Okra for Bone: ঢ্যাঁড়শে গুণে হাড় হবে মজবুত, এমনকী দূরে থাকবে বাতের অসুখও!

Okra for Bone: হাড়ের জোর বাড়ানোর কাজে সাফল্য পেতে চাইলে আজ থেকেই খাওয়া শুরু করুন ঢ্যাঁড়শ

 

হাইলাইটস:

  • সুস্থ-সবল জীবন কাটাতে হলে হাড়ের জোর বাড়তে হবে
  • আর এই কাজে সাফল্য পেতে চাইলে আজ থেকেই খাওয়া শুরু করুন ঢ্যাঁড়শ
  • কারণ এই পরিচিত সবজিতে রয়েছে কিছু জরুরি ভিটামিন ও খনিজ

Okra for Bone: আজকাল বয়স মাত্র ৩০-এর গণ্ডি পেরোনো মাত্রই অনেকের পিছু নিচ্ছে হাড়ের সমস্যা। আর একবার হাড়ের সমস্যার খপ্পরে পরলে জীবনে ঝক্কির আর শেষ থাকে না। সেক্ষেত্রে হাঁটাচলা করতে গেলেই বেশ বেগ পেতে হয়। তাই হাড়ের সমস্যার ফাঁদে পড়ার আগেই সেই দিকে নজর দিতে হবে। আর এই কাজে সাফল্য পেতে হলে ঢ্যাঁড়শের মতো একটি উপকারী সবজিকে অবশ্যই পাতে রাখতে হবে। আসুন জেনে নেওয়া যাক হাড়ের স্বাস্থ্য রক্ষার কাজে ঢ্যাঁড়শ ঠিক কোন উপায়ে সাহায্য করে।

We’re now on WhatsApp – Click to join

​ভিটামিন ও খনিজের ভাণ্ডার

ঢ্যাঁড়শে রয়েছে ফাইবার, কার্ব, প্রোটিন, সোডিয়াম, সুগার থেকে শুরু করে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন বি৬ এবং ম্যাঙ্গানিজ, ফোলেট, থিয়ামিন, ক্যালশিয়াম সহ আরও একাধিক জরুরি উপাদান। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে হলে প্রতিদিন ঢ্যাঁড়শ খেতেই হবে।

হাড় হবে মজবুত ​

ঢ্যাঁড়শে রয়েছে ক্যালশিয়ামের ভাণ্ডার। আর এই খনিজ কহাড়ের জোর বাড়ানোর কাজে একাই একশো। এছাড়াও এই সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমানে ভিটামিন কে, যা হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। তাই আর দেরি না করে আজ থেকেই হাড়কে শক্তপোক্ত করতে এই সবজির সাথে বন্ধুত্ব পাতিয়ে নিন। ব্যস, তাতেই আপনার স্বাস্থ্যের হাল ফিরবে। এমনকী দূরে থাকবে বাতের অসুখও।

We’re now on Telegram – Click to join

​খাওয়ার সঠিক নিয়ম জেনে নিন?​

ঢ্যাঁড়শ খেয়ে হাড়ের জোর বাড়ানোর ইচ্ছা থাকলে তা ভেজে খাওয়া চলবে না। তার পরিবর্তে বরং এই সবজির তরকারি বানিয়ে খান। এই কাজটা করতে পারলে একদিকে যেমন হাড়ের জোরও বাড়বে, সেই সঙ্গে আরও একাধিক উপকারও মিলবে।

তবে শুধু হাড়ের জোর বাড়ানোই কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে ঢ্যাঁড়শ। যেমন –

বশে​ থাকবে ​ব্লাড সুগার 

​ডায়াবিটিস হল একটি জটিল অসুখ। এই সমস্যাকে বশে না রাখতে পারলে বড়সড় জটিলতার সম্মুখীন হতে হবে। তাই যে কোনও উপায়ে এই রোগকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ঢ্যাঁড়শ। কারণ এই পরিচিত সবজিতে রয়েছে ফাইবারের খনি। আর এই উপাদান কিন্তু দেহে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই তো বিশেষজ্ঞরা ব্লাড সুগারের সমস্যায় ভুক্তভোগীদের নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

Read more:- গরমে এই সবজি খেলে হার্ট থাকবে সুস্থ, এমনকি ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও থাকবে দূরে

​সুস্থ-সবল থাকবে হার্ট

মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল হার্ট। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হার্টের হাল ফেরাতেই হবে। আর এই কাজে সাফল্য পেতে চাইলে নিয়মিত ঢ্যাঁড়শ খেয়ে চলুন। কারণ এই সবজিতে এমন কিছু উপাদান রয়েছে যা কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকলেই যে হার্টের হাল ফিরবে, তা বলাই বাহুল্য! তাই ঝটপট এই সবজিকে আপনার ডেইলি ডায়েটে জায়গা করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.