6 Globally Famous Tourist Places: ভারতে এই ৬টি বিশ্বব্যাপী বিখ্যাত পর্যটন আকর্ষণ রয়েছে যা আপনার অবশ্যই পরিদর্শন করা উচিত

6 Globally Famous Tourist Places: ঘুরতে যাওয়ার প্ল্যান করছেন? তাহলে আর দেরি না করে এখনই ভারতের এই ৬টি বিখ্যাত আকর্ষণীয় স্থানগুলি থেকে ঘুরে আসুন

 

হাইলাইটস:

  • তাজমহল ভারতের সবচেয়ে আইকনিক স্মৃতিস্তম্ভ এবং ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে দাঁড়িয়ে আছে
  • ‘পিঙ্ক সিটি’ নামে পরিচিত, জয়পুর একটি প্রাণবন্ত গন্তব্য যা ইতিহাস এবং রাজকীয় ঐতিহ্যে পরিপূর্ণ
  • কেরালার নির্মল ব্যাকওয়াটার, আন্তঃসংযুক্ত খাল, নদী এবং হ্রদের একটি নেটওয়ার্ক, সবুজ সবুজ এবং নারকেল গাছের মধ্যে একটি প্রশান্ত পালানোর প্রস্তাব দেয়

6 Globally Famous Tourist Places: ভারতে বিভিন্ন ধরণের ভ্রমণকারীদের জন্য বিভিন্ন ধরণের পর্যটন আকর্ষণ রয়েছে। এটি সমৃদ্ধ ইতিহাস, বৈচিত্র্যময় সংস্কৃতি এবং অত্যাশ্চর্য ল্যান্ডস্কেপ, বিশ্বজুড়ে ভ্রমণকারীদের প্রলুব্ধ করে। এখানে, প্রাচীন স্মৃতিস্তম্ভ থেকে প্রাণবন্ত উত্সব পর্যন্ত, কিছু পর্যটন আকর্ষণ এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে বিদেশী পর্যটকরা সেই জায়গাগুলি অন্বেষণ করতে এবং সেগুলি সম্পর্কে আরও জানতে ভারতে যান। এখানে, আমরা আপনাকে ভারতের কয়েকটি বিশ্বব্যাপী জনপ্রিয় পর্যটন আকর্ষণের মধ্য দিয়ে ভ্রমণে নিয়ে যাচ্ছি যা দর্শকদের মুগ্ধ করে চলেছে।

We’re now on WhatsApp – Click to join

তাজমহল, আগ্রা

তাজমহল ভারতের সবচেয়ে আইকনিক স্মৃতিস্তম্ভ এবং ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে দাঁড়িয়ে আছে। সম্রাট শাহজাহান তার প্রিয়তমা স্ত্রী মমতাজ মহলের স্মরণে তৈরি করেছিলেন, এই সাদা মার্বেল সমাধিটি তার স্থাপত্য সৌন্দর্য এবং প্রতিসাম্য বাগানের জন্য বিখ্যাত। তাজমহলের মোহনীয় আকর্ষণ, বিশেষ করে সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়, প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটককে আকর্ষণ করে এর অলৌকিক সৌন্দর্যের সাক্ষী হতে।

জয়পুর, রাজস্থান

এছাড়াও, ‘পিঙ্ক সিটি’ নামে পরিচিত, জয়পুর একটি প্রাণবন্ত গন্তব্য যা ইতিহাস এবং রাজকীয় ঐতিহ্যে পরিপূর্ণ। এর আইকনিক ল্যান্ডমার্কগুলির মধ্যে রয়েছে হাওয়া মহল (প্যালেস অফ উইন্ডস), জটিল স্থাপত্য সহ অ্যাম্বার ফোর্ট এবং সিটি প্যালেস কমপ্লেক্স। জয়পুর ঐতিহ্যবাহী হস্তশিল্প, গহনা এবং টেক্সটাইলগুলি অফার করে, এটিকে একটি সাংস্কৃতিক এবং কেনাকাটার স্বর্গে পরিণত করে, এর জমজমাট বাজারের সাথে দর্শকদের বিমোহিত করে।

Read more – আপনার জন্য বিশ্বের ৭টি সবচেয়ে সুন্দর বিল্ডিং সম্বন্ধে আলোচনা করা হল

কেরালা ব্যাকওয়াটার

কেরালার নির্মল ব্যাকওয়াটার, আন্তঃসংযুক্ত খাল, নদী এবং হ্রদের একটি নেটওয়ার্ক, সবুজ সবুজ এবং নারকেল গাছের মধ্যে একটি প্রশান্ত পালানোর প্রস্তাব দেয়। আলেপ্পি এবং কুমারাকমের ব্যাক ওয়াটার বরাবর হাউসবোট ক্রুজগুলি কেরালার গ্রামীণ জীবনের একটি আভাস দেয়, সূর্যালোকিত জল এবং ঐতিহ্যবাহী গ্রামগুলির শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখায়৷

বারাণসী, উত্তরপ্রদেশ

বারাণসী, বিশ্বের প্রাচীনতম ক্রমাগত বসবাসকারী শহরগুলির মধ্যে একটি, পবিত্র গঙ্গা নদীর তীরে একটি আধ্যাত্মিক কেন্দ্র। ঘাটগুলির (নদীর ধারের ধাপ) জন্য পরিচিত, যেখানে তীর্থযাত্রীরা আচার এবং শ্মশান সম্পাদন করে, বারাণসী একটি রহস্যময় কবজ প্রকাশ করে। দর্শনার্থীরা গঙ্গা আরতি অনুষ্ঠানের সাক্ষী হতে ভিড় করে, যেখানে পুরোহিতরা তেলের প্রদীপ এবং ধূপ দিয়ে প্রার্থনা করেন, একটি মুগ্ধকর দৃশ্য তৈরি করে।

গোয়ার সৈকত

গোয়া, পশ্চিম উপকূলে ভারতের ক্ষুদ্রতম রাজ্য, সূর্য, বালি এবং বিশ্রামের সমার্থক। ক্যালাঙ্গুট, বাগা এবং পালোলেমের মতো এর আদিম সমুদ্র সৈকত পর্যটকদের আকৃষ্ট করে যা একটি স্বস্তিদায়ক পরিবেশ, জলের খেলা এবং প্রাণবন্ত সৈকত শেক যা তাজা সামুদ্রিক খাবার এবং ককটেল পরিবেশন করে। গোয়া পর্তুগিজ ঔপনিবেশিক স্থাপত্য, মশলা বাগান এবং প্রাণবন্ত নাইট লাইফ নিয়েও গর্ব করে, যা সারা বছর এটিকে একটি প্রিয় গন্তব্য করে তোলে।

We’re now on Telegram – Click to join

লাদাখ, জম্মু ও কাশ্মীর

লাদাখ তার রুক্ষ ল্যান্ডস্কেপ, উচ্চ-উচ্চতার হ্রদ এবং বৌদ্ধ মঠের জন্য বিখ্যাত। মনোরম প্যাংগং হ্রদ, নুব্রা উপত্যকার বালির টিলা, এবং থিকসি এবং হেমিসের প্রাচীন মঠগুলি অ্যাডভেঞ্চার উৎসাহী এবং আধ্যাত্মিক অনুসন্ধানকারীদের একইভাবে আকর্ষণ করে। লাদাখের অসাধারণ সৌন্দর্য এবং তিব্বতি-বৌদ্ধ সংস্কৃতি একটি অনন্য সাংস্কৃতিক এবং প্রাকৃতিক অভিজ্ঞতা প্রদান করে।

এইরকম ভ্রমণ সম্পর্কিত বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.