Cooling Foods For Stomach: যদি আপনার পেট গরম হয় তবে এই খাবারগুলি আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন

Cooling Foods For Stomach: পেট গরমের লক্ষণ কী তা জানুন

হাইলাইটস:

  • পেট গরম হলে কী করবেন?
  • পেট গরম থেকে মুক্তি পেতে কী কী জিনিস খাওয়া উচিত
  • পেট গরম কেন হয়?

Cooling Foods For Stomach: আজকাল তাপ চরমে। গরমে মানুষের অবস্থা খারাপ। গরমে স্বাস্থ্যের বাড়তি যত্ন নিতে হয়। আপনি যদি অতিরিক্ত গরম হয়ে যান তবে এটি আপনার জন্য গুরুতর সমস্যার কারণ হতে পারে। এতে পেট গরম খুবই খারাপ। পেটে গরম পড়লে মনে হয় সারা শরীর ফুটে উঠছে। পেটে গরমের কারণে গ্যাসের সমস্যাও বাড়ে।

আসলে, পেট গরম হওয়ার অনেক কারণ রয়েছে। এর জন্য আমরা নিজেরাই দায়ী।

সাধারণত, আমরা যখন খুব বেশি মশলাদার খাবার খাই, পান করি বা রাতে খুব দেরি করে খাই, তখন পেট গরম বেড়ে যায়। এবং অতিরিক্ত খাবার খেলেও পেট গরম বেড়ে যায়। এসব ছাড়াও কিছু রোগ যেমন সেডেন্টারি রুটিন, অতিরিক্ত অ্যালকোহল, অতিরিক্ত ব্যথানাশক ওষুধ ব্যবহার, পেপটিক আলসারও পাকস্থলীর গরমের জন্য দায়ী। পেট গরম শান্ত করার জন্য প্রাকৃতিক পদ্ধতিই উত্তম। আমরা যদি আমাদের খাদ্যতালিকায় ঠাণ্ডা খাবার অন্তর্ভুক্ত করি তাহলে আমরা এই সমস্যা থেকে নিজেদের বাঁচাতে পারি। আসুন জেনে নিই পেট গরম থেকে মুক্তি পেতে কী কী জিনিস খাওয়া উচিত।

শসা

গরমে শসা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকার। শরীরের জন্য শীতল হওয়ার পাশাপাশি শসা শরীরকে হাইড্রেটেড রাখে। এতে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি পাওয়া যায়। এর সেবনে পেটে শীতলতা আসে।

দই

পেট গরম থেকে মুক্তি পেতেও দই খাওয়া যেতে পারে। সোডিয়াম, পটাসিয়াম, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন ডি-এর মতো অনেক ধরনের পুষ্টি উপাদান দইয়ে পাওয়া যায়। এর সেবনে হাড় মজবুত হয় এবং পেটে শীতলতা আসে। দই হজমশক্তি বাড়ায় এবং শরীরকে সুস্থ রাখে।

পুদিনা

গরমে পুদিনা খেলে শরীরে অনেক উপকার পাওয়া যায়। পুদিনা একটি শীতল প্রভাব আছে এবং এর ব্যবহার পেট থেকে তাপ অপসারণ করতে সাহায্য করে। পেট গরম থেকে মুক্তি পেতে পুদিনার জল তৈরি করে পান করা যেতে পারে। পুদিনা খেলে বদহজম, গ্যাস ও পেট সংক্রান্ত সমস্যা কমে।

ঠান্ডা দুধ

ঠাণ্ডা দুধ পেট গরম খুব দ্রুত শান্ত করে। ঠাণ্ডা দুধ পান করলে পাকস্থলীর তাপমাত্রা কমে যায় এবং অ্যাসিডের মাত্রাও কমে যায়। ঠাণ্ডা দুধের পেটে আরাম দেওয়ার ক্ষমতা রয়েছে। ঠাণ্ডা দুধ পেট গরমে সৃষ্ট অস্বস্তি দ্রুত দূর করে। যদি পেট গরম আপনাকে প্রায়শই বিরক্ত করে, তবে প্রতিদিন এক গ্লাস কাঁচা দুধ বা ঠান্ডা দুধ পান করুন। আপনি খুব তাড়াতাড়ি স্বস্তি পাবেন।

We’re now on WhatsApp- Click to join

সিদ্ধ ভাত

ফ্যান দিয়ে সিদ্ধ ভাত পেট গরম দূর করতে খুবই সহায়ক। এটি পাকস্থলীতে জলের পরিমাণ বাড়ায় যা পেট গরমমাত্রা কমিয়ে দেয়। এজন্য চাল কুকারে নয়, পাত্রে জল দিয়ে সিদ্ধ করুন। ঠাণ্ডা করে শুধু জল দিয়ে খান। এতে কিছু মেশাবেন না। আপনি চাইলে জলের সাথে সিদ্ধ ভাত খান এবং এক গ্লাস বাটার মিল্ক পান করুন।

ঠান্ডা ফল

পেট গরম শান্ত করতে, নারকেল জল, তরমুজ, আপেল, শসা, শীতল প্রভাব সহ ফল খান। এতে পেটের গরম থেকে মুক্তি মিলবে। এর পাশাপাশি পেটের গরম থেকে আরাম না পেলে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন।

Read More- খালি পেটে কখনোই ফলের রস পান করবেন না, জেনে নিন এর কারণ কি

মৌরি

পেট গরম থেকে মুক্তি পেতে মৌরি খাওয়াও উপকারী। জলতে সিদ্ধ করে বা চিবিয়ে খেতে পারেন। মৌরির শীতল প্রভাব রয়েছে এবং পেট সংক্রান্ত সমস্যা কমায়। মৌরিতে ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন ডি পাওয়া যায়।

পেট গরমের লক্ষণ

  • পেট ব্যথা
  • পেট ফোলা
  • গ্যাস
  • বদহজম

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.