Unhealthiest Food In World: আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর খাবারগুলি কী কী?

Unhealthiest Food In World: এগুলি বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর খাবার, এগুলো একেবারেই এড়িয়ে চলুন

হাইলাইটস:

  • বেশি পরিমাণে খাওয়া হলে বেশিরভাগ সাদা ব্রেড অস্বাস্থ্যকর হয়
  • দই অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর হতে পারে

Unhealthiest Food In World: আপনাকে যদি জিজ্ঞেস করা হয় বিশ্বের সবচেয়ে অস্বাস্থ্যকর খাবার কোনটি, তাহলে উত্তর হবে শুধু একটি খাবার নয়, অনেকগুলো খাবার আছে। এটি তদন্ত করার জন্য, আমেরিকান ডায়েটিশিয়ানরা সবচেয়ে অস্বাস্থ্যকর খাবারের একটি ফরেনসিক গবেষণা পরিচালনা করেছেন। এসব ফরেনসিক গবেষণার ভিত্তিতে তিনি অনেক খাবারের তালিকা তৈরি করেছেন। এর মধ্যে রয়েছে এমন অনেক খাবারের নাম যা আপনি ইতিমধ্যেই জানেন, তবে এমন অনেক খাবার রয়েছে যার নাম আপনাকে অবাক করে দিতে পারে। সাধারণত লোকেরা ইতিমধ্যেই জানে যে আইসক্রিম, আলুর চিপস, ক্রিস্প, কুকিজ ইত্যাদি ক্ষতিকারক। কিছু জিনিস ভালো মনে হলেও বাস্তবে খারাপও। আমেরিকান ডায়েটিশিয়ানদের তৈরি করা এই তালিকায় এমন অনেক নাম রয়েছে যা আপনাকে অবাক করবে। আসুন জেনে নিই এমন কিছু অস্বাস্থ্যকর খাবার সম্পর্কে…

১. সাদা ব্রেড 

বেশি পরিমাণে খাওয়া হলে বেশিরভাগ সাদা ব্রেড অস্বাস্থ্যকর হয়, কারণ সেগুলি পরিশোধিত গম থেকে তৈরি হয়। তাদের ফাইবার এবং প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে এবং রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে পারে। ডায়াবেটিস রোগীদের সাদা ব্রেড খাওয়া একেবারেই উচিত নয়।

২. ফ্রাইড, গ্রিলিং বা ব্রয়লিং খাবার

ফ্রাইড, গ্রিলিং এবং ব্রয়লিং অস্বাস্থ্যকর রান্নার পদ্ধতিগুলির মধ্যে একটি। এই পদ্ধতিতে রান্না করা খাবারগুলি প্রায়শই অত্যন্ত স্বাদযুক্ত এবং ক্যালোরি-ঘন হয়। উচ্চ তাপে খাবার রান্না করলে বিভিন্ন ধরনের অস্বাস্থ্যকর রাসায়নিক যৌগও তৈরি হয়। এর মধ্যে রয়েছে অ্যাক্রিলামাইড, অ্যাক্রোলিন, হেটেরোসাইক্লিক অ্যামাইনস, অক্সিস্টেরল, পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (PAHs) এবং উন্নত গ্লাইকেশন এন্ড প্রোডাক্ট (AGEs)।

৩. পেস্ট্রি, কুকিজ এবং কেক

বেশির ভাগ প্যাস্ট্রি, কুকিজ এবং কেক যদি অতিরিক্ত প্যাকেজ করা সংস্করণে খাওয়া হয় তবে তা অস্বাস্থ্যকর। এগুলি সাধারণত পরিশোধিত চিনি, পরিশোধিত গমের আটা এবং অতিরিক্ত চর্বি দিয়ে তৈরি করা হয়। যা অস্বাস্থ্যকর ট্রান্স ফ্যাট বেশি থাকতে পারে। এই খাবারগুলি সুস্বাদু হতে পারে, তবে এই খাবারগুলিতে প্রায় কোনও প্রয়োজনীয় পুষ্টি, প্রচুর ক্যালোরি এবং অনেকগুলি সংরক্ষণকারী থাকে না।

৪. দই

দই অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর হতে পারে। যাইহোক, মুদি দোকানে পাওয়া বেশিরভাগ মিষ্টি এবং স্বাদযুক্ত দই আপনার জন্য খারাপ। এগুলিতে প্রায়শই চর্বি কম থাকে, তবে চর্বি যে স্বাদ দেয় তার ক্ষতিপূরণ দিতে চিনি দিয়ে লোড করা হয়। সহজভাবে বলতে গেলে, বেশিরভাগ দইতে স্বাস্থ্যকর, প্রাকৃতিক চর্বি একটি অস্বাস্থ্যকর উপাদান দিয়ে প্রতিস্থাপিত হয়। উপরন্তু, অনেক দই প্রোবায়োটিক ব্যাকটেরিয়া প্রদান করে না।

৫. কম কার্ব জাঙ্ক ফুড

কম কার্ব ডায়েট খুব জনপ্রিয়। আপনি যখন এই ধরনের ডায়েটে পুরো খাবার খেতে পারেন, তখন আপনার প্রসেসড কম কার্ব রিপ্লেসমেন্ট পণ্যের দিকে নজর দেওয়া উচিত। এর মধ্যে রয়েছে কম-কার্ব ক্যান্ডি বার এবং খাবারের প্রতিস্থাপন। এই খাবারগুলি প্রায়শই অত্যন্ত প্রক্রিয়াজাত করা হয় এবং সংযোজনে প্যাক করা হয়।

We’re now on WhatsApp- Click to join

৬. প্রক্রিয়াজাত মাংস

অপ্রক্রিয়াজাত মাংস স্বাস্থ্যকর ও পুষ্টিকর হলেও একই প্রক্রিয়াজাত মাংস স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। গবেষণায় দেখা গেছে যে যারা প্রক্রিয়াজাত মাংস খায় তাদের কোলন ক্যান্সার, টাইপ ২ ডায়াবেটিস এবং হৃদরোগ সহ অনেক গুরুতর রোগের ঝুঁকি বেশি থাকে।

৭. পিজ্জা 

পিজ্জা বিশ্বের অন্যতম জনপ্রিয় জাঙ্ক ফুড। বেশিরভাগ বাণিজ্যিক পিজ্জা অস্বাস্থ্যকর উপাদান দিয়ে তৈরি করা হয়, যার মধ্যে রয়েছে অত্যন্ত পরিশোধিত ময়দা এবং ভারী প্রক্রিয়াজাত মাংস। পিজ্জাতেও ক্যালোরির পরিমাণ অত্যন্ত বেশি থাকে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.