Adventure Sports Places In India: আপনি যদি অ্যাডভেঞ্চার স্পোর্টস পছন্দ করেন তবে ভারতের এই জায়গাগুলি থেকে অবশ্যই একবার ঘুরে আসুন

Adventure Sports Places In India: ভারতে অ্যাডভেঞ্চার উপভোগ করতে আপনার জন্য রইলো কয়েকটি সেরা জায়গার নাম

হাইলাইটস:

  • বেঙ্গালুরু শহরকে অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য একটি দুর্দান্ত গন্তব্য হিসাবে বিবেচনা করা হয়
  • সিকিমকে মানুষ এখন প্যারাগ্লাইডিং স্পট হিসেবেও জানে
  • ভারতে জল খেলার নাম উঠলেই সবার আগে যে নামটি আসে তা হল গোয়ার

Adventure Sports Places In India: ভ্রমনের আসল মজা হল নতুন কিছু অন্বেষণে। আবার সেখানে যদি অ্যাডভেঞ্চার স্পোর্টস উপস্থিত থাকে তবে ভ্রমণের মজা দ্বিগুণ হয়ে যায়। যাই হোক, ভারত বিশ্বব্যাপী অ্যাডভেঞ্চার ডেস্টিনেশনের জন্য বিখ্যাত। বিদেশ থেকে পর্যটকরা ভারতে আসে দুঃসাহসিক কাজের জন্য। যার কারণে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের ব্যাপক প্রচার হচ্ছে। বিদেশ থেকে আগত পর্যটকরা প্যারাগ্লাইডিং থেকে শুরু করে ট্রেকিং, মোটরসাইকেল চালানো এবং রাফটিং সব কিছু উপভোগ করতে ভারতে ভ্রমণ করছেন।

অ্যাডভেঞ্চার ট্যুরিজম কি?

নাম থেকেই আপনি বুঝতে পারবেন, অ্যাডভেঞ্চার ট্যুরিজম মানে পর্যটন যেখানে পর্যটকরা দুঃসাহসিক কার্যকলাপের প্রতি আকৃষ্ট হয়। একটি জিনিস হল জায়গাগুলি ঘুরে দেখা এবং সেখানে ছুটি কাটিয়ে ফিরে আসা, তবে অনেক পর্যটক কেবল ঘোরাঘুরি, সময় কাটাতে এবং জায়গাগুলি দেখার জন্য ভ্রমণ করেন না। তারা ট্রেকিং, ক্লাইম্বিং, রাফটিং, স্কুবা ডাইভিং এবং হাইকিং এর মতো অনেক অ্যাডভেঞ্চার ক্রিয়াকলাপের জন্য পর্যটন গন্তব্যে যান। একে বলা হয় অ্যাডভেঞ্চার ট্যুরিজম।

দেশের এই জায়গাগুলো থেকে অ্যাডভেঞ্চার উপভোগ করুন

অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য বেঙ্গালুরু একটি দুর্দান্ত গন্তব্য

বেঙ্গালুরু শহরকে অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য একটি দুর্দান্ত গন্তব্য হিসাবে বিবেচনা করা হয়। এখানে অনেক দর্শনীয় পর্বত রয়েছে, যেখানে আপনি প্যারাগ্লাইডিং-এর মতো উত্তেজনাপূর্ণ খেলা উপভোগ করতে পারেন। এখানে আপনি নন্দী পাহাড় দেখার পরিকল্পনা করতে পারেন। এখানে প্যারাগ্লাইডিং অবতরণের সুবিধাজনক জায়গা রয়েছে। এছাড়া এখানকার প্রাকৃতিক সৌন্দর্যও উপভোগ করতে পারবেন।

সিকিম একটি প্যারাগ্লাইডিং স্পট

সিকিম সবসময়ই তার প্রাকৃতিক সৌন্দর্য এবং দর্শনীয় দৃশ্যের জন্য পরিচিত, কিন্তু তা ছাড়াও, মানুষ এখন সিকিমকে প্যারাগ্লাইডিং স্পট হিসেবেও জানে। এখানে নামার জন্য একটি দুর্দান্ত জায়গা রয়েছে। এছাড়া এখানে প্যারাগ্লাইডিংয়ের প্রশিক্ষণও দেওয়া হয়।

ঋষিকেশে রিভার রাফটিং উপভোগ করুন

ঋষিকেশ এমন একটি জায়গা যেখানে আপনি প্রাচীন এবং বিখ্যাত মন্দির এবং ঘাট পরিদর্শনের পাশাপাশি রিভার রাফটিং উপভোগ করতে পারেন। ভারতের হোয়াইট ওয়াটার রিভার রাফটিং-এর জন্য ঋষিকেশ অন্যতম সেরা জায়গা। প্রতি বছর লাখ লাখ পর্যটক এখানে ভেসে বেড়াতে আসেন। এখানে আপনি আপনার বন্ধু বা আপনার সঙ্গীর সাথে পাহাড়ের মাঝে কিছু চমৎকার মুহূর্ত কাটাতে পারেন। রিভার র‍্যাফটিং এর জন্য চার্জ প্রায় ৫০০ থেকে ১০০০ টাকা।

রাজস্থানে ফ্লাইং ফক্স করুন

নিমরানার ফ্লাইং ফক্স জিপ লাইন কার্যকলাপ খুবই বিখ্যাত। একটি সুন্দর জায়গা ছাড়াও, নিমরানা দিল্লি-এনসিআরের কাছাকাছি অবস্থিত। নিমরানা দুর্গ দেখার জন্য এর চেয়ে ভালো উপায় আর হতে পারে না। ৫ ধরনের জিপ লাইন আছে যেগুলোর নিজস্ব অনন্য নাম রয়েছে। ১৫০ মিটার উচ্চতা থেকে নীমরানার উপর দিয়ে যাওয়ার সময় আপনি এই কার্যকলাপটি উপভোগ করতে পারেন। জনপ্রতি ফি ১৫৫০ টাকা এবং আপনি সকাল ৯ টা থেকে বিকাল ৫ টার মধ্যে এই কার্যকলাপটি উপভোগ করতে পারেন।

জল খেলার জন্য গোয়া পৌঁছান

ভারতে জল খেলার নাম উঠলেই সবার আগে যে নামটি আসে তা হল গোয়ার। ওয়াটার স্পোর্টস গোয়াতে বেশ বিখ্যাত। এখানে আপনি স্কুবা ডাইভিং, জেট স্কি, স্পোর্টস প্যারাসেলিং, স্পোর্ট রিংগো রাইড, স্পোর্ট ওয়াটার স্কি, স্পিড বোটিং এবং স্পোর্ট কলা রাইড উপভোগ করতে পারেন। জল খেলার জন্য এই জায়গাটি বেশ আকর্ষণীয়।

We’re now on WhatsApp – Click to join

হিমাচল প্রদেশের বীর বিলিং-এ প্যারাগ্লাইডিং করুন

হিমাচলের কাংড়া জেলায় অবস্থিত বীর বিলিং হল সেরা প্যারাগ্লাইডিং স্পট। সুন্দর উপত্যকা এবং দুঃসাহসিক খেলা উপভোগ করতে দেশ-বিদেশের মানুষ এখানে আসতে পছন্দ করে। বীর বিলিং তার সুন্দর দৃশ্যাবলীর পাশাপাশি প্রশিক্ষণ, সরঞ্জাম এবং সাহসিকতার জন্য বিখ্যাত। প্যারাগ্লাইডিং-এর শৌখিন মানুষদের অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে এখানে যেতেই হবে।

লাদাখ হল নিখুঁত

লাদাখে অ্যাডভেঞ্চারে ভরপুর। দেশ-বিদেশ থেকেও পর্যটকরা ভিড় করেন এটি দেখতে। লাদাখের প্রতিটি দৃশ্য এতই সুন্দর যে দেখতে হলে এখানে বাইকে করে আসার পরিকল্পনা করুন। আপনি যদি উট রাইডিং, ওয়াইল্ড ওয়াটার রাফটিং, জিপ সাফারি, আইস হকি এবং পর্বতারোহণের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস উপভোগ করতে চান তবে লাদাখ হল উপযুক্ত গন্তব্য।

কায়াকিংয়ের জন্য আন্দামান দ্বীপে যান

সুন্দর, পরিচ্ছন্ন সৈকত এবং এতে স্কুবা ডাইভিং। এই দ্বীপটি অ্যাডভেঞ্চারপ্রেমী মানুষের প্রিয় গন্তব্যের অন্তর্ভুক্ত। শুধু তাই নয়, স্নরকেলিং এবং কায়াকিংয়ে আপনার দক্ষতা দেখানোর এবং চেষ্টা করার জন্যও আন্দামান একটি দুর্দান্ত জায়গা।

বাঞ্জি জাম্পিংয়ের জন্য ঋষিকেশ সেরা

এমন অনেক জায়গা আছে যেখানে বাঞ্জি জাম্পিং করা হয় কিন্তু আপনি যদি দূরে যেতে না চান, তাহলে আপনি উত্তরাখণ্ডের ঋষিকেশে অবস্থিত শিবপুরীতে গিয়ে এই কার্যকলাপটি উপভোগ করতে পারেন। এটি বাঞ্জি জাম্পিংয়ের জন্য বেশ বিখ্যাত। বহু পর্যটক এখানে দূর-দূরান্ত থেকে এসে উপভোগ করেন। এতে আপনাকে উচ্চতা থেকে নামানো হয় এবং নিরাপত্তার জন্য বিশেষ যত্ন নেওয়া হয়। উপরে থেকে নামলে আপনি উপত্যকা এবং নীচে প্রবাহিত নদীর একটি সুন্দর দৃশ্য পাবেন। এর জন্য আপনাকে সেখানে জনপ্রতি ২৫০০ টাকা দিতে হবে।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.