High Fiber Foods: আপনার প্রাতঃরাশে যোগ করার জন্য শীর্ষ ৫টি উচ্চ-ফাইবার খাবার

High Fiber Foods: ৫টি উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার

হাইলাইটস:

  • ৫টি উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার
  • দ্রুত ওজন কমানোর জন্য এই খাবার আপনার প্রাতঃরাশের খাবারে যুক্ত করুন
  • উচ্চ ফাইবারযুক্ত এবং প্রোটিন-সমৃদ্ধ প্রাতঃরাশের খাবারগুলি দেখুন

High Fiber Foods: উচ্চ ফাইবারযুক্ত খাবার এবং প্রোটিন-সমৃদ্ধ প্রাতঃরাশের খাবার আপনাকে তৃপ্ত দেবে এবং খাবারের পরে অনেক ঘন্টার জন্য আপনাকে শক্তি জোগাবে।

We’re now on WhatsApp- Click to join

কলা

মাত্র ১০০ ক্যালোরির সাথে, যদিও, একটি মাঝারি কলায় ৩ গ্রাম ডায়েটারি ফাইবার রয়েছে যা একবারে আপনার দৈনিক ফাইবার গ্রহণের ১১% পূরণ করতে পারে। বিজ্ঞান দেখায় যে উদ্ভিদের খাবার থেকে আপনার খাদ্যে অনেক বেশি ফাইবার পাওয়া আপনাকে ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও, সবুজ কলা প্রতিরোধী স্টার্চ নামক স্টার্চের একটি বিশাল শ্রেণীতে একত্রিত করা যেতে পারে। এটি এমন এক ধরনের স্টার্চ যা আপনার পাকস্থলী এবং ক্ষুদ্রান্ত্র হজম করতে পারে না। সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে প্রতিরোধী স্টার্চ খাদ্যের ছোট অংশের জন্য একটি কার্যকর সমাধান এবং ফ্ল্যাট পেটেও সাহায্য করতে পারে।

Wheat germ

Wheat germ, কার্নেলের উপাদান, ম্যাঙ্গানিজ, থায়ামিন এবং সেলেনিয়াম সহ ভিটামিন এবং খনিজগুলির একটি সম্পূর্ণ সেট রয়েছে যা বেশি ঘনত্বে। অন্যটির মধ্যে রয়েছে উচ্চ ফাইবার যা প্রতি ১-আউন্স পরিবেশনে প্রায় ৪ গ্রাম ফাইবারের জন্য বাদাম অ্যাকাউন্ট তৈরি করে। এটি প্রস্তাব করা হয়েছে যে যারা অন্যান্য পণ্যের পরিবর্তে সিরিয়াল শস্য খায় তাদের ওজন কমানোর সম্ভাবনা বেশি হতে পারে, প্রধানত কারণ অন্যান্য সম্ভাব্য প্রক্রিয়াগুলির মধ্যে আগেরটি উচ্চতর ফাইবার সরবরাহ করে।

ডিম

প্রোটিন এবং সেলেনিয়াম এবং রিবোফ্লাভিনের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ ভিটামিনে পরিপূর্ণ, ডিম আসলে পুষ্টির পাওয়ার হাউস। ডিম প্রোটিন সমৃদ্ধ, তাই সকালের নাস্তায় খাওয়া হলে ক্ষুধা নিয়ন্ত্রণে ব্যবহার করা যেতে পারে। সেই সঙ্গে ওজন কমারও সম্ভাবনা থাকে।

We’re now on Telegram- Click to join

দই

দই ওজন কমানোর ডায়েটের একটি চমৎকার উপাদান। উদাহরণ স্বরূপ, গ্রীক টাইপের দই প্রতিটি ডোজে প্রোটিন হতে পারে ফ্যাট খণ্ড নিয়ে আসে, এইভাবে একটি ন্যায্য ওজন কমানোর সকালের খাবার। যা গবেষণা করেছে তা দেখায় যে যারা গ্রীক দই খান, একটি নিবিড় ব্যায়াম এবং সামগ্রিকভাবে সুষম খাদ্যের অতিরিক্ত অংশ হিসাবে, তাদের শরীরের ওজন হ্রাস পেতে পারে।

Read More- আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর খাবারগুলি কী কী?

স্মুদি

স্মুদিগুলি পুষ্টির ঘনীভূত ডোজ প্রদান করতে পারে। শাকসবজি এবং কম-ক্যালোরিযুক্ত ফল দিয়ে আপনার স্মুদিগুলি পূরণ করা আপনার ফাইবার খরচ বাড়াতে পারে, যা আপনার অন্ত্রের মাইক্রোবায়োটাকে উপকৃত করে এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করতে সহায়তা করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.