Imposter Syndrome: প্রতারক সিনড্রোমের অনুভূতি কীভাবে মোকাবেলা করবেন?

Imposter Syndrome: প্রতারক সিনড্রোম কী এবং কীভাবে এটি মোকাবেলা করবেন?

হাইলাইটস:

  • আপনি কী কখনও এমন পরিস্থিতি দেখেছেন/পার করেছেন যেখানে কেউ অন্যকে প্রতারণা করার জন্য, বিশেষ করে প্রতারণামূলক লাভের জন্য অন্য কাউকে ভান করার চেষ্টা করেছে?
  • তাহলে সে একজন প্রতারক হতে পারে এবং প্রতারণা সিন্ড্রোমে আক্রান্ত হতে পারে।
  • এটি একটি মনস্তাত্ত্বিক প্যাটার্ন যেখানে একজন ব্যক্তি বিশ্বাস করতে অক্ষম যে একজন ব্যক্তির সাফল্য তার নিজের কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টার ফল।

Imposter Syndrome: আপনি কী কখনও এমন পরিস্থিতি দেখেছেন/পার করেছেন যেখানে কেউ অন্যকে প্রতারণা করার জন্য, বিশেষ করে প্রতারণামূলক লাভের জন্য অন্য কাউকে ভান করার চেষ্টা করেছে? যদি হ্যাঁ, তাহলে সে একজন প্রতারক হতে পারে এবং প্রতারণা সিন্ড্রোমে আক্রান্ত হতে পারে। ইম্পোস্টার সিন্ড্রোমকে প্রতারণার ঘটনা, প্রতারণা, জালিয়াতি সিন্ড্রোম বা প্রতারণার অভিজ্ঞতা হিসাবেও পরিচিত।

এটি একটি মনস্তাত্ত্বিক প্যাটার্ন যেখানে একজন ব্যক্তি বিশ্বাস করতে অক্ষম যে একজন ব্যক্তির সাফল্য তার নিজের কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টার ফল। এই সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তিরা উদ্বেগ এবং মানসিক চাপের ঝুঁকিতে বেশি থাকে। প্রতারক হিসাবে উন্মোচিত হওয়ার তাদের একটি অভ্যন্তরীণ ভয় রয়েছে। উল্লেখযোগ্যভাবে, যারা এতে ভোগেন তারা মনে করেন যে তারা জাল এবং প্রতারক। তারা মনে করে যে তারা জীবনে ভালো কিছু পাওয়ার যোগ্য নয়।

১. মনে হচ্ছে আমি যে প্রশংসা পাচ্ছি তার যোগ্য নই:

প্রতারকরা আত্ম-সন্দেহে থাকে। তারা সবসময় মনে করে যে তারা যা করছে তা কোনো প্রশংসার যোগ্য নয়। এমনকি যদি তাদের প্রশংসা করা হয়, তারা সর্বদা সেই প্রশংসার মধ্যে একটি লুপ খুঁজতে থাকে। তারা প্রায়ই সেই প্রশংসাকে সাধারণীকরণ করার চেষ্টা করে। মাঝে মাঝে, তারা নিজেদেরকে প্রশ্ন করে, “কেন সেই বিশেষ ব্যক্তি আমাকে প্রশংসা করছে?” এই প্রশ্নের উত্তরে, তারা প্রায়শই নিজেদের বলে, যেমন:

  • যে তারা পরিবারের সদস্য, তাই তারা প্রশংসা করছে।
  • তারা আমার বন্ধু, তাই তারা আমার প্রশংসা করছে।
  • তারা আমার পরামর্শদাতা, তাদের আমার প্রশংসা করতে হবে।
  • তারা অপরিচিত, তাদের বলতে হবে।

২. তারা তাদের সাফল্যের জন্য দর কষাকষি করতে চায় না কারণ তারা মনে করে যে তারা এটির যোগ্য নয়:

যেহেতু আপনি মনে করেন যে আপনি প্রশংসার যোগ্য নন, তাই আপনি আপনার ভালোর জন্য দর কষাকষি করা বন্ধ করেন। আপনি ডিসকাউন্ট দিতে শেষ। আপনি, শেষ পর্যন্ত, হয় এই বলে নিজেকে সন্তুষ্ট করুন যে এটি আপনার ভাগ্য ছিল, অথবা আপনি আপনার সাফল্যের কৃতিত্ব অন্য কাউকে দেন। আপনি সবসময় এটি একটি ” দৈবক্রমে” জিনিস কল।

৩. আপনার তৈরি করা পারফেকশনিস্ট তত্ত্ব: 

প্রতারকরা প্রায়শই অনুভব করে যে তাদের নিখুঁত হওয়া দরকার। প্রতারণাকারীরা উচ্চ লক্ষ্য নির্ধারণ করে এবং তারপরে হতাশ হয়ে পড়ে। প্রায়শই, তারা অনুভব করে যে তারা যদি কিছু নির্দিষ্ট উপায়ে করতে চায় তবে তাদের নিজেরাই করতে হবে।

৪. তারা আত্মবিশ্বাস দেখানোর মত অনুভব করে না:

আত্মবিশ্বাস দেখানোর ক্ষেত্রে প্রতারকরা প্রায়ই লড়াই করে। তারা আত্মবিশ্বাস দেখানোর চেষ্টা করতে পারে কিন্তু তারা তা অনুভব করে না। এটি পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে বেশি সাধারণ।

৫. তারা যা করেনি তার উপর বেশি মনোযোগ দেয়:

প্রতারকরা প্রায়শই গ্লাসের অংশটি খালি দেখে তারপর কাচের অংশটি ভরাট করে। তারা যে কাজগুলো করতে পারে না সেগুলোর ওপর বেশি জোর দেয়। তাদের সর্বদা আত্মবিশ্বাসের অভাব থাকে এবং ফলস্বরূপ, তারা প্রায়শই নিজের মধ্যে ভুল খুঁজে পায়।

৬. আপনি যথেষ্ট নন:

প্রতারকরা অনিরাপদ আত্মা। তারা সবসময় মনে করে যে তারা যথেষ্ট নয়।

“আমি যথেষ্ট সুন্দর নই”

“আমি যথেষ্ট স্মার্ট নই”

“আমি যথেষ্ট একটি নির্দিষ্ট জিনিসের যোগ্য নই”

এইগুলি এমন কিছু চিন্তা যা সবসময় তাদের ঘিরে থাকে।

৭. তারা ব্যর্থতাকে ভয় পায় এবং প্রায়ই এই চিন্তায় জমে যায়:

ব্যর্থতা এমন কিছু যা আপনাকে সমস্ত ভয় দেয়। প্রতারকরা প্রায়শই কিছু শুরু করার আগে লড়াই করে কারণ তাদের ব্যর্থ হওয়ার ভয় দৃঢ়ভাবে থাকে। এটি সেই অবস্থান যা তাদের উদ্বেগ, চাপ এবং হতাশার দিকে নিয়ে যায় যা এটিকে আরও বড় সমস্যা করে তোলে।

৮. আপনি মনে করেন যে আপনি একজন প্রতারক:

এখানে বিষয়ের জট আছে। প্রতারকরা মনে করে যে তারা একটি প্রতারক। তারা মনে করে যে তারা যা করছে তা তারা নয়। প্রতারকরা প্রায়শই তাদের মনোভাব, তাদের আচরণ, তাদের উপস্থিতি, তাদের সাফল্য এবং তাদের গুণাবলীকে প্রতারণা হিসাবে উল্লেখ করে। তাদের মনে হয় তারা একটি প্রদর্শনী। তারা প্রায়শই ভয়ে থাকে যে একদিন, লোকেরা তাদের আসল দিকটি দেখতে পাবে।

৯. প্রতারকরা নিরাপত্তাহীন: 

তারা তাদের সাফল্য মেনে নিতে সংগ্রাম করে। তারা তাদের সাফল্যের জন্য নিজেদের কৃতিত্ব দেয় না। তারা নিজেকে প্রতারক হিসাবে খুঁজে পায়।

প্রতারক সিনড্রোম কীভাবে কাটিয়ে উঠবেন?

ধাপ ১: সনাক্ত করুন:

গল্পের প্রথম ধাপ হল শনাক্ত করা। উপরের লক্ষণগুলো পড়ুন, তাই না? আপনি যদি এমন মনে করেন তবে নিজেকে প্রশ্ন করুন। যদি হ্যাঁ, তাহলে এর পরবর্তী ধাপ দেখা যাক।

ধাপ ২: শেয়ার করুন এবং এটি আউট হতে দিন:

এখন, আপনি জানেন যে আপনি এমন অনুভব করছেন কারণ সম্ভবত আপনি একজন প্রতারক, আপনার এটি সম্পর্কে লোকেদের কাছে খোলার চেষ্টা করা উচিত। বন্ধু, পরিবারের যে কেউ। আপনি যখন এটি শেয়ার করবেন, তখন আপনার মনে হবে এটি কেবল আপনিই নন যারা এইরকম অনুভব করেন। সেখানে একটি বড় জনসংখ্যা আছে যারা একই অনুভব করে এবং এটি সম্পূর্ণ ঠিক আছে।

ধাপ ৩: পরিস্থিতি আত্মদর্শন করুন: 

আপনার ব্যর্থতার উপলব্ধি সম্পর্কে আত্মদর্শন করুন। আপনি যে একজন মানুষ তা স্বীকার করুন। আপনি এখানে শিখতে এসেছেন এবং সবকিছু না জানা ঠিক আছে। জয়-পরাজয় হওয়াই ভালো। এটা আপনার মূল্য কমাতে হবে না।

ধাপ ৪: নিজেকে বলুন যে আপনি এটির যোগ্য

আপনি যদি এটি করে থাকেন, তার মানে আপনি এটি করতে পারেন। তাহলে এই আত্ম-সন্দেহ কেন? কেউ যদি আপনার প্রশংসা করে তবে সেই সাফল্যের কৃতিত্ব কাউকে দেওয়ার চেষ্টা করবেন না। তাদের ধন্যবাদ এবং করুণা সঙ্গে এটি গ্রহণ।

ধাপ ৫: তুলনা করবেন না:

আমরা সবাই এখানে অনন্য ব্যক্তি। আপনার নিজেকে অন্যের সাথে তুলনা করার দরকার নেই। আপনি আশ্চর্যজনক প্রতিভা এবং সাফল্যের বিশাল সুযোগ সহ একটি অনন্য সত্তা। নিজেকে তুলনা করা প্রাণঘাতী হতে পারে।

ধাপ ৬: আপনার প্ররোচনায় নিরলস থাকুন:

আপনি যদি একজন প্রতারক হন তবে এটি ভালো। এটা মহান যে আপনি এই উপলব্ধি আছে কিন্তু এটি আপনাকে থামাতে হবে না। আপনি যদি আপনার মধ্যে প্রতারককে কাটিয়ে উঠতে চান তবে আপনাকে পদক্ষেপ নেওয়া চালিয়ে যেতে হবে। আপনাকে চ্যালেঞ্জ নিতে হবে। আপনি সবচেয়ে খারাপ বীট করা উচিত. মনে রাখবেন, আপনি একবার ভাগ্যবান হতে পারেন, আপনি দুইবার ভাগ্যবান হতে পারেন কিন্তু যদি এটি আবার পুনরাবৃত্তি হয়, তাহলে আপনি এটি প্রাপ্য।

উপসংহার: 

প্রতারকরা বুঝতে জটিল এবং এটি মোকাবেলা করা আরও জটিল। নিজেকে জাল এবং প্রতারণা হিসাবে কল্পনা করা কারও কল্পনার বাইরে। যে কেউ এটি পড়ছেন, আমরা আপনাকে এই সন্দেহ দূর করার শক্তি এবং ভালোবাসা দিই। আপনি একজন মহান ব্যক্তি, এবং আপনার প্রমাণ করার দরকার নেই।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

1 Comment

Leave a Reply

Your email address will not be published.