6 Harmful Oil: এখনই এই তেল গুলি খাওয়া এবং ব্যবহার করা বন্ধ করুন, নাহলে হতে পারে এই বিপদ

6 Harmful Oil: নকল ভোজ্য তেলে কোন ৬টি ক্ষতিকর উপাদান পাওয়া যায়? প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

 

হাইলাইটস:

  • খনিজ তেল, পেট্রোলিয়ামের একটি উপজাত, কখনও কখনও ভোজ্য তেলের পরিমাণ বাড়াতে এবং খরচ কমাতে নকল ভোজ্য তেলে যোগ করা হয়
  • আর্জেমোন মেক্সিকানা উদ্ভিদের বীজ থেকে নিষ্কাশিত, এই তেল বিষাক্ত এবং মহামারী ড্রপসি সৃষ্টি করতে পারে
  • তুলা বীজের তেল খাদ্য শিল্পে ব্যবহার করা হলেও, এর অপরিশোধিত রূপ গসিপলের উপস্থিতির কারণে ক্ষতিকারক হতে পারে

6 Harmful Oil: বিশ্বব্যাপী খাদ্য শিল্প নকল পণ্যের প্রসারে উদ্বেগজনক বৃদ্ধি দেখেছে এবং ভোজ্য তেলও এর ব্যতিক্রম নয়। নকল ভোজ্য তেল ব্যবহার, যা প্রায়ই ক্ষতিকারক উপাদান ধারণ করে, উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

We’re now on WhatsApp – Click to join

সম্প্রতি, একটি উদ্বেগজনক ঘটনা এই হুমকির উপর জোর দিয়েছিল যখন খাদ্য নিরাপত্তা ও মানক সমিতি (FSSAI) দ্বারা রাজস্থানের আজমিরে ১৮,০০০ লিটার জাল ভোজ্য তেল জব্দ করা হয়েছিল যা খাদ্যে ভেজাল দ্বারা সৃষ্ট চলমান হুমকিকে তুলে ধরে।

FSSAI-এর একটি সাম্প্রতিক টুইট অনুসারে, “ভেজাল সহ এই আইটেমগুলিকে ভুল ব্র্যান্ডিং করে বিভিন্ন বিখ্যাত ব্র্যান্ডের ডুপ্লিকেটেড লেবেল ব্যবহার করে নকল রান্নার তেল তৈরি করা হচ্ছিল।”

আমরা আপনার জন্য এমন কিছু উপাদানের তালিকা নিয়ে এসেছি যা ভোজ্য তেলে যোগ করা হয় এবং আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে।

খনিজ তেল

খনিজ তেল, পেট্রোলিয়ামের একটি উপজাত, কখনও কখনও ভোজ্য তেলের পরিমাণ বাড়াতে এবং খরচ কমাতে নকল ভোজ্য তেলে যোগ করা হয়। যদিও খাদ্যবহির্ভূত দ্রব্যগুলিতে ব্যবহার করা হয়, তবে এর গ্রহণ গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে, যার মধ্যে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, লিভারের ক্ষতি, এমনকি দীর্ঘায়িত এক্সপোজারের সাথে ক্যান্সারও রয়েছে।

Read more – আপনি কি জানেন একই তেলে বারবার খাবার রান্না করলে রোগ হতে পারে? জেনে নিন ICMR কি বলছে

আর্জেমোন তেল

নকল ভোজ্য তেলে পাওয়া আরেকটি বিপজ্জনক ভেজাল হল আর্জেমোন তেল। আর্জেমোন মেক্সিকানা উদ্ভিদের বীজ থেকে নিষ্কাশিত, এই তেল বিষাক্ত এবং মহামারী ড্রপসি সৃষ্টি করতে পারে, একটি অবস্থা যা ফোলা, গ্লুকোমা এবং এমনকি হার্ট ফেইলিওর দ্বারা চিহ্নিত করা হয়। আর্জেমোন তেল-দূষিত পণ্য গ্রহণ করা গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে, যা খাদ্য পণ্যে এর উপস্থিতি অত্যন্ত বিপজ্জনক করে তোলে।

তুলা বীজ তেল

তুলা বীজের তেল খাদ্য শিল্পে ব্যবহার করা হলেও, এর অপরিশোধিত রূপ গসিপলের উপস্থিতির কারণে ক্ষতিকারক হতে পারে, একটি প্রাকৃতিকভাবে ঘটতে থাকা টক্সিন যা প্রজনন সমস্যা এবং লিভারের ক্ষতি করতে পারে। অসাধু উৎপাদকরা খরচ কমানোর জন্য ভোজ্য তেলের সাথে অপরিশোধিত তুলা বীজের তেল মেশাতে পারে, এর ব্যবহারের সাথে সম্পর্কিত সম্ভাব্য স্বাস্থ্যের ঝুঁকিগুলিকে উপেক্ষা করে।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল, প্রাথমিকভাবে শিল্প এবং ঔষধি উদ্দেশ্যে ব্যবহৃত হয়, কখনও কখনও নকল ভোজ্য তেলের মিশ্রণে যোগ করা হয়। ক্যাস্টর অয়েলের প্রধান উপাদান রিকিনোলিক অ্যাসিড বেশি পরিমাণে খাওয়া হলে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে। খাদ্য পণ্যে ক্যাস্টর অয়েলের ব্যবহার অত্যন্ত অনুপযুক্ত এবং ভোক্তাদের জন্য উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

সস্তা উদ্ভিজ্জ তেল

পাম তেল বা সয়াবিন তেলের মতো সস্তা উদ্ভিজ্জ তেলগুলি প্রায়শই উচ্চ মানের তেলের সাথে মিশ্রিত হয় এবং বিশুদ্ধ পণ্য হিসাবে বিক্রি হয়। সহজাতভাবে বিষাক্ত না হলেও, এই তেলগুলির প্রতারণামূলক লেবেলিং এবং নিম্ন পুষ্টির মান ভোক্তাদের আস্থাকে ক্ষুণ্ন করে এবং নির্দিষ্ট চর্বিগুলির অত্যধিক ব্যবহারের সাথে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে।

We’re now on Telegram – Click to join

কৃত্রিম রং এবং স্বাদ এজেন্ট

ভেজাল মাস্ক করতে এবং নকল তেলকে আসল দেখাতে, উৎপাদকরা প্রায়শই কৃত্রিম রঙ এবং স্বাদের এজেন্ট যোগ করে। এই রাসায়নিকগুলি অ্যালার্জির প্রতিক্রিয়া, হজমের সমস্যা এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। কিছু কৃত্রিম সংযোজনে দীর্ঘমেয়াদী এক্সপোজার ক্যান্সার এবং স্নায়বিক ব্যাধি সহ আরও গুরুতর অবস্থার সাথে যুক্ত।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.