Side Effects of Cold Drinks: এই গরমে ক্লান্তি তাড়াতে কোল্ড ড্রিংক খাচ্ছেন? নিজের অজান্তেই ডেকে আনছেন ভয়ঙ্কর বিপদ! এই প্রতিবেদনটি পড়ে সময় থাকতে সাবধান হন

Side Effects of Cold Drinks: নিয়মিত কোল্ড ড্রিংক খেলে ক্ষতি হতে পারে শরীরের নানা অঙ্গের, জানাচ্ছে নিউজ জার্নাল

হাইলাইটস:

• নিয়মিত কোল্ড ড্রিংক খেলে নষ্ট হয় দেহের একের পর এক অঙ্গ

• কোল্ড ড্রিংক খাওয়ার ঠিক ৪০ মিনিট পর অনেকটাই বেড়ে যায় শরীরের তাপমাত্রা

• সেক্ষেত্রে বাড়ে রক্তচাপ পাশাপাশি লিভার থেকে বেশি পরিমাণ গ্লুকোজ তৈরি শুরু হওয়ার কারণে চোখের উপরেও চাপ পড়ে

Side Effects of Cold Drinks: এই ভেপসা গরমে চটজলদি তেষ্টা মেটাতে অধিকাংশ মানুষেরই পছন্দ কোল্ড ড্রিংক। কোল্ড ড্রিংক স্বাদে খুবই ভালো, যা শরীরকে সতেজতা আর তৃপ্তি দেয় ঠিকই কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো নয় এই কোল্ডড্রিংক। অনেকে আছেন বিরিয়ানি বা মটন খেয়ে খাবার হজম করতে কোল্ড ড্রিংক খান। কিন্তু এতে হজম হওয়ার পরিবর্তে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। গরমে লোকেরা প্রচুর পরিমাণ কোল্ডড্রিংক তো খানই পাশাপাশি সারাবছরই কোল্ডড্রিংক খাওয়ার হিড়িক চলতে থাকে। কোল্ডড্রিংক খেলে বাড়ে দেহের ওজন, ডায়াবেটিসের সমস্যা হয়। এসব তো আছেই কিন্তু কোল্ডড্রিংক খেলে ১ ঘণ্টার জন্য শরীরে একাধিক পরিবর্তন দেখা দিতে পারে।

এমনকী দেহের গুরুত্বপূর্ণ অঙ্গেও এর ক্ষতিকর প্রভাব পড়ে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে আমেরিকান ডাক্তার জোসেফ মেরকোলা জানিয়েছেন, কার্বনেটেড পানীয় পান করার প্রতি ১০ মিনিট অন্তর দেহের ক্ষতি বাড়ে। এতে প্রচুর পরিমাণ রাসায়নিকের সাথে অধিক মাত্রায় থাকে চিনিও। ফলে ডায়াবেটিসের সমস্যা হওয়া অবধারিত। একগ্লাস কোল্ডড্রিংক খাওয়ার প্রথম ১০ মিনিটে হঠাৎ করে দেহের ইনসুলিন বৃদ্ধি পায়। সেই সঙ্গে কোল্ড ড্রিংকে ফসফরিক অ্যাসিড থাকায় অস্বস্তি অনেক বেশি হয়। ইনসুলিন বাড়তে থাকলে ধীরে ধীরে তা লিভারে জমা হতে থাকে। এর থেকে সম্ভাবনা বাড়ে ফ্যাটি অ্যাসিডের।

কোল্ডড্রিংক খাওয়ার ঠিক ৪০ মিনিট পর শরীরের তাপ অনেকটাই বৃদ্ধি পায়। পাশাপাশি রক্তচাপ বাড়ে, লিভার থেকে অধিক পরিমাণ গ্লুকোজ তৈরি শুরু হয়। ফলে চোখের উপরেও চাপ পড়ে। পাশাপাশি মস্তিষ্কে ডোপামিন হরমোনের ক্ষরণ বাড়তে থাকে এবং তা মনকে অনেক বেশি আনন্দ দেয়। ৬০ মিনিট পর থেকে রক্তে শর্করার পরিমাণ কমতে থাকলে অনেক বেশি ক্লান্ত বোধ হয়। একই সঙ্গে মাথাচাড়া দেয় অবসাদও।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.