Oldest Railway Stations: এগুলো ভারতের প্রাচীনতম রেলস্টেশন, দেখেনিন কোনগুলি

Oldest Railway Stations: লর্ড ডালহৌসি ভারতে রেলপথ চালু করেন, বোম্বে থেকে থানে প্রথম ট্রেন চালানো হয়

 

হাইলাইটস:

  • ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস, মুম্বাই প্রাচীনতম রেলওয়ে স্টেশন
  • পুরানো দিল্লি রেলওয়ে স্টেশন প্রাচীনতম রেলওয়ে স্টেশন
  • হাওড়া জংশন, কলকাতার প্রাচীনতম রেলওয়ে স্টেশন

Oldest Railway Stations: রেলওয়ে এমন একটি মজাদার পরিবহন, যার সাথে একটি বা দুটি নয়, অনেক গল্প জড়িত। হ্যাঁ, ট্রেনের জানালার কাছে বসে ঘণ্টার পর ঘণ্টা মাঠ, সবুজ গাছ, বন, নদী, পাহাড় দেখে যে আনন্দ পাওয়া যায়, তা অন্য কোনো পরিবহনে পাওয়া যায় না। এই ভ্রমণের মাধ্যমে আপনি অনেক ধরণের লোকের সাথে দেখা করবেন এবং শহরগুলি থেকে উদ্ভূত স্টেশন এবং প্ল্যাটফর্মগুলি দেখার সুযোগও পাবেন। ভারতে রেলপথ চালু করেছিলেন লর্ড ডালহৌসি। ১৮৫৩ সালে বোম্বে থেকে থানে প্রথম ট্রেন চালানো হয়েছিল। এর ইতিহাসের দিকে তাকালে, ভারতের রেলস্টেশনগুলিও ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটগুলিতে অন্তর্ভুক্ত হয়েছে। আপনি কি জানেন ভারতের প্রথম বা প্রাচীনতম রেলওয়ে স্টেশন কোনটি? আজ এই প্রবন্ধে আমরা আপনাদের সাথে সবচেয়ে পুরনো এবং প্রথম রেলস্টেশনের তথ্য শেয়ার করব।

আমরা আপনাকে বলি যে ভারতে প্রতিদিন প্রায় ২২,৫৯৩টি ট্রেন চলাচল করে। এর মধ্যে ১৩,৪৫২টি যাত্রীবাহী ট্রেন রয়েছে। যা প্রায় ৭,৩২৫টি স্টেশন কভার করে। প্রতিদিন ২.৪০কোটি যাত্রী এই যাত্রীবাহী ট্রেনগুলিতে যাতায়াত করেন। এই সংখ্যক ট্রেনের মধ্যে সব ধরনের মেইল, এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেন অন্তর্ভুক্ত রয়েছে। ভারতীয় রেল মাল পরিবহনের জন্য প্রতিদিন ৯১৪১টি ট্রেন চালায়। যার মাধ্যমে দেশের প্রতিটি প্রান্তে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হয়।

We’re now on WhatsApp – Click to join

ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস, মুম্বাই প্রাচীনতম রেলওয়ে স্টেশন

আমরা যদি ভারতের প্রাচীনতম রেলওয়ে স্টেশনের কথা বলি, তাহলে এর নাম হল ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস (CSMT)। যেটি মুম্বাইয়ে। এই স্টেশনটি ডিজাইন করেছিলেন ফ্রেডরিক উইলিয়াম স্টিভেন। এই রেলওয়ে স্টেশনটি ১৮৫৩ সালে মানুষের জন্য উন্মুক্ত করা হয়েছিল। এর নির্মাণ কাজ ১৮৭৮ সালে শুরু হয় এবং ১৮৮৭ সালে শেষ হয়। এটি ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটেও অন্তর্ভুক্ত হয়েছে। এটি ভারতের প্রাচীনতম রেলওয়ে স্টেশন, এই স্টেশনে লোকেরা সর্বাধিক ফটো ক্লিক করে। এটি মুম্বাইয়ের ব্যস্ততম রেলওয়ে স্টেশন। আগে এই রেলওয়ে স্টেশনটি ভিক্টোরিয়া টার্মিনাস নামে পরিচিত ছিল। কিন্তু ২০১৭ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস।

চারবাগ রেলওয়ে স্টেশন, লখনউ প্রাচীনতম রেলওয়ে স্টেশন

এই রেলওয়ে স্টেশনটি নবাবদের শহর লখনউতে অবস্থিত। এটি ১৯১৫ সালে নির্মিত হয়েছিল। রেলওয়ে স্টেশনের নাম দেখেই হয়তো বুঝতে পেরেছেন, চারবাগ স্টেশন চারটি সুন্দর পার্ক দিয়ে ঘেরা। আপনি এই সুন্দর স্টেশনে রাজস্থানী এবং মুঘল স্থাপত্যের সংমিশ্রণও দেখতে পারেন। এই স্টেশনের বিশেষ বিষয় হল উপর থেকে দেখলে এটিকে দাবাবোর্ডের মতো দেখাবে।

Read more – ভারতে জুন মাসে দেখার জন্য সেরা গন্তব্যগুলি আলোচনা করা হল

পুরানো দিল্লি রেলওয়ে স্টেশন প্রাচীনতম রেলওয়ে স্টেশন

দেশের রাজধানীতে পুরানো দিল্লি রেলওয়ে স্টেশনের ইতিহাসও ১৫০ বছরেরও বেশি পুরনো। এই রেলওয়ে স্টেশনটি ১৮৬৪ সালে উদ্বোধন করা হয়েছিল। এই স্টেশনটি দিল্লির ব্যস্ততম এলাকা চাঁদনি চকের কাছে অবস্থিত। এখান থেকে প্রতিদিন ২ লাখের বেশি মানুষ ট্রেনে যাতায়াত করে। ১৯০৩ সালে, পুরানো দিল্লি রেলওয়ে স্টেশনের কাঠামোতে অনেক পরিবর্তন করা হয়েছিল। এই স্টেশনটি লাল কেল্লার কাঠামো থেকে অনুপ্রাণিত হয়ে ডিজাইন করা হয়েছিল।

হাওড়া জংশন, কলকাতার প্রাচীনতম রেলওয়ে স্টেশন

এই স্টেশনটি ভারতের প্রাচীনতম স্টেশন, যা ১৮৫২ সালে নির্মিত হয়েছিল। এই রেলস্টেশনে যাত্রীদের ভিড় সবচেয়ে বেশি। প্রতিদিন ১০ লাখের বেশি মানুষ এখানে বেড়াতে আসেন। এখানে ২৩টি প্ল্যাটফর্ম রয়েছে, এই স্টেশনগুলির মধ্যে রয়েছে যেখান থেকে ভারতে প্রথম ট্রেনের উৎপত্তি হয়েছিল৷

We’re now on Telegram – Click to join

বারোগ রেলওয়ে স্টেশন, হিমাচল প্রদেশের প্রাচীনতম রেলওয়ে স্টেশন

হিমাচল প্রদেশে অবস্থিত বারোগ রেলওয়ে স্টেশনটি পাহাড়ের মাঝে অবস্থিত একটি ঐতিহাসিক এবং সুন্দর রেলওয়ে স্টেশন। এই স্টেশনটি ১৯৩০ সালে উদ্বোধন করা হয়েছিল। এখানে লোকেরা ভ্রমণের চেয়ে ভ্রমণ এবং ফটোগ্রাফি বেশি পছন্দ করে। এই রেলস্টেশনটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের মর্যাদা পেয়েছে। বারোগ রেলওয়ে স্টেশনটি কালকা এবং সিমলা রেলপথে অবস্থিত।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.