Collagen Rich Foods: ত্বক, চুল ও নখকে দীর্ঘ সময় ভালো রাখতে এই খাবারগুলো খান, জেনে নিন কোলাজেনের ‘ন্যাচারাল সাপ্লিমেন্ট’ কী

Collagen Rich Foods: কোলাজেন উজ্জ্বল ত্বক, বার্ধক্য প্রতিরোধ এবং চুলের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন কীভাবে ঘাটতি পূরণ করা যায়

 

হাইলাইটস:

  • আমাদের শরীর স্বাভাবিকভাবেই কোলাজেন তৈরি করে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর পরিমাণ কমে যায়
  • হাড়ের ঝোল কোলাজেনের একটি সাধারণ খাদ্য উৎস হিসাবে বিবেচিত হয়
  • মুরগির ত্বককে কোলাজেনের উৎস হিসাবেও বিবেচনা করা হয়

Collagen Rich Foods: আমাদের শরীর স্বাভাবিকভাবেই কোলাজেন তৈরি করে, কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উৎপাদনের পরিমাণ কমে যায়, যদিও অনেকে কোলাজেনের পরিপূরক ব্যবহার করেন, কিন্তু কিছু খাবার আছে যেগুলোতে কোলাজেন পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়।

কেন কোলাজেন শরীরের জন্য গুরুত্বপূর্ণ?

কোলাজেন হল একটি প্রোটিন যা আপনার টিস্যুকে আকৃতি ও সমর্থন দেয়, অর্থাৎ কোলাজেন প্রোটিন আমাদের তরুণ রাখতে সাহায্য করে। এই কারণে, আপনার ত্বক, চুল এবং জয়েন্টগুলিকে সুস্থ রাখতে একটি পরিপূরক হিসাবে কোলাজেনের ব্যবহার সবচেয়ে জনপ্রিয় বলে মনে করা হয়। যদিও আমাদের শরীর স্বাভাবিকভাবেই কোলাজেন তৈরি করে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর পরিমাণ কমে যায়। যদিও অনেক লোক প্রায়ই কোলাজেনের আলাদা ডোজ ব্যবহার করে, কিছু খাবার রয়েছে যাতে পর্যাপ্ত পরিমাণে কোলাজেন থাকে। আসুন জেনে নেই কোলাজেন সমৃদ্ধ এই খাবারগুলো সম্পর্কে।

কোলাজেন সমৃদ্ধ খাবার

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কোলাজেন প্রাকৃতিকভাবে প্রাণী-ভিত্তিক খাবার এবং সামুদ্রিক খাবারে পাওয়া যায় এবং এটি উদ্ভিদ-ভিত্তিক খাবারে পাওয়া যায় না, তবে আপনি যদি নিরামিষভোজী হন তবে আপনার জন্যও এমন কিছু খাবার রয়েছে, যেমন লেগুম, গোটা শস্য এবং গাঁজনযুক্ত সয়া জাতীয় খাবারে অ্যামিনো অ্যাসিড থাকে যা শরীরকে আরও কোলাজেন তৈরি করতে সাহায্য করতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ এই খাবারগুলি খেয়ে আপনি আপনার শরীরকে প্রাকৃতিকভাবে কোলাজেন বাড়াতেও সাহায্য করতে পারেন।

কোন প্রাণী ভিত্তিক খাবার এবং সামুদ্রিক খাবার কোলাজেন সমৃদ্ধ?

হাড় জুস

যাইহোক, হাড়ের ঝোল কোলাজেনের একটি সাধারণ খাদ্য উৎস হিসাবে বিবেচিত হয়। এবং এটি কয়েক ঘন্টা ধরে পশুর হাড় এবং টিস্যু ফুটিয়ে তৈরি করা হয়, বিশেষ করে বিদেশে এটি বেশিরভাগ মুদি দোকানে পাওয়া যায়। এটি মুরগি, বা শুয়োরের হাড় ব্যবহার করে নিজেই তৈরি করা যেতে পারে।

জেলিফিশ ব্যবহার

অনেক এশিয়ান খাবারের মধ্যে জেলিফিশ একটি জনপ্রিয় খাবার। যাইহোক, এটি কোলাজেন সম্পূরক তৈরি করতেও ব্যবহৃত হয়। আমরা আপনাকে জানিয়ে রাখি যে শুধুমাত্র তিন ধরনের জেলিফিশের উপর পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে তাদের প্রায় অর্ধেক প্রোটিন কোলাজেনে পূর্ণ ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জেলিফিশেও কম পরিমাণে ফ্যাট থাকে।

মুরগির চামড়া এবং তরুণাস্থি ব্যবহার

আপনি যদি লাল মাংস বা সামুদ্রিক খাবার না খান, তবে মুরগির ত্বককে কোলাজেনের উৎস হিসাবেও বিবেচনা করা হয় এবং ল্যাব এবং প্রাণী গবেষণায় দেখা গেছে যে মুরগির ত্বকের কোলাজেন পেপটাইডে ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে। মুরগির কার্টিলেজ অনেক কোলাজেন পরিপূরক তৈরি করতেও ব্যবহৃত হয়। এই ধরনের খাবারে উচ্চ পরিমাণে কোলাজেন এবং প্রোটিন থাকে।

শুয়োরের চামড়া ব্যবহার

শুয়োরের চামড়া কোলাজেনের একটি জনপ্রিয় উৎস। যাইহোক, একটি গবেষণায় দেখা গেছে যে শূকরের চামড়া থেকে প্রাপ্ত কোলাজেন সম্পূরকগুলি হাঁটুর আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের উন্নতি করেছে। আচ্ছা, আমরা আপনাকে বলি যে এটি ল্যাটিন আমেরিকান এবং ক্যারিবিয়ান খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

Read more – বয়স বাড়ার ক্ষেত্রে, ম্যাগনেশিয়ামে ভরপুর এই খাদ্যগুলি বয়সের প্রভাব সহজেই কমিয়ে তুলতে পারে, যাতে তাদের বয়স ৫০ বছর পর্যন্ত যৌবন দেখতে লাগে

স্যামন মাছের ব্যবহার

মাছ এবং অন্যান্য সামুদ্রিক প্রাণী কোলাজেন সমৃদ্ধ। যাইহোক, বিজ্ঞানীরা সম্পূরক তৈরি করতে মাছের কোলাজেন ব্যবহার করার উপায় খুঁজছেন। স্যামনের কোলাজেন ক্ষত নিরাময়ে সাহায্য করতে পারে এবং স্যামনের ত্বক এবং মাথার খুলিতে সর্বোচ্চ পরিমাণে কোলাজেন পাওয়া যায়।

We’re now on WhatsApp – Click to join

সার্ডিন মাছের ব্যবহার

এই মাছের বেশিরভাগ কোলাজেন হাড়, ত্বক ও খুলিতে পাওয়া যায়। এটি সার্ডিনকে কোলাজেন সমৃদ্ধ খাবারের জন্য একটি দুর্দান্ত পছন্দ করে তোলে, কারণ সেগুলি সাধারণত পুরো খাওয়া হয়। প্রকৃতপক্ষে, সার্ডিন ক্যাটাগরি-১ কোলাজেনে পূর্ণ। এটি মানবদেহে পাওয়া সবচেয়ে সাধারণ কোলাজেন টিনজাত আকারে বিক্রি হয়।

কোলাজেন সমৃদ্ধ খাবার সম্পর্কে কিছু বিশেষ বিষয় মাথায় রাখুন

  • কোলাজেন সমৃদ্ধ খাবার আসলে আমাদের শরীরকে আরও কোলাজেন তৈরি করতে সাহায্য করে এমন কোনো প্রমাণ নেই।
  • কোলাজেন সমৃদ্ধ খাবারে বিভিন্ন ধরণের পুষ্টি থাকতে পারে, তবে সেগুলিতে চর্বিও বেশি হতে পারে।
  • কোলাজেন সম্পূরকগুলি ত্বক, জয়েন্ট এবং হাড়ের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে, তবে কোলাজেন সমৃদ্ধ খাবার খাওয়ার একই সুবিধা রয়েছে কিনা তা পরিষ্কার নয়।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.