Heatwave In North India: দেশের বিভিন্ন জায়গায় ফের তাপপ্রবাহ শুরু হয়েছে, শীতাতপ নিয়ন্ত্রণ ছাড়াই গরম আবহাওয়া মোকাবিলার ৫টি সহজ উপায় দেওয়া হল

Heatwave In North India: এখানে কিছু সহজ উপায় রয়েছে যা আপনি এয়ার কন্ডিশনার ছাড়াই তাপকে হারাতে পারেন, দেখেনিন উপায়গুলি

 

হাইলাইটস:

  • আলোর বাল্বগুলির মতো তাপের উৎসগুলি দূর করুন, যা ঘরে অপ্রয়োজনীয় তাপ তৈরি করে
  • আপনার বাড়ির বালতি এবং বাক্সগুলি ঠান্ডা জল দিয়ে পূরণ করতে ভুলবেন না
  • আপনি যখন চরম তাপ অনুভব করছেন তখন হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ

Heatwave In North India: দেশের বিভিন্ন স্থানে আবারও প্রচণ্ড তাপদাহ চলছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) দিল্লি, উত্তর প্রদেশ এবং দেশের অন্যান্য উত্তরাঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকায় লাল সতর্কতা জারি করেছে। লোকেরা প্রচণ্ড গরমের মধ্যে ক্রমাগত ছটফট করছে এবং গরম আবহাওয়া পরিচালনা করার উপায় খুঁজে বের করছে কারণ প্রত্যেকের বাড়িতে এয়ার কন্ডিশনার নেই। তবে এখনও কিছু সহজ উপায় রয়েছে যা আপনি এয়ার কন্ডিশনার ছাড়াই তাপকে হারাতে পারেন। নীচে আমরা একটি এয়ার কন্ডিশনার (AC) ব্যবহার না করে গরম আবহাওয়া মোকাবেলা করার কিছু সহজ উপায় তালিকাভুক্ত করেছি।

Read more – তীব্র তাপপ্রবাহের মধ্যে নিজেকে কিভাবে নিরাপদ রাখবেন? প্রতিবেদনটির দ্বারা জেনে নিন

এয়ার কন্ডিশনার ছাড়াই তাপ থেকে বাঁচার উপায়

তাপের উৎস নির্মূল করুন

ভাস্বর আলোর বাল্বগুলির মতো তাপের উৎসগুলি দূর করুন, যা ঘরে অপ্রয়োজনীয় তাপ তৈরি করে। নিয়মিত আলো সাধারণত শক্তি সাশ্রয়ী হয় না এবং অতিরিক্ত তাপ বিকিরণ করে যা দ্রুত ঘর গরম করতে পারে।

জলের কুলিং পাওয়ার

আপনার বাড়ির বালতি এবং বাক্সগুলি ঠান্ডা জল দিয়ে পূরণ করতে ভুলবেন না। আপনি ঠান্ডা জলে আপনার পা ভিজিয়ে রাখতে পারেন কারণ এটি একটি শীতল প্রভাব ফেলতে পারে এবং আপনাকে শিথিল এবং পুনরুজ্জীবিত করতে সহায়তা করতে পারে। নিজেকে ঠান্ডা এবং সতেজ রাখতে আপনি আপনার কাঁধে বা মাথায় ভেজা তোয়ালে ব্যবহার করতে পারেন।

We’re now on WhatsApp – Click to join

আমার স্নাতকের

আপনি যখন চরম তাপ অনুভব করছেন তখন হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যদি এমন কেউ হন যিনি অত্যধিক ঘামেন, তাহলে ডিহাইড্রেশন এবং অন্যান্য তাপ-সম্পর্কিত অসুস্থতা প্রতিরোধ করার জন্য আপনাকে জল-সমৃদ্ধ খাবার বিশেষ করে তৈরি ইলেক্ট্রোলাইট পানীয় খাওয়ার মাধ্যমে আপনার ইলেক্ট্রোলাইট প্রতিস্থাপন করতে হবে।

ঠান্ডা জল স্প্রে বোতল ব্যবহার করুন

একটি পুল পেতে পারেন না এবং তাপ থেকে তাৎক্ষণিক ত্রাণ প্রয়োজন? আপনি আপনার উন্মুক্ত ত্বককে কুয়াশা এবং স্প্রিট করতে জল সহ একটি স্প্রে বোতল ব্যবহার করতে পারেন। ওয়াটার মিস্টিং ফ্যানও বাজারে পাওয়া যায় যা বহনযোগ্য ডিভাইস যা আপনি আপনার সাথে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন। মিস্টিং ফ্যানগুলি আপনার ত্বক থেকে জল বাষ্পীভূত করে এবং একটি শীতল এবং সতেজ প্রভাব প্রদান করে।

We’re now on Telegram – Click to join

টেবিল ফ্যান এবং বরফ সঙ্গে DIY

আপনি ইনস্টাগ্রাম রিলে নিশ্চয়ই দেখেছেন যে কীভাবে লোকেরা টেবিল ফ্যান এবং বরফ ব্যবহার করে নিজেদের ঠান্ডা রাখতে। একটি ধাতব বাটিতে, কিছু বরফের টুকরো রাখুন এবং বাটিটি টেবিল ফ্যানের সামনে রাখুন। এটি টেবিল ফ্যানকে আপনার পথে শীতল এবং বাতাসের বাতাস ছেড়ে দিতে সহায়তা করবে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.