Prenatal Vitamins: গর্ভাবস্থায় আপনার কোন পরিপূরক প্রয়োজন?

Prenatal Vitamins: প্রসবপূর্ব ভিটামিন সুস্থতার জন্য প্রাসঙ্গিক পুষ্টি সরবরাহ করতে পারে

হাইলাইটস:

  • প্রসবপূর্ব ভিটামিনের গুরুত্ব
  • গর্ভাবস্থায়, ভিটামিন বি ১২ হল এমন একটি যা লাল রক্ত ​​​​কোষের গঠন সম্পূর্ণ করে

Prenatal Vitamins: সমস্ত প্রত্যাশিত মহিলারা আশা করেন যে তাদের গর্ভাবস্থা সুস্থ হয়ে উঠবে এবং কোনও শ্রম সমস্যা তাদের ভয় পাবে না। ভালো ডেলিভারি, সুস্থ শিশুর জন্য আপনার শরীর সুস্থ অবস্থায় থাকা এবং আপনার শরীরে সুস্থ শিশু বিকাশের চেয়ে বেশি কিছুর প্রয়োজন হয় না। তাই যা অত্যাবশ্যক তা হল ভালো পুষ্টির বড়ি, প্রসবপূর্ব ভিটামিন তাদের সুস্থতার জন্য প্রাসঙ্গিক পুষ্টি সরবরাহ করতে পারে।

প্রসবপূর্ব ভিটামিনের গুরুত্ব-

গর্ভবতী অবস্থায়, শিশুর বৃদ্ধি ও বিকাশের প্রস্তুতির জন্য মায়ের শরীরে অনেক শারীরবৃত্তীয় পরিবর্তনের অভিজ্ঞতা হয় এতে কোন সন্দেহ নেই। এই পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নেওয়া, উদাহরণস্বরূপ, মা ও শিশুর ভালোভাবে বেড়ে ওঠার জন্য অতিরিক্ত খনিজগুলির (যেমন প্রসবপূর্ব ভিটামিন যেমন আয়রন, ফলিক অ্যাসিড এবং অন্যান্য) প্রয়োজন। এই সমস্ত বি ভিটামিনগুলি আপনার শিশুর বৃদ্ধি এবং বিকাশ স্বাস্থ্যকর নিশ্চিত করতে বিশেষভাবে উপযোগী; এই কারণে; আপনি সঠিক প্রসবপূর্ব ভিটামিন নির্বাচন করা গুরুত্বপূর্ণ। আপনার সুস্থ গর্ভাবস্থার জন্য সঠিক প্রসবপূর্ব ভিটামিনগুলি হল:

ফলিক অ্যাসিড

প্রাথমিক পর্যায়ে নিউরাল টিউবের বিকাশ (যে টিউবটি মস্তিষ্ক এবং মেরুদন্ডকে পৃথক করে) সবচেয়ে গুরুত্বপূর্ণ, এবং এই চাহিদা পূরণের জন্য ফোলেট খুবই গুরুত্বপূর্ণ। অতএব, এটি নিউরাল টিউব ত্রুটির সম্ভাবনা হ্রাস করে। ফলিক অ্যাসিড ট্যাবলেটের পাশাপাশি, আপনি আপনার ডায়েটে পাতা বা মটরশুটি, মসুর ডাল বা অন্যান্য সবুজ শাকসবজি যোগ করতে পারেন।

ক্যালসিয়াম

স্বপ্নিল কৌশিকের মতে, “ক্যালসিয়াম হাড় শক্ত রাখতে সাহায্য করে। শিশুর কঙ্কাল তৈরির প্রক্রিয়ায় আপনার শরীর আরও ক্যালসিয়ামের দাবি করে।” আপনার সন্তানের স্বাস্থ্য বাড়াতে পরামর্শ দেওয়া হয়। পুষ্টির চাহিদার মধ্যে রয়েছে উদ্ভিদ-ভিত্তিক দুধের সংস্করণ (যেমন বাদাম বা ওট) এবং ব্রকলি, এবং সর্বাধিক হাড়ের শক্তির (শিশুর স্বাস্থ্য) জন্য কলার্ড গ্রিনস যোগ করা।

আয়রন

গর্ভাবস্থায়, ভিটামিন বি ১২ হল এমন একটি যা লাল রক্ত ​​​​কোষের গঠন সম্পূর্ণ করে যা মায়ের রক্ত ​​ব্যবস্থার মাধ্যমে শিশুর কাছে অক্সিজেন বহন করার জন্য দায়ী। তাছাড়া আয়রনের অভাব শেষ পর্যন্ত অ্যানিমিয়ার মতো অবস্থার বিকাশ ঘটাতে পারে। যতক্ষণ না আপনি এগুলি পর্যাপ্ত পরিমাণে পাচ্ছেন, আপনার ডায়েটে মটরশুটি, পালং শাক, কলার্ড গ্রিনস এবং টোফু যোগ করলে আপনার শরীরে আয়রনের প্রয়োজনীয়তা পূরণ হবে।

We’re now on WhatsApp- Click to join

ম্যাগনেসিয়াম

যদিও ক্যালসিয়াম, আয়রন বা ফোলেটের মতো গুণাবলী গর্ভাবস্থায় প্রয়োজনীয় প্রধান পুষ্টি উপাদান বলে মনে করা হয়, ম্যাগনেসিয়ামও একটি অপরিহার্য উপাদান যা স্বাস্থ্য ও সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। হৃৎপিণ্ড এবং কেন্দ্রীয় কার্ডিওভাসকুলার সিস্টেমের স্পন্দন নিয়ন্ত্রণ করার পাশাপাশি বিভিন্ন হৃদরোগের সম্ভাবনা হ্রাস করার লক্ষ্যে এটি একটি গুরুত্বপূর্ণ ফাংশন। আপনাকে পরিপূরক হিসাবে ম্যাগনেসিয়াম গ্রহণ করতে হবে না। আপনার প্রতিদিনের শরীরের ম্যাগনেসিয়ামের চাহিদা মেটাতে আপনি বাদাম, কুমড়ার বীজ, কাজু এবং অ্যাভোকাডো খেতে পারেন।

Read More- https://bangla.oneworldnews.com/health/how-your-blood-type-is-linked-to-pregnancy-issues/

ভিটামিন ডি

এটি এই বিশেষ পুষ্টি যা শরীরকে ক্যালসিয়াম ভাঙতে সহায়তা করার জন্য দায়ী এবং মা ও শিশুর অনাক্রম্যতা ফাংশন উপস্থাপন করে। নিশ্চিত করুন যে আপনার জন্মপূর্ব ভিটামিনে ভিটামিন ডি এর ৬০০ আন্তর্জাতিক ইউনিট অন্তর্ভুক্ত রয়েছে।

ফলিক অ্যাসিড এবং আয়রন সমৃদ্ধ হওয়ার পাশাপাশি, ভিটামিন ডি এবং ক্যালসিয়ামযুক্ত একটি প্রসবপূর্ব ভিটামিন বাছাই করুন। এছাড়াও, বিকাশের জন্য এই খনিজগুলি রয়েছে এমন ভিটামিনের সন্ধান করুন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.