know About Imposter Syndrome: ইমপোস্টার সিনড্রোম কি? এর লক্ষণ এবং এটি কাটিয়ে ওঠার উপায়গুলি জেনে নিন

know About Imposter Syndrome: ইমপোস্টার সিন্ড্রোম হল এমন অনুভূতি যে আপনি এটির মূল্যবান নন বা অন্যদের চেয়ে কম, এটি থেকে কিভাবে মুক্তি পাবেন আসুন দেখেনি

হাইলাইটস:

  • ইম্পোস্টার সিন্ড্রোম হল আপনার পেশাগত অর্জন সম্পর্কে অনিশ্চয়তার অনুভূতি
  • কর্মক্ষেত্রে, আত্মবিশ্বাস না থাকলে, ছোটখাটো ভুলের সংবেদনশীলতা যা লক্ষ্য করা যায় এবং অবিলম্বে ভালোভাবে সংশোধন করা যায়
  • এই অনুভূতিগুলিকে অতিক্রম করার জন্য, একজনকে নিজের মধ্যে গভীরভাবে এমবেড করা কিছু মূল বিশ্বাসকে অতিক্রম করতে সক্ষম হতে হবে

know About Imposter Syndrome: ইম্পোস্টার সিন্ড্রোম হল আপনার পেশাগত অর্জন সম্পর্কে অনিশ্চয়তার অনুভূতি। আপনি অযোগ্যতার অনুভূতি দ্বারা কাটিয়ে উঠতে পারেন এবং নিজেকে কাজের জন্য অযোগ্য হিসাবে কল্পনা করতে পারেন৷ ইমপোস্টার সিন্ড্রোম এত শক্তিশালীভাবে প্রভাবিত হতে পারে যে এটি আপনাকে এমন ধারণা দিতে পারে যে আপনি ধারাবাহিকভাবে আপনার সহকর্মীদের বিশ্বাস করছেন যে আপনি আপনার কাজ করতে সক্ষম।

Read more – প্রতারক সিনড্রোমের অনুভূতি কীভাবে মোকাবেলা করবেন?

ইমপোস্টার সিনড্রোমের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • কর্মক্ষেত্রে, আত্মবিশ্বাস না থাকলে, ছোটখাটো ভুলের সংবেদনশীলতা যা লক্ষ্য করা যায় এবং অবিলম্বে ভালোভাবে সংশোধন করা যায়
  • আপনি আপনার দলের ব্যর্থতা হতে পারে যে ভয় মত সচেতন হতে একটি আবেগ
  • পিছনে একটি কাজ ছেড়ে এটি করা খুব কঠিন
  • দলের সদস্যদের থেকে বিচ্ছিন্নতা শুরু করুন, একা সময় কাটান
  • অতিরিক্ত পরিশ্রম এবং বার্নআউটের অভিজ্ঞতা
  • নিজের জন্য মানগুলিকে খুব উচ্চ রেখে এবং পরিপূর্ণতার জন্য অত্যন্ত দাবিদার হয়ে
  • নিম্ন আত্মসম্মান এবং ব্যর্থতার তীব্র ভয়

ইমপোস্টার সিনড্রোম কীভাবে কাটিয়ে উঠবেন?

এই অনুভূতিগুলিকে অতিক্রম করার জন্য, একজনকে নিজের মধ্যে গভীরভাবে এমবেড করা কিছু মূল বিশ্বাসকে অতিক্রম করতে সক্ষম হতে হবে। এই ব্যায়ামটি কঠিন হতে পারে কারণ আপনি বুঝতেও পারবেন না যে আপনি সেগুলি ধরে রেখেছেন, তবে এখানে কিছু কৌশল রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন:

We’re now on WhatsApp – Click to join

  • আপনার অনুভূতি শেয়ার করুন। অন্য লোকেদের কাছে আপনার অনুভূতি প্রকাশ করা সাহায্য করে। অযৌক্তিক বিশ্বাসের সাথে, তারা সাধারণত বিকাশ লাভ করে যখন তারা আলোচনা করা হয় না এবং গোপন থাকে।
  • অন্যের দিকে মনোযোগ দিন। যদিও এটি কঠিন বলে মনে হতে পারে, আপনি যাদের সংগ্রাম দেখেন তাদের জন্য সেখানে থাকুন। প্রত্যেকেরই কম মুহূর্ত আছে; এটা এই মানুষ যে আমরা অতিরিক্ত মনোযোগ দিতে হবে। যদি কেউ স্থানের বাইরে বা একা দেখে, তাহলে তাদের দলে টানতে আপনার একটি প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত; সম্মিলিত প্রচেষ্টা আপনার দলের মনোবল বৃদ্ধি করবে। প্রতিটি অনুশীলনের সাথে, আপনি নিজের শেখার উপায় তৈরি করবেন এবং সেইসাথে আপনাকে আত্মবিশ্বাসে ভরিয়ে দেবেন।
  • আপনার ক্ষমতা মূল্যায়ন। প্রশ্ন হচ্ছে; আপনি যদি এতদিন ধরে সামাজিক এবং কর্মক্ষমতা সেটিংস সম্পর্কে আপনার তীব্র ভয় সম্পর্কে মিথ্যা বিশ্বাস করে থাকেন তবে আপনার সমস্যাগুলিকে বড় করবেন না। বৈজ্ঞানিক তথ্য নিয়োগ। আপনার কৃতিত্ব এবং শক্তিগুলি লিখুন যা আপনার আত্মবিশ্বাসকে শক্তিশালী করতে সক্ষম হয়েছিল। তারপর, আপনার সত্য মূল্যায়নের সাথে তাদের তুলনা করুন।
  • শিশুর পদক্ষেপ নিন। নিখুঁততার জন্য চেষ্টা করবেন না বরং কেবল জিনিসগুলি সঠিকভাবে করুন এবং পদক্ষেপ নেওয়ার জন্য নিজেকে পুরস্কৃত করুন। উদাহরণস্বরূপ, আপনি বিষয় সম্পর্কে একটি মতামত জিজ্ঞাসা করতে পারেন বা একটি গ্রুপ কথোপকথনে আপনার অনুভূতি বর্ণনা করে একটি গল্প বলতে পারেন।

  • আপনার চিন্তা প্রশ্ন। আপনি আপনার সীমা (মানসিক এবং শারীরিক উভয়ই) বের করতে শুরু করবেন এবং আপনার দক্ষতা মূল্যায়নের জন্য সামান্য পদক্ষেপ নেবেন। এছাড়াও, অন্তত শুরু করার জন্য আপনার সঠিক চিন্তা আছে কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সময় যুক্তিবাদী হন। আপনার সর্বজ্ঞতার উপর নির্ভর করা এবং আপনি যা জানেন তা দিয়ে আপনি প্রতারক নন বলে বিশ্বাস করা কি ঠিক?
  • তুলনা করা বন্ধ করুন। যখনই আপনি সামাজিক পরিস্থিতিতে অন্যদের বিরুদ্ধে নিজেকে পরিমাপ করতে দেখেন, আপনি সর্বদা সেই জিনিসগুলি লক্ষ্য করেন যা আপনি নন এবং তারপরে সেগুলি এমন কারণগুলিতে রূপান্তরিত হয় যা আপনাকে বিশ্বাস করতে দেয় যে আপনি যথেষ্ট মূল্যবান নন বা অন্তর্গত নন। কথোপকথনের বিপরীতে, অন্য ব্যক্তির বক্তৃতায় আপনার মনোযোগ কেন্দ্রীভূত করুন, তিনি কী বলছেন। আরও জানতে আপনার আগ্রহ এবং উত্সর্গ দেখান।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.