Mango Buying Tips: কার্বাইডে পাকানো আমের সঙ্গে গাছপাকা আমের তফাৎ বুঝবেন কী ভাবে? কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন

Mango Buying Tips: কার্বাইডে পাকানো আমের সঙ্গে গাছ পাকা আমের পার্থক্য চিনে নিলেই আর কেনার সময় ঠকতে হবে না

 

হাইলাইটস:

  • গ্রীষ্মকাল মানেই আমের মরসুম
  • কিন্তু বাজারে গেলেই যে আসল পাকা আম মিলবে তা কিন্তু নয়
  • এই কার্বাইডে পাকানো আমের থেকে আসল গাছপাকা আমের পার্থক্য কোথায়? জেনে নিন

Mango Buying Tips: গ্রীষ্মকাল মানেই আমের মরসুম। এই সময় পাকা রসালো আমের স্বাদ পেতে কার না ইচ্ছে করে। কিন্তু বাজারে গেলেই যে আসল পাকা আম মিলবে তা কিন্তু নয়। কারণ এখন অনেক আম কার্বাইড দিয়ে পাকানো হয়। এই কার্বাইডে পাকানো আমের থেকে আসল গাছপাকা আমের পার্থক্য কোথায়? কী করে বুঝবেন কোনটা গাছপাকা আর কোনটা কার্বাইড দিয়ে পাকানো আম? বিশদে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

কার্বাইড দিয়ে পাকানো আম চেনার উপায়:

• আমের স্বাদ – কার্বাইডের মাধ্যমে পাকানো আমের স্বাদ মিষ্টি হবে না। এই আম কিছুটা জোলো প্রকৃতির হয়। কিন্তু গাছপাকা আমে এমন জোলোভাব থাকে না। সেই সঙ্গে স্বাদের দিক থেকেও হবে অতুলনীয়।

• আমের গায়ের দাগ – কার্বাইড দিয়ে পাকানো আমের গায়ে কালো দাগ পরে যেতে পারে। এই দাগ দেখে আমকে চেনা সম্ভব। কিন্তু গাছপাকা আমের গায়ে এমন দাগ থাকে না। অল্পবিস্তর যে সব দাগ থাকে তা আমের নিজস্ব বা গাছ পড়ে যাওয়ার কারণে তৈরি হওয়া।

We’re now on Telegram – Click to join

• আমের ত্বক – সাধারণত কার্বাইড দ্বারা পাকানো আমের ত্বক অনেকটাই নরম এবং কুঁচকানো হয় কিন্তু গাছ পাকা আমের ত্বক তারুণ্যের পরিচয় দেয়। তাই আমের ত্বক দেখলেই কার্বাইডের পাকানো আমের সঙ্গে গাছপাকা আমের তফাৎ করতে পারবেন।

• আমের ত্বকের বর্ণ – কার্বাইড দিয়ে পাকানো আমের ত্বক সাধারণত পুরোপুরি হলুদ বা কমলা বর্ণের হয়। কিন্তু গাছ পাকা আমের গায়ের রং হলুদ বা কমলা রঙের হবে না। এই আম একেবারে প্রাকৃতিক আমের রং এর মতোই হয়। এছাড়াও কার্বাইডে পাকানো আমের ত্বক রাসায়নিক প্রয়োগের কারণে কিছুটা চকচক করে।

Read more:- আপনার নিয়মিত গ্রীষ্মকালীন ডায়েটে আম অন্তর্ভুক্ত করার ৬টি সুস্বাদু উপায় দেখুন!

• আমের গন্ধ – সাধারণত কার্বাইড দিয়ে পাকানো আমের গন্ধ পাওয়া যায় না। অথচ সেটি পাকা আম। একমাত্র গাছপাকা আমেই পাকা আমের সুমিষ্ট গন্ধ পাওয়া সম্ভব। তাই আমের গন্ধ দিয়েই গাছপাকা আমের সাথে কার্বাইডে পাকানো আমের তফাৎ করা যায়।

দৈনন্দিন জীবনের আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.