Small Fish Health Benefits: নিয়মিত ছোট মাছ খেলে বাড়বে দৃষ্টিশক্তি, স্মৃতিশক্তিও থাকবে এক্কেবারে চাঙ্গা

Small Fish Health Benefits: প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ ছোট মাছ নিয়মিত খেলে মিলবে একাধিক উপকার

হাইলাইটস:

• ছোট মাছ খেলে দৃষ্টিশক্তি বাড়ে

• এই মাছ দেহে প্রোটিনের ঘাটতি মেটায়

• অস্থিশক্তি বাড়াতেও সাহায্য করে ছোট মাছ

Small Fish Health Benefits: মাছ প্রিয় বাঙালির মনে মাছ সম্পর্কে একাধিক ধারণা রয়েছে। এর মধ্যে কয়েকটি সত্যি আবার কিছু তো একেবারেই ভুঁয়ো। যেমন ধরুন, ছোট মাছ খেলে নাকি চোখের জ্যোতি বাড়ে! এখন প্রশ্ন হল, আদৌ কী এই ধারণার পিছনে কোনও সত্যতা রয়েছে নাকি পুরোটাই মিথ? এই প্রশ্নেরই উত্তর খুঁজেছি আমরা।

মাছ খেলে কী দৃষ্টিশক্তি বাড়ে?

পুষ্টিবিদরা জানাচ্ছেন, ছোট মাছ খেলে দৃষ্টিশক্তি বাড়ে। বিশেষ করে, মাছের মুড়ো খেলে বেশি উপকার পাওয়া যায়। কারণ ছোট মাছের মুড়োয় অত্যন্ত উপকারী কিছু ফ্যাট রয়েছে যা চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি এইসব মাছে রয়েছে ভিটামিন এ যা চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এই মাছে উপস্থিত প্রোটিন চোখের নতুন কোষ তৈরির কাজে সিদ্ধহস্ত। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে চাইলে প্রতিদিন ছোট মাছ খেতেই হবে।

মিটবে দেহের প্রোটিনের ঘাটতি 

ছোট মাছে ফার্স্টক্লাস প্রোটিন রয়েছে। অর্থাৎ এই প্রোটিন সহজেই শরীর গ্রহণ করে নেয়। তাই দেহে প্রোটিনের ঘাটতি মেটাতে হলে নিয়মিত মাছ খাওয়া জরুরি।

হাড় থাকবে শক্ত-সবল

হাড়ের সু-স্বাস্থ্য বজায় রাখার কাজে আপনাকে সাহায্য করবে ছোট মাছ। এই মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম ও ফসফরাস যা হাড়কে মজবুত রাখার কাজে সিদ্ধহস্ত।

বাড়বে বুদ্ধিও 

ছোট মাছের মুড়োতে রয়েছে কিছু অত্যন্ত উপকারী ফ্যাটি অ্যাসিড যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়তে দারুন ভাবে সক্ষম। পাশাপাশি বাড়বে স্মৃতিশক্তিও।

অত্যাধিক তেল-মশলা সহযোগে রান্না করলেই চিত্তির!

পারশে, ট্যাংরা, কই এবং তেলাপিয়ার মতো ছোট মাছ বেশি তেল-মশলা দিয়ে রাঁধবেন না। এর ফলে মাছে মজুত পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। ফলে সেই মাছের আসল উপকারীতা মেলে না। তাই যতটা সম্ভব অল্প তেল-মশলা দিয়ে ভাঁপিয়ে মাছ রান্না করুন। এতেই হাতেনাতে উপকার পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.