NASA: পৃথিবীর মতো একটি গ্রহের সন্ধান পেয়েছে NASA, এখন আমরা জানতে চাই এখানে এলিয়েন থাকবে নাকি মঙ্গলের মতো নির্জন হবে?

NASA: NASA আবিষ্কার করেছে ‘সুপার আর্থ’, জেনে নিন পৃথিবী থেকে কত দূরে

হাইলাইটস:

  • পৃথিবীর থেকে প্রায় দেড়গুণ বড়
  • গ্রহটি কি মানুষের বসবাসের জন্য উপযুক্ত?

NASA: আমেরিকান স্পেস এজেন্সি NASA একটি গ্রহ আবিষ্কার করেছে এবং এর নাম দিয়েছে ‘সুপার আর্থ’ এবং এখানে প্রাণের সম্ভাবনা থাকার সম্ভাবনা রয়েছে।

যার নাম ‘সুপার আর্থ-

আমেরিকান মহাকাশ সংস্থা NASA সুপার আর্থ নামে একটি গ্রহ আবিষ্কার করেছে এবং এখানে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা রয়েছে। এটি ১৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত। এর সাথে, সংস্থাটি বলছে যে ওয়েব টেলিস্কোপের মাধ্যমে গ্রহটিকে আরও ঘনিষ্ঠভাবে পরীক্ষা করা হচ্ছে এবং সেখানকার বায়ুমণ্ডলও নির্ধারণ করা হচ্ছে। আজকের বিজ্ঞানীদের কাছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের মতো জিনিসগুলিতে অ্যাক্সেস রয়েছে, যা দূরবর্তী এক্সোপ্ল্যানেটগুলি সনাক্ত করার পাশাপাশি তাদের বায়ুমণ্ডলীয় রচনাগুলি বিশ্লেষণ করতে সক্ষম। এই ধরনের তথ্য সৌরজগতের বাইরে জীবনের সম্ভাবনা সম্পর্কে গুরুত্বপূর্ণ সূত্র প্রদান করতে পারে। TOI-৭১৫ b তারকাটি একটি লাল বামন। যা আমাদের সূর্যের চেয়ে ছোট এবং শীতল। এর মাধ্যমে পাথুরে গ্রহে উর্বর জমি তৈরি করা যাবে। TOI-৭১৫ b TESS (Transiting Exoplanet Survey Satellite) দ্বারা চিহ্নিত করা হয়েছে।

পৃথিবীর থেকে প্রায় দেড়গুণ বড়-

মহাকাশ সংস্থা NASA এই সুপার আর্থের নাম দিয়েছে TOI-৭১৫ B এবং এটি পৃথিবীর থেকে প্রায় দেড় গুণ বড় বলে জানা গেছে। NASA-এর মতে, এর পৃষ্ঠে জল থাকতে পারে বা এটি পৃথিবীর আকারের অন্য গ্রহ হতে পারে। এই গ্রহটি লাল নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। তবে এই আবিষ্কার একা নয়। এটির সাথে পৃথিবীর আনুমানিক আকারের একটি দ্বিতীয় গ্রহও থাকতে পারে, উভয়ই তাদের অভিভাবক নক্ষত্রের বাসযোগ্য অঞ্চলে রয়েছে। TOI-৭১৫ b আমাদের গ্রহের চেয়ে প্রায় দেড় গুণ প্রশস্ত। এটি একটি কক্ষপথে রয়েছে যা এটিকে তার তারা থেকে ঠিক সঠিক দূরত্বে রাখে, গ্রহে তরল জলের সম্ভাবনা বাড়িয়ে দেয়। পানিকে জীবনের প্রধান উপাদান হিসেবে বিবেচনা করা হয়।

We’re now on WhatsApp- Click to join

গ্রহটি কি মানুষের বসবাসের জন্য উপযুক্ত?

NASA-এর মতে, প্রায় পৃথিবীর সমান আয়তনের এই গ্রহটির অস্তিত্ব নিশ্চিত হলে, এটিই হবে ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট দ্বারা আবিষ্কৃত বাসযোগ্য অঞ্চল সহ সবচেয়ে ছোট গ্রহ। NASA-এর মতে, এই গ্রহটি মানুষের বাসযোগ্য হতে পারে। যাইহোক, বাসযোগ্য অঞ্চলটি নক্ষত্র থেকে একটি দূরত্ব যেখানে একটি গ্রহে উপস্থিত জল তাপের কারণে বাষ্পে পরিণত হয় না বা ঠান্ডার কারণে বরফে পরিণত হয় না এবং জলের অস্তিত্ব উপযুক্ত পরিবেশ সহ অনেক কারণের উপর নির্ভর করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।