Never Drink Fruit Juice On An Empty Stomach: খালি পেটে কখনোই ফলের রস পান করবেন না, জেনে নিন এর কারণ কি!

Never Drink Fruit Juice On An Empty Stomach: কেন আপনি কখনই খালি পেটে ফলের রস পান করবেন না?

হাইলাইটস:

  • খালি পেটে জুস পান করা আপনার স্বাস্থ্যের জন্যও খারাপ
  • খালি পেটে রস খাওয়ার অসুবিধা কি
  • ওয়ার্কআউটের পরই জুস পান করা এড়িয়ে চলুন

Never Drink Fruit Juice On An Empty Stomach: ফলের মধ্যে যে সমৃদ্ধ পুষ্টিগুণ থাকে, সেগুলোকে আমাদের স্বাস্থ্যের জন্য আদর্শ হিসেবে চিহ্নিত করে। কেউ যদি অতিরিক্ত ওজন বা স্বাস্থ্য সমস্যা না চায় তবে তারা এটি খাওয়ার জন্য সমর্থন করে৷ কখনও কখনও, যাইহোক, আমরা যা চাই তা খাওয়া ঠিক নয়। কিছু লোক তাদের ডায়েটে রস অন্তর্ভুক্ত করে কারণ তারা বিশ্বাস করে যে এটি উভয়ই পুষ্টিকর এবং শরীরের জন্য প্রয়োজনীয় শক্তি দিয়ে তাদের উদ্দীপিত করে। প্রথম জিনিস হিসাবে আমরা যে খাই, এটি সারাদিন আমাদের গতিপথ নির্ধারণ করে; অতএব, আমরা যে ধরণের খাবার গ্রহণ করছি সে সম্পর্কে আমাদের সতর্ক হওয়া উচিত। সবশেষে, খালি পেটে জুস পান করা আপনার স্বাস্থ্যের জন্যও খারাপ।

চিনিযুক্ত পানীয়

অনেক লোক মিষ্টি সাইট্রাস পানীয় গ্রহণ করে, কিন্তু অনেকের প্রায়শই সকালে প্রথমে ফলের রস পান করার অভ্যাস থাকে, যা শরীরে ফ্রুক্টোজের উচ্চ মাত্রা নিশ্চিত করে, যা আপনার লিভার এবং অগ্ন্যাশয়ের অতিরিক্ত কাজ করে। মিষ্টি পানীয় যেগুলিতে উচ্চ চিনির মাত্রা রয়েছে, আপনি যখন সেগুলি পান করার ঠিক আগে বা আপনার পেট খালি থাকলে, শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। নিঃসন্দেহে এগুলো শরীরের জন্য ভালো বলে বিবেচিত হয় না।

সাইট্রাস জুস খাওয়া

সাধারণত, তারা একটি অভ্যাস হিসাবে সকালে কমলা, ট্যানজারিন এবং আঙ্গুরের মতো সাইট্রাস ফলের রস গ্রহণ করে এবং এটি অতিরিক্ত অ্যাসিডিটির কারণে পেটে জ্বালা সৃষ্টি করতে পারে। এর ফলে গ্যাস্ট্রাইটিস রোগীদের জন্য সাধারণ এবং গ্যাস্ট্রাইটিস হওয়ার ঝুঁকির মতো অভিযোগ হতে পারে। অতএব, এটি এমন একটি হওয়া উচিত যা সকালে প্রথম জিনিসটি এড়িয়ে যাওয়া উচিত।

যাইহোক, খালি পেটের রসও একটি দ্বি-ধারী তলোয়ার কারণ এটির সম্ভাব্য নেতিবাচক প্রভাব যেমন পুষ্টির অপ্রতুলতা, রক্তে শর্করার পরিবর্তন এবং অন্ত্রে উপকারী জীবাণুগুলির বাধা।

খালি পেটে রস খাওয়ার অসুবিধা-

দাঁতের ক্ষয়:

ফলের রসের অম্লতা দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে, যা আপনাকে দাঁতের ক্ষয়ের ঝুঁকির মধ্যে ফেলে দেয়। ডাঃ পাতিল বলেছেন, “ফলের রসে অ্যাসিডের কারণে, দাঁতের এনামেল দুর্বল হয়ে যায় এবং তাদের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।”

ব্লাড সুগার:

রস থেকে দ্রুত চিনি গ্রহণের ফলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে এবং ক্র্যাশ হতে পারে, যা আপনাকে আগে অলস এবং ক্ষুধার্ত করে তোলে।

Read More- https://bangla.oneworldnews.com/health/fruit-juice-is-not-always-healthy-it-is-important-to-know-why-drinking-fruit-juice-is-not-always-healthy-and-how-much-you-should-consume/

পুষ্টির ভারসাম্যহীনতা:

ফাইবার যা শুধুমাত্র একটি সম্পূর্ণ ফলের মধ্যে উপস্থিত থাকে এবং ভালো অবস্থায় পরিপাকতন্ত্র বজায় রাখার জন্য দায়ী এবং সুগার স্পাইক প্রতিরোধ করে তা মৌসুমী ফলের রসে অনুপস্থিত। ফলের রস ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুরু করার সর্বোত্তম উপায়- সকালের খাবারের গ্যালভানাইজিং এই বিষয়টির সাথে যুক্ত হতে পারে যে সাধারণত এটিকে সর্বোত্তম এবং স্বাস্থ্যকর পানীয় হিসাবে দেখা হয়, তবে আবার গবেষণায় বলা হয়েছে যে ফলের রস গ্রহণের উপযুক্ত সময়।

ওয়ার্কআউটের পরই জুস পান করা এড়িয়ে চলুন

অনেকে দেখতে পান যে যোগব্যায়াম বা ওয়ার্কআউটের পরে খালি পেটে জলের সাথে সাইট্রাস জুস মেশানো একটি ভালো দিনের শুরু। তবে, প্রায়শই না, এর প্রতিকূল প্রভাব তা শারীরিক বা মানসিক হতে পারে৷ তাই, এটি প্রশিক্ষণের ত্রিশ মিনিট পরে রস পান করার পরামর্শ দেওয়া হয়।

We’re now on WhatsApp- Click to join

সকালে ক্ষুধার্ত অবস্থায় রস খাওয়ার পরিস্থিতি কোলাইটিস, বদহজম এবং পেটে ব্যথার কারণ হয়ে অনেক উপায়ে খারাপভাবে ব্যর্থ হয়। কারণ রাতের খাবার এবং সকালের নাস্তার মধ্যে আমাদের পেট বেশিক্ষণ খালি থাকে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।