Spiritual Purifications: এখানে ৫ ধরনের আধ্যাত্মিক শুদ্ধির তালিকা দেওয়া হল, যা আত্মার জন্য খুবই গুরুত্বপূর্ণ

Spiritual Purifications: আপনার আত্মার শুদ্ধির জন্য এই ৫টি উপায়গুলি পালন করুন

 

হাইলাইটস:

  • নিজেকে অভ্যন্তরীণভাবে নিরাময় এবং শুদ্ধ করার সর্বোত্তম উপায় হল ধ্যান করা এবং আপনার শান্ত রাখা
  • মৌন, বা ইচ্ছাকৃত নীরবতা রাখা, আধ্যাত্মিক শুদ্ধির আরেকটি দুর্দান্ত উপায়
  • প্রাণায়াম, যোগের একটি রূপ, শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার উন্নতির জন্য শ্বাসকে নিয়ন্ত্রণ করা জড়িত

Spiritual Purifications: কারো আধ্যাত্মিক যাত্রার শুরুতে বা শুরুতেই আধ্যাত্মিক শুদ্ধি খুবই গুরুত্বপূর্ণ। ধ্যান, নিরাময়, মন্ত্র এবং আধ্যাত্মিকতার অন্যান্য রূপগুলিতে ডুব দেওয়ার আগে, মানুষকে নিশ্চিত করতে হবে যে তারা ভিতরে থেকে বিশুদ্ধ এবং আধ্যাত্মিকতার পথে হাঁটার সময় যে অভিজ্ঞতাগুলি আসে তা গ্রহণ করতে পারে। এবং তাই, স্তরে লাফানোর আগে নিজেকে ভেতর থেকে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ।

We’re now on WhatsApp – Click to join

ধ্যান

নিজেকে অভ্যন্তরীণভাবে নিরাময় এবং শুদ্ধ করার সর্বোত্তম উপায় হল ধ্যান করা এবং আপনার শান্ত রাখা। মেডিটেশন মনকে ফোকাস করতে এবং আপনার ভেতরের যেকোনো ধরনের টক্সিক (বিক্ষেপ, নেতিবাচক চিন্তা, নিরাপত্তাহীনতার অনুভূতি এবং পছন্দ) দূর করতে সাহায্য করে। ধ্যান চিরকালের জন্য উচ্চতর সচেতনতা এবং অভ্যন্তরীণ শান্তির একটি অবস্থা অর্জন করতে সাহায্য করেছে। এবং তাই, ধ্যান আপনাকে ভেতর থেকে শুদ্ধ করবে, নিজের মধ্যে থাকা যেকোনো নেতিবাচকতাকে সরিয়ে দেবে এবং তারপরে আরও ভালো আধ্যাত্মিক শক্তি পেতে সাহায্য করবে।

নীরবতা থাকা

মৌন, বা ইচ্ছাকৃত নীরবতা রাখা, আধ্যাত্মিক শুদ্ধির আরেকটি দুর্দান্ত উপায়। মৌন, আপনার মুখ চুপ করে, আপনাকে আপনার অভ্যন্তরীণ আত্মাকেও নীরব করতে সহায়তা করে। যখন আমরা কথা বলা থেকে বিরত থাকি, তা ভাল বা খারাপ হোক, আমরা অভ্যন্তরীণ শান্তি এবং আত্ম-সচেতনতার অনুভূতি বিকাশ করি। আমাদের মন এবং মুখের শান্ততা গভীর আত্মদর্শন এবং চিন্তার স্বচ্ছতার জন্য অনুমতি দেয়। এটি শক্তি সংরক্ষণে, মানসিক বিশৃঙ্খলা কমাতে এবং নিজের সাথে গভীর সংযোগ গড়ে তুলতে সাহায্য করে।

অন্যদের পরিবেশন করুন

সেবা রূপে অন্যদের সেবা করা সর্বদা জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হওয়া উচিত। এতে দান, লঙ্গর, চ্যারিটি ড্রাইভ, বিতরণ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। সেবা হল এক প্রকার শুদ্ধি কিন্তু শুধুমাত্র তখনই অর্জন করা যায় যখন আপনি এটি নিয়ে কারো কাছে বড়াই করবেন না বা যখন আপনি কোনো পুরস্কার বা স্বীকৃতির প্রত্যাশা ছাড়াই এটি করেন। সেবা হল নিজেকে অন্যের কাছে দান করা এবং সকলের মঙ্গলের জন্য অবদান রাখা। সেবায় নিযুক্ত থাকা অহংকে শুদ্ধ করে এবং আত্মকেন্দ্রিক আকাঙ্ক্ষা থেকে অন্যের প্রয়োজনের দিকে মনোনিবেশ করে।

Read more – প্রাকৃতিকভাবে ব্লাড সুগার কমানোর জন্য সেরা ৫টি সহজ যোগব্যায়াম করার ভঙ্গি আলোচনা করা হয়েছে

প্রাণায়াম

প্রাণায়াম, যোগের একটি রূপ, শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার উন্নতির জন্য শ্বাসকে নিয়ন্ত্রণ করা জড়িত। ‘প্রানায়াম’ শব্দের অর্থ হল আপনার জীবনী শক্তি বা ‘প্রাণ’ নিয়ন্ত্রণ করা। প্রাণায়াম কৌশলগুলি শ্বাসযন্ত্রকে বিশুদ্ধ করতে, স্নায়ুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে এবং অত্যাবশ্যক শক্তি বাড়াতে সাহায্য করে। আধ্যাত্মিকভাবে, এটি মনকে শান্ত করতে, ফোকাস উন্নত করতে এবং অভ্যন্তরীণ শান্তি প্রচার করতে সহায়তা করে।

অনুলোম বিলোম এবং কপালভাতির মতো সাধারণ অনুশীলনগুলিও আপনার মনকে কেন্দ্রীভূত করতে পারে এবং আপনাকে অভ্যন্তরীণভাবে শুদ্ধ করতে পারে।

ডিটক্স

ডিটক্সিফিকেশন, বা ডিটক্স, মানে শরীর থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করা। ডিটক্স, তা শারীরিক বা মানসিকই হোক না কেন, শুধু শরীরের স্বাস্থ্যই নয় বরং আধ্যাত্মিক স্বাস্থ্যও উন্নত করে। যখন কেউ ডিটক্স করে, তখন এতে সাধারণত খাদ্যতালিকাগত পরিবর্তন, উপবাস এবং অন্যান্য অভ্যাস অন্তর্ভুক্ত থাকে যা শরীরকে শুদ্ধ করে। ডিটক্সিফাইং শরীরকে শক্তি বৃদ্ধি করে, মনকে পরিষ্কার করে, ভালো চিন্তাভাবনা করে এবং যেকোন মানসিক অমেধ্য দূর করে।

We’re now on Telegram – Click to join

এমনকি যখন এটি আধ্যাত্মিক শুদ্ধির জন্য হয়, তখন একটি সাধারণ খাদ্যতালিকাগত পরিবর্তনের মাধ্যমে ডিটক্স শুরু করুন এবং তারপরে উপবাস, শুদ্ধকরণ এবং পছন্দগুলিতে এগিয়ে যান।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.