Hidden Place Of Delhi: দিল্লিতে ১০টি লুকানো জায়গাগুলি আপনার অন্তত একবার ঘুরে আসা উচিত

Hidden Place Of Delhi: দিল্লিতে ১০টি লুকানো জায়গা রয়েছে যা শতাব্দীর পুরানো আকর্ষণকে প্রতিফলিত করে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • এটি দিল্লিতে দেখার জন্য সবচেয়ে আশ্চর্যজনক জায়গাগুলির মধ্যে একটি।
  • একটি জনপ্রিয় স্থান যেখানে নপুংসকদের কবর দেওয়া হত।

Hidden Place Of Delhi: দিল্লি শুধুমাত্র ভারতের রাজধানী নয়, বরং এটি এমন একটি গন্তব্য যেখানে আপনি সবচেয়ে পরিশীলিত জীবনধারা উপভোগ করতে পারেন এবং সেইসাথে একটি সুবিধাবঞ্চিত রুটিন থেকে বেঁচে থাকতে পারেন। লোকে সাধারণত দিল্লিকে আশ্চর্যজনক মনে করে। এই রাজধানী শহরের একটি স্টাফ-আপ পরিবেশ রয়েছে, তবে এটিতে কিছু বিখ্যাত হাভেলিও রয়েছে। এটি একটি জনপ্রিয় ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হোক বা বিগত যুগের প্রাচীন ধ্বংসাবশেষ, দিল্লিতে কিছু আসল লুকানো জায়গা রয়েছে যা অবশ্যই পরিদর্শন করা উচিত।

এখানে দিল্লিতে ১০টি লুকানো জায়গা রয়েছে যা শতাব্দীর পুরানো আকর্ষণকে প্রতিফলিত করে যা আপনাকে ভারতের রাজধানীর গৌরবময় অতীতের মধ্য দিয়ে হাঁটতে বাধ্য করবে!

১. সাতপুলা ব্রিজ

আক্ষরিক অর্থে হিন্দু এবং উর্দু উভয় ক্ষেত্রেই “সাত সেতু” তে অনুবাদ করা হচ্ছে। সাতপুলা ব্রিজ দিল্লির সবচেয়ে বিখ্যাত লুকানো জায়গাগুলির মধ্যে একটি। এটি খিরকি মসজিদের কাছাকাছি অবস্থিত, সাতপুলা সেতুটি অনেক ঐতিহাসিক গুরুত্ব বহন করে কারণ এটি শুধুমাত্র জল আহরণের বাঁধ হিসেবে কাজ করেনি বরং মুহাম্মদ শাহ তুঘলকের রাজত্বকালে এটি একটি প্রতিরক্ষা প্রাচীরও ছিল।

২. হিজরন কা খানকাহ

লোদি রাজবংশের সময়কাল থেকে, হিজরন কা খানকাহ হল একটি বহু প্রাচীন পবিত্র এবং একটি জনপ্রিয় স্থান যেখানে নপুংসকদের কবর দেওয়া হত। এটি মুঘলদের উত্থানের আগে প্রতিষ্ঠিত হয়েছিল।

৩. দিল্লি ওয়ার কবরস্থান

একজন সৈনিক তার দেশের জন্য শহীদ হওয়ার চেয়ে বড় আত্মত্যাগ আর নেই। এবং ভারতীয় সৈন্যদের বলিদানের চেতনার স্বীকৃতি, প্রশংসা এবং সম্মানে, দিল্লির সবচেয়ে অর্থবহ লুকানো রত্নগুলির মধ্যে একটি হল দিল্লি ওয়ার কবরস্থান যা ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

৪. সঞ্জয় ভ্যান

মেহরাউলি এবং বসন্ত কুঞ্জের মধ্যে ৭৮০ একরেরও বেশি জায়গা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা একটি সবুজ বন। সঞ্জয় ভ্যান হল দিল্লির কাছাকাছি দেখার জন্য সেই লুকানো জায়গাগুলির মধ্যে একটি যেগুলি সম্পর্কে লোকেরা সচেতন কিন্তু জড়িত ভূতের গল্পগুলির কারণে এটি অন্বেষণ করার জন্য যথেষ্ট সাহস জোগাড় করে না।

৫. আসোলার ভরদ্বাজ লেক

দিল্লি বন্যপ্রাণী বিভাগ দ্বারা প্রতিষ্ঠিত ও রক্ষণাবেক্ষণ করা, ভরদ্বাজ লেক দিল্লির কম পরিচিত এবং অদেখা একটি। ফরিদাবাদের কেন্দ্রস্থলে অবস্থিত, বাজারের ট্রেইলে সাঁতার কাটা এবং ট্রেকিংয়ের মতো কার্যকলাপে লিপ্ত হতে পারে।

৬. মির্জা গালিবের হাভেলি

এটি দিল্লিতে দেখার জন্য সবচেয়ে আশ্চর্যজনক জায়গাগুলির মধ্যে একটি। বিশ্ববিখ্যাত ফার্সি ও উর্দু কবি মির্জা আসাদুল্লাহ বাঈ খানের স্মরণে প্রতিষ্ঠিত। বিখ্যাত হাভেলি জীবন্ত চান্দিনী চকের কেন্দ্রস্থলে অবস্থিত। এটা বিশ্বাস করা হয় যে মির্জা গালিব তার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বছরগুলি এই হাভেলিতে কাটিয়েছিলেন যেখানে তার বিখ্যাত শিল্পকর্ম রয়েছে।

৭. বেগমপুর মসজিদ

বিখ্যাত বেগমপুর মসজিদ বা বেগমপুরী মসজিদটি তুঘলক রাজবংশের অন্তর্গত সমস্ত প্রাচীন স্মৃতিস্তম্ভের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ এটির ঐতিহাসিক তাৎপর্য এবং আক্রমণের সময় এটি কীভাবে পুরো গ্রামকে মিটমাট করেছিল তা খুব কম লোকই জানে।

৮. ঈসা খানের সমাধি

এটি দিল্লির প্রাচীনতম স্মৃতিস্তম্ভগুলির মধ্যে একটি। ঈসা খানের সমাধি দিল্লির লুকানো জায়গাগুলির মধ্যে একটি যা কম অন্বেষণ করা হয়। ঈসা খান শেরশাহ যুগের একজন সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন এবং হুমায়ুনের সমাধি কমপ্লেক্সে তার বিশাল, আফগান-শৈলীর সমাধিটি অষ্টভুজাকৃতির, একটি সংলগ্ন চিত্তাকর্ষক মসজিদের সাথে কিছু সূক্ষ্ম আলংকারিক কাজ রয়েছে।

৯. মজনু কা টিলা

মজনু কা টিলা, “দিল্লির ছোট্ট তিব্বত” নামেও পরিচিত, একটি বিচরণপ্রিয় আনন্দদায়ক ব্যাপার। রঙিন এবং সরু রাস্তার জন্য পরিচিত, এটি আমা ক্যাফে এবং রিগো সহ বিভিন্ন ধরণের খাবারের স্বাদ নিতে প্রচুর ক্যাফে সরবরাহ করে। দিল্লির মজনু কা টিলায় আপনি অনেক কিছু করতে পারেন। কেনাকাটার আনুষাঙ্গিক থেকে শুরু করে, বাড়ির সাজসজ্জা এবং কী কী! মজনু কা টিলা এমন একটি জায়গা যা আপনি কখনই অতিক্রম করতে পারবেন না।

১০. আদহামের খান সমাধি

এটি দিল্লির সেরা জিনিসগুলির মধ্যে একটি। এই কম পরিচিত জায়গা একটি গৌরবময় অতীত আছে। ভুল ভুলাইয়া নামে পরিচিত আদম সমাধিটি সঞ্জয় ভ্যানের লাল কোট প্রসারিত কুতুব মিনারের ঠিক পিছনে অবস্থিত। আদম খানের মৃত্যুর পর ১৫৬২ খ্রিস্টাব্দে এই স্মৃতিস্তম্ভটি নির্মিত হয়। এখানে কেউ শান্তি এবং প্রশান্তি খুঁজে পেতে পারে তবে একটি ভিন্ন কোণ থেকে প্রতিবেশী কুতুব মিনারের একটি সুন্দর দৃশ্য ধরার জন্য এটি একটি দর্শনের মূল্যবান।

এইরকম আরও ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।