতে শরীরে তাপ বৃদ্ধি পায় এবং অতিরিক্ত ক্যাফেইনও জল শূন্যতার কারণ হতে পারে।
  • বাসি খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। অনেক সময় এটি হজমতন্ত্রের বিপর্যয়ের কারণ হতে পারে। হালকা ও টাটকা খাবার খান।
  • রোদে বেশি হাঁটা থেকে বিরত থাকুন। সকালে উঠে আপনার কাজ শেষ করুন, অন্যথায় সন্ধ্যায় যে কোনও কাজে বেরিয়ে যান।
  • আপনার চুল এবং ত্বককে রোদ থেকে রক্ষা করুন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.