Make Sunscreen At Home: ঘরে বসে কীভাবে দেশি সানস্ক্রিন ক্রিম তৈরি করবেন?

Make Sunscreen At Home: বাড়িতে সানস্ক্রিন তৈরি করার জন্য একটি পদ্ধতি দেখুন

হাইলাইটস:

  • কিভাবে তৈরী করে জানুন
  • উচ্চ-মানের উপাদানগুলি চয়ন করুন

Make Sunscreen At Home: দক্ষিণ এশিয়ার মতো জায়গাগুলির ক্ষতিকারক এবং শক্তিশালী সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করা খুবই প্রয়োজনীয়, যে কারণে সারা বছর সূর্যের তীব্রতা বেশি হতে পারে। একদিকে, কেউ সহজেই একটি বাণিজ্যিক সানস্ক্রিন কিনতে পারে, কারণ সেগুলি প্রতিটি ফার্মেসিতে ব্যাপকভাবে পাওয়া যায়, তবে, এই ক্রিমগুলিতে সাধারণ কিছু রাসায়নিক একটি নির্দিষ্ট গোষ্ঠীর জন্য উদ্বেগ বাড়ায়। ঘরে তৈরি দেশি সানস্ক্রিন ক্রিম আপনাকে আপনার উপাদানগুলি বেছে নেওয়ার এবং আপনার ত্বকের অনন্য প্রয়োজনীয়তা পূরণের জন্য ফর্মুলা কাস্টমাইজ করার সুযোগ দেয়। বাড়িতে সানস্ক্রিন তৈরি এবং ব্যবহার করার জন্য কিছু টিপস সহ এখানে একটি সহজ পদ্ধতি রয়েছে।

We’re now on WhatsApp- Click to join

উপকরণ

  • ১ টেবিল চামচ beeswax pellets
  • ১০ ফোঁটা অপরিহার্য তেল (লাভেন্ডার, গোলাপ, বা সুগন্ধি এবং ত্বকের সুবিধার জন্য ক্যামোমাইল)
  • ২ টেবিল চামচ জিঙ্ক অক্সাইড পাউডার
  • ১ চা চামচ গাজর বীজ তেল (ঐচ্ছিক, অতিরিক্ত SPF এর জন্য)
  • ১/৪ কাপ নারকেল তেল
  • ১/৪ কাপ শিয়া মাখন

কিভাবে তৈরী করে?

একটি ডাবল বয়লার প্রস্তুত করুন: একটি সসপ্যান ২-৩ ইঞ্চি জল দিয়ে পূর্ণ করুন এবং এটি চুলার শিখার উপরে রাখুন। সসপ্যানে একটি তাপরোধী বাটি রাখুন, পাত্রটিকে একটি ডাবল বয়লারে রূপান্তর করুন।

দ্রবীভূত করা উপাদান: নারকেল তেল, শিয়া মাখন এবং beeswax যোগ করুন। তাপমাত্রা কম রাখুন, প্রায় মাঝারি থেকে কম এবং উপাদানগুলি মাঝে মাঝে নাড়ুন যতক্ষণ না সব গলে যায়।

জিঙ্ক অক্সাইড যোগ করুন: মিশ্রণটি সম্পূর্ণরূপে গলে গেলে, তারপর এটিকে আগুন থেকে দূরে সরিয়ে দিন এবং ভালোভাবে ঠান্ডা হতে দিন। একটি পরিমাপ পরিমাণে জিঙ্ক অক্সাইড পাউডার যোগ করা নিশ্চিত করুন এবং সমান বন্টন পেতে অন্যান্য উপাদানগুলির সাথে ভালোভাবে মিশ্রিত করুন।

ঐচ্ছিক উপাদান: অধিকন্তু, আপনি যদি গাজরের বীজ তেল এবং অপরিহার্য তেল প্রয়োগ করেন, তবে নিশ্চিত করুন যে সেগুলি আপনার মিশ্রণে মিশ্রিত করুন এবং একত্রিত হওয়া পর্যন্ত নাড়ুন।

পাত্রে স্থানান্তর করুন: সানস্ক্রিন ক্রিম সামগ্রী একটি বিশুদ্ধ, সিল করা পাত্রে খালি করুন, উদাহরণস্বরূপ, কাচ বা টিনের বয়ামে। এটি ফ্রিজে রাখুন এবং এটি পাত্রে সিল করার জন্য যথেষ্ট ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

সংরক্ষণ করুন এবং ব্যবহার করুন: আপনার নিজের তৈরি দেশি সানস্ক্রিন ক্রিম একটি শীতল এবং অন্ধকার জায়গায় রাখুন, যেখানে সূর্যের আলো পৌঁছাবে না। সূর্যের সংস্পর্শে আসার আগে সমস্ত ত্বকের অংশে উদারভাবে প্রয়োগ করুন, যদি আপনি সাঁতার কাটছেন বা ঘামছেন তবে প্রতি দুই ঘন্টা বা তার বেশি ঘন ঘন পুনরায় প্রয়োগ করুন।

Read More- তৈলাক্ত ত্বকের জন্য নিখুঁত সানস্ক্রিন বাছাই করার ৫টি টিপস

তৈরির টিপস-

উচ্চ-মানের উপাদানগুলি চয়ন করুন: সর্বদা জৈব, প্রাকৃতিক, অপরিশোধিত নারকেল তেল, beeswax এবং শিয়া মাখন সন্ধান করুন। আপনার ত্বকের সর্বাধিক যত্ন এবং সুবিধা দেওয়ার জন্য উপাদানগুলি পুরোপুরি মিশ্রিত করা উচিত। নানজো জিঙ্ক অক্সাইড পাউডারের জন্য দেখা যেতে পারে যা UVA এবং UVb রশ্মির বিরুদ্ধে ব্রড-স্পেকট্রাম সুরক্ষা দেয়।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.