A trip you deserve MALDIVES:আপনার প্রাপ্য একটি ভ্রমণ মালদ্বীপের!

A trip you deserve MALDIVES:আপনার প্রাপ্য একটি ভ্রমণ মালদ্বীপের!

হাইলাইটস:

  • সুন্দর একটি ভ্রমণ স্থান
  • আকর্ষণীয় পরিবেশ
  • বিস্তারিত আলোচনা

A trip you deserve MALDIVES:আপনার প্রাপ্য একটি ভ্রমণ মালদ্বীপের!

মালদ্বীপ সেই জায়গাগুলির মধ্যে একটি যা আপনাকে ট্রান্স মোডে নিয়ে যায়।ঠাণ্ডা নীল জলে পা ডুবিয়ে বসার অনুভূতি অবশ্যই কথার বাইরে।প্রায় ১১৯০ টি ছোট প্রবাল দ্বীপ নিয়ে গঠিত মালদ্বীপ ১০,৪০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে রয়েছে।ওয়ান ওয়ার্ল্ড নিউজের এ. কামেশ্বরী অনাহিতা গাংওয়ানির কাছ থেকে জানতে পেরেছি,এই মুগ্ধকর দ্বীপে তার সাম্প্রতিক ভ্রমণের অভিজ্ঞতা।

নিরক্ষরেখার ঠিক কাছে ভারত মহাসাগরের মাঝখানে সুখে বসে আছে মালদ্বীপ।স্থানীয়রা ‘বোরকা’ পরে ঘোরাঘুরি করতে বা সমুদ্র সৈকতে খেলতে দেখা যায় তাদের হট প্যান্ট এবং বিকিনি টপসে বিদেশীদের সাথে কঠিন প্রতিযোগিতা দেয়।একটি মুসলিম দেশ হওয়া সত্ত্বেও,মহিলারা পুরুষদের মতোই বহির্মুখী,এটিকে সর্বোত্তম জিনিস তৈরি করে।সমাজের সদস্যরা যে পারস্পরিক শ্রদ্ধা ভাগ করে যা আমাদের প্রাণ হরণ করে নেয়।

“আমার মনে আছে আমরা অত্যন্ত উদ্বেগ এবং উত্তেজনার সাথে পুরো ট্রিপের পরিকল্পনা এবং বুকিং করেছি।বুকিং ডকুমেন্টে এয়ারপোর্টে প্রবেশ,আগমন,অর্থ প্রদান,সূর্য সুরক্ষা এবং বিশেষ করে পোশাক সংক্রান্ত নির্দেশাবলীর একটি সেট ছিল,যা আমার স্পষ্টভাবে মনে আছে, মালদ্বীপ একটি মুসলিম দেশ হওয়ায়,দ্বীপে আসা মহিলাদের অনুরোধ করা হয়েছে,কভার করার জন্য তাদের কাঁধ এবং হাঁটু।ট্যুর ট্রিপ আমাদের যা চাই তা পরিধান করতে দেয়।” বললেন অনাহিতা গাংওয়ানি।

পুরুষ (উচ্চারণ -Maaley) হল দ্বীপগুলির রাজধানী,এবং ‘সমুদ্রের রাস্তার ওপারে’ বাক্যাংশের প্রতি সত্য থাকাই হল অ্যানায়ারপোর্ট। বিমানবন্দরটি নিজেই একটি দ্বীপ যার নাম ‘হুলহুমেল’। বিমানবন্দর থেকে আপনি যে দ্বীপে থাকার পরিকল্পনা করেছেন সেখানে নৌকায় চড়ে যাওয়ার কথা।এবং আপনি যে দ্বীপে অবস্থান করছেন তার আকার সম্পর্কে উদ্বিগ্ন হলে,আপনাকে এক কোণে দাঁড়াতে হবে এবং আপনার প্রশ্নের উত্তর খুঁজতে চারপাশে তাকাতে হবে।

গ্যাং সদস্যদের সাথে বাইরে বসে তাস খেলা সব মালদ্বীপবাসী পছন্দ করে।প্রায়শই না,লোকেরা তাদের সাথে খেলতে পর্যটকদের আমন্ত্রণ জানায়।শিল্প ও নৈপুণ্য আরেকটি দিক যে এই লোকেরা খুব ভাল।হুকুরুমিস্কি-তে নিপুণ প্রবাল পাথরের খোদাই,জটিল বার্ণিশ শিল্প,দক্ষিণের ফিওয়ারির মহিলাদের দ্বারা বোনা সূক্ষ্ম ম্যাট এবং দক্ষ ক্যালিগ্রাফারদের কাজ সারা দেশের মসজিদগুলিতে দেখা যায় তা সত্যিই মূল্যবান।

মালদ্বীপ একটি অত্যন্ত আরামদায়ক জায়গা,একবার সেখানে গেলে আপনি সময়, দূরত্ব,স্থান এবং অন্য সব কিছু ভুলে যাওয়ার প্রবণতা রাখেন।কোনো তাড়া নেই,কোনো ধাক্কা নেই,কোথাও পৌঁছানোর তারা থাকবে না,আর কিছু জিজ্ঞাসা করার নেই, দুঃসাহসিক জলের খেলার বুফে সহ যা তরুণরা পর্যাপ্ত পরিমাণে পেতে পারে না,মালদ্বীপ এমন একটি জায়গা যা সমস্ত বয়সের লোকেরা উপভোগ করতে পারে। জলের মানুষ না হলে আপনি এখানে সূর্যোদয়ের গৌরব এবং সূর্যাস্তের গৌরবের সাথে নির্বাণের অতীত জীবনযাপন করবেন।

মালদ্বীপে আপনার জন্য উত্তেজনাপূর্ণ জিনিস রয়েছে:

বিচ ভলিবল: বালি, সূর্য এবং সমুদ্র সৈকত এবং এর উপরে ভলিবল খেলা।গেমটিতে নতুন হলে চিন্তা করার দরকার নেই, কখনও কখনও মজা না জানার মধ্যেই থাকে।

স্পা:মালদ্বীপে পর্যটকদের নিজেদের চিকিৎসার জন্য স্পা-এর মতো রিল্যাক্সিং জিনিস ও রয়েছে। একটি শান্ত বডি স্পা অবশ্যই নিজের মধ্যে একটি বিশ্ব।মালদ্বীপে বিভিন্ন ধরণের স্পা প্যাকেজ রয়েছে।

জলের খেলা: স্নরকেলিং,উইন্ড-সার্ফিং এবং ক্যাটামারান-সেলিং হল সবচেয়ে উদ্যোগী জলের খেলাগুলির মধ্যে,মালদ্বীপের অফার রয়েছে৷আপনি মজা মিস করবেন না তা নিশ্চিত করার জন্য প্রচুর শিক্ষাদানের কোর্স রয়েছে।আর আপনি যদি সার্ফিংয়ে থাকেন তাহলে জুন-আগস্ট হল এই ঝকঝকে জায়গাটি দেখার সেরা সময়।

ডাইভিং: নিঃসন্দেহে, ডাইভিং মালদ্বীপের সবচেয়ে সাহসী খেলা।মাছের স্থান,তাদের অঞ্চলে থাকা যেমন শ্বাসরুদ্ধকর তেমনি ভয়ঙ্কর।তাদের অনুভব করা এবং স্পর্শ করা মনে রাখার মতো একটি মুহূর্ত।গভীর-সমুদ্রে ডাইভিং প্রকৃতপক্ষে একটি অভিজ্ঞতা যা আপনার গল্প বলার জন্য একটি নির্দিষ্ট স্থান খুঁজে পাবে বাড়ি ফিরে আসার পর।

এইরকম আরো অনেক অভিজ্ঞতা আপনি মালদ্বীপে খুঁজে পাবেন, যেন একবার গেলে আর বাড়িতে ফিরে আসার অনুভূতিটাই হবে না। একবার হলেও আপনাদের এই জায়গাটি ভ্রমণ করে দেখা উচিত। কারণ প্রকৃতির এত সুন্দর সৃষ্টি না দেখা নিজেদের দুর্ভাগ্যে পরিণত হতে পারে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.