Lakes In Delhi: এই গ্রীষ্মে দিল্লির কিছু বিশেষ হ্রদ রয়েছে যেখানে আপনি ভ্রমণের পরিকল্পনা করতে পারেন

Lakes In Delhi: বিখ্যাত দিল্লির এই লেকগুলি ঘুরে দেখুন

হাইলাইটস:

  • দমদমা লেক অ্যাডভেঞ্চার কার্যকলাপের জন্যও পরিচিত
  • দ্য লস্ট লেক, এই জায়গাটি এমন লোকেদের জন্য একটি দুর্দান্ত বিকল্প যারা নিঃসঙ্গতা এবং শান্তি পছন্দ করেন
  • যমুনা রিভার ফ্রন্ট লেকের তীরে বসে এই এলাকার সৌন্দর্য উপভোগ করতে পারেন

Lakes In Delhi: মে মাসের শুরুর আগেই প্রচণ্ড গরমের মুখে পড়তে হয় দিল্লির মানুষকে। মে ও জুন মাসকে উষ্ণতম দিন হিসেবে গণ্য করা হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি দিল্লির আশেপাশের জায়গাগুলিতে গিয়ে গ্রীষ্ম উপভোগ করার পরিকল্পনা করেন, তবে দিল্লি ভ্রমণের সেরা গন্তব্য হিসাবে প্রমাণিত হতে পারে। গ্রীষ্মের সময়, আপনি দিল্লিতে কিছু লেক পরিদর্শন করে আবহাওয়া উপভোগ করতে পারেন।

দিল্লির হ্রদ: দিল্লির কাছাকাছি অবস্থিত কিছু লেক যা কম খরচে আপনার গ্রীষ্মকে স্মরণীয় করে রাখতে পারে। আজ এই নিবন্ধে আমরা আপনাকে গ্রীষ্মে দিল্লির কিছু বিশেষ হ্রদের নাম বলবো। যেখানে আপনি আপনার পরিবার এবং বন্ধুদের সাথে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন।

দিল্লির দমদমা হ্রদ

আমরা যদি দিল্লির আশেপাশের যে কোনও সেরা এবং সুন্দর হ্রদের কথা বলি, দমদমা হ্রদ অবশ্যই প্রথমে উল্লেখ করা হয়েছে। আরাবল্লী পাহাড়ের মাঝখানে অবস্থিত এই হ্রদটি তার শান্তিপূর্ণ পরিবেশের পাশাপাশি সুন্দর দৃশ্যের জন্য বেশ বিখ্যাত। আমরা আপনাকে বলি যে দমদমা লেক অ্যাডভেঞ্চার কার্যকলাপের জন্যও পরিচিত। পর্যটকরা এখানে আসেন বোটিং উপভোগ করতে। বেশিরভাগ পর্যটক বর্ষাকালে এই হ্রদের পাড়ে যান, কারণ বর্ষাকালে এই হ্রদের সৌন্দর্য চরমে থাকে। দিল্লি থেকে দমদমা লেকের দূরত্ব প্রায় ৬৬ কিমি।

দিল্লির সঞ্জয় লেক

ত্রিলোকপুরীতে অবস্থিত সঞ্জয় লেককে দিল্লির আশেপাশের সবচেয়ে সুন্দর হ্রদগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। ১৪ একর জুড়ে বিস্তৃত এই লেকটি প্রতিদিন হাজার হাজার দেশি-বিদেশি পর্যটকদের স্বাগত জানায়। জীবনের ব্যস্ততা থেকে দূরে এক মুহূর্ত শান্তিতে কাটাতে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই লেকের পাড়ে মানুষ আসে। হ্রদের জলতে রাজহাঁসদের সাঁতার, সবুজ গাছপালা ও গাছপালা এবং লেকের মাঝখানে উপস্থিত জলের ফোয়ারা এই লেকের সৌন্দর্য বাড়িয়েছে। এখানে ছবি তোলার মঞ্চটিও পর্যটকদের মধ্যে বেশ বিখ্যাত।

দিল্লির নৈনি লেক

উত্তরাখণ্ডের নৈনিতালের নৈনি লেক ছাড়াও দিল্লির মডেল টাউনে নৈনি লেক রয়েছে। নৈনি লেক তার প্রবেশযোগ্যতা এবং সৌন্দর্যের জন্য পরিচিত। সাপ্তাহিক ছুটির দিনে অনেকেই এখানে আসেন তাদের পরিবারের সাথে মজা করতে। এই লেকটি শিশুদের জন্য খুবই স্পেশাল, কারণ এখানে বোটিং করার সুবিধাও রয়েছে।

দিল্লির ভরদ্বাজ লেক

দিল্লি-হরিয়ানা সীমান্তে অবস্থিত, এই হ্রদটি আসোলা ভাট্টি বন্যপ্রাণী অভয়ারণ্যের ঘন বনের মধ্যে অবস্থিত। পাথুরে পাহাড়ে ঘেরা এই হ্রদটি সাইক্লিস্ট এবং ট্রেকারদের কাছে খুবই জনপ্রিয়। এখানে আপনি গ্রীষ্মে ভ্রমণের পরিকল্পনা করতে পারেন। এখানে দেশি-বিদেশি পর্যটকদের ভিড় দেখা যায়।

দিল্লির সুলতানপুর লেক

আপনি যদি সবুজের পাশাপাশি পাখি প্রেমী হন তবে এই জায়গাটি আপনার জন্য সেরা। হরিয়ানার গুরুগ্রামে অবস্থিত সুলতানপুর জাতীয় পাখি অভয়ারণ্যের কাছে এই হ্রদটি রয়েছে। দিল্লি থেকে এর দূরত্ব প্রায় ৩৪ কিলোমিটার। সুলতানপুর লেকে বিভিন্ন প্রজাতির পাখি দেখতে পাবেন। আপনি আপনার পরিবারের সাথে শান্তিপূর্ণ মুহূর্ত কাটাতে সপ্তাহান্তে এখানে যেতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

দ্য লস্ট লেক

শহর থেকে দূরে, এই জায়গাটি এমন লোকেদের জন্য একটি দুর্দান্ত বিকল্প যারা নিঃসঙ্গতা এবং শান্তি পছন্দ করেন। এই কারণেই প্রেমের দম্পতিরা এখানে সবচেয়ে বেশি আসেন। পিকনিক স্পট হিসেবেও এই লেকটি খুবই বিখ্যাত। গুরগাঁওয়ে অবস্থিত দ্য লস্ট লেকের দূরত্ব দিল্লি থেকে প্রায় ৫২ কিলোমিটার। এখানে যাওয়ার সময় আপনার সাথে খাবার জলর ব্যবস্থা করতে হবে। কারণ এখানে আপনি শুধুমাত্র কয়েকটি নির্বাচিত দোকান দেখতে পাবেন।

Read More- দিল্লিতে ১০টি লুকানো জায়গা রয়েছে যা শতাব্দীর পুরানো আকর্ষণকে প্রতিফলিত করে, বিস্তারিত জানুন

যমুনা রিভার ফ্রন্ট লেক

আপনি যদি গ্রীষ্মে সপ্তাহান্তে সবুজের সমারোহ হয় এমন জায়গা খুঁজছেন, তাহলে আপনি যমুনা রিভার ফ্রন্ট অসিতা পার্কে যেতে পারেন। এটি একটি খুব বড় এলাকা যা দিল্লির দক্ষিণ ও পশ্চিম সীমান্ত ছুঁয়ে গুরুগ্রামে পৌঁছেছে। সেলফি পয়েন্টের পাশাপাশি এখানে একটি জলাধারও রয়েছে। আপনি এর তীরে বসে এই এলাকার সৌন্দর্য উপভোগ করতে পারেন।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.