Astro-Tourism: উত্তরাখণ্ড পর্যটন ‘নক্ষত্র সভা’ চালু করেছে, ভারতের প্রথম অ্যাস্ট্রো ট্যুরিজম ক্যাম্পেইন

Astro-Tourism: উত্তরাখণ্ড পর্যটন ‘নক্ষত্র সভা’ চালু করেছে, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • ক্রাফট শো কিকঅফ জুনের প্রথম দিকে মুসৌরিতে জর্জ এভারেস্টে শুরু হবে এবং জুন/জুলাই ২০২৫ পর্যন্ত চলবে
  • অ্যাস্ট্রো ট্যুরিজম সংস্থা নক্ষত্র সভা নামে ইউনিচিপের সাথে উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন বোর্ড যৌথভাবে একটি প্রকল্প চালু করেছে

Astro-Tourism: উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন বোর্ড এবং স্টারস্কেপস নামে পরিচিত একটি অ্যাস্ট্রো ট্যুরিজম সংস্থা নক্ষত্র সভা নামে ইউনিচিপের সাথে উত্তরাখণ্ড পর্যটন উন্নয়ন বোর্ড যৌথভাবে একটি প্রকল্প চালু করেছে যার লক্ষ্য একটি নিখুঁত অ্যাস্ট্রো ট্যুরিজম অভিজ্ঞতা প্রদান করা।

এই প্রকল্পটি কেবল তারার দিকেই তাকিয়ে নয়, বরং এটির উপর ভিত্তি করে অনেক ক্রিয়াকলাপ যেমন রাতের আকাশ দেখা, বিশেষ সৌর পর্যবেক্ষণ, অ্যাস্ট্রোফটোগ্রাফি প্রতিযোগিতা, ক্যাম্পিং ইত্যাদির দিকে পরিচালিত করার উদ্দেশ্যে। আমরা জ্যোতির্বিজ্ঞান অনুরাগী, অভিযাত্রী এবং এলিয়েন ভ্রমণকারীদের সংগ্রহ করার জন্য একটি কমিউনিটি সেন্টার তৈরি করার পরিকল্পনা করছি, যাতে উত্তরাখণ্ড প্রকৃতির দর্শনীয় স্থান দেখার সময় স্বর্গীয় বিশ্বের বিস্ময়ের প্রশংসা করা যায়।

উত্তরাখণ্ড সরকারের পর্যটন মন্ত্রকের সচিব, রাজ্যের জ্যোতির্বিদ্যা-অনুপ্রাণিত পর্যটন সম্ভাবনা উপলব্ধি করে প্রকল্পটিকে স্বাগত জানিয়েছেন, যা শীঘ্রই একটি শীর্ষ এবং প্রবণতাপূর্ণ গন্তব্যে পরিণত হবে৷

উত্তরাখণ্ডের প্রচুর বন, ইকো-ট্যুরিজম, প্রধান শহরগুলিতে অ্যাক্সেসযোগ্যতা এবং হোমস্টে এবং অন্যান্য ধরণের পর্যটন বিনোদনের সমন্বয়ে একটি খুব উন্নত আতিথেয়তা সেক্টর সহ উত্তরাখণ্ডের বিশেষভাবে মিশ্র সংমিশ্রণ, চারপাশ থেকে উদ্যমী তারকা ভ্রমণকারীদের কাছে টানার জন্য একটি চমৎকার গন্তব্য।

Read More- NASA আবিষ্কার করেছে ‘সুপার আর্থ’, জেনে নিন পৃথিবী থেকে কত দূরে

ক্রাফট শো কিকঅফ জুনের প্রথম দিকে মুসৌরিতে জর্জ এভারেস্টে শুরু হবে এবং জুন/জুলাই ২০২৫ পর্যন্ত চলবে, যা দর্শকদের উত্তরাখণ্ড রাজ্যের বিভিন্ন জায়গায় বিভিন্ন ক্রিয়াকলাপ অনুভব করার সুযোগ দেবে। এই ইভেন্টগুলি শুধুমাত্র স্টারগেজিংই নয়, উত্তরকাশী, পিথোরাগড়, নৈনিতাল এবং চামোলির মতো বিভিন্ন জেলায় বিশ্বের সেরা আকাশ সাইটের ম্যাপিং করার সম্ভাবনাও অফার করে৷ বিনোদনমূলক ক্রিয়াকলাপের সাথে একত্রে, বিশেষজ্ঞরা সেমিনার এবং ওয়েবিনারের নেতৃত্ব দেবেন যার মাধ্যমে সৌর শক্তি সম্পর্কে আরও তথ্য প্রচার করা হবে, এটিকে একটি শেখার অভিজ্ঞতাও করে তুলবে।

We’re now on WhatsApp- Click to join

জ্যোতির্বিজ্ঞান এবং পর্যটনে আগ্রহী শহরের লোকেদের জন্য পেশাদার প্রশিক্ষণ এবং দক্ষতার উন্নতির পাশাপাশি, নক্ষত্র সভা স্থানীয় অর্থনীতিকে উদ্দীপিত করতে এবং রাতের আকাশকে সুরক্ষিত করতে চায়। অন্ধকার আকাশের রাষ্ট্রদূতদের একটি নেটওয়ার্ক স্থাপন করা যারা এই অঞ্চলের মধ্যে অন্ধকার আকাশ সংরক্ষণের জন্য সমানভাবে নিবেদিত, প্রকল্পটির লক্ষ্য আগামী বছরে একটি অঞ্চল-ব্যাপী অন্ধকার আকাশ নীতি কার্যকর করা এবং এর ফলে এই অঞ্চলে অবিচ্ছিন্ন, টেকসই অ্যাস্ট্রো ট্যুরিজম নিশ্চিত করা।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.