Benefits Of Sleeping For 8 Hours: আপনার স্বাস্থ্যের সর্বোচ্চ সুবিধার জন্য ৮ ঘন্টা ঘুমানো উচিত, এর ৬টি কারণ জানুন

Benefits Of Sleeping For 8 Hours: নিয়মিত ঘুম কি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে? বিস্তারিত জেনে নিন

হাইলাইটস:

  • ঘুম শরীরের পুনর্নবীকরণ এবং মেরামতে সহায়তা করে
  • ৮ ঘন্টা ঘুমের উপকারিতাগুলি জেনে নিন
  • মনে রাখবেন পর্যাপ্ত ঘুম না হওয়া রক্তচাপের মাত্রা বাড়াতে পারে

Benefits Of Sleeping For 8 Hours: সর্বোত্তম স্বাস্থ্য ও সুস্থতা বজায় রাখার জন্য প্রতি রাতে ৭-৮ ঘণ্টা ঘুম অপরিহার্য। পর্যাপ্ত ঘুম ইমিউন সিস্টেমের শক্তিকে উৎসাহিত করে, শরীরের পুনর্নবীকরণ এবং মেরামতে সহায়তা করে এবং মনোযোগ এবং স্মৃতিশক্তি সহ জ্ঞানীয় ক্ষমতা উন্নত করে। এটি মেজাজ নিয়ন্ত্রণ, চাপ হ্রাস এবং ডায়াবেটিস এবং হৃদরোগ সহ দীর্ঘস্থায়ী অসুস্থতা প্রতিরোধের জন্যও প্রয়োজনীয়।

একটি নিয়মিত ঘুমের রুটিনকে অগ্রাধিকার দিয়ে, আপনি উৎপাদনশীলতা বাড়াতে পারেন, নিশ্চিত করুন যে আপনি প্রতিদিন পুনরুজ্জীবিত এবং উজ্জীবিত বোধ করে জেগে উঠছেন এবং আপনার সামগ্রিক জীবনের মান উন্নত করতে পারেন। এখানে, Webmd অনুসারে, আমরা প্রতি রাতে সাত বা আট ঘন্টা ঘুমানোর সুবিধাগুলি সংকলন করবো।

হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়

যদিও অনেক লোক এটি সম্পর্কে অবগত নয়, আপনার রক্তচাপ কমানোর জন্য পর্যাপ্ত ঘুম পাওয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি হৃৎপিণ্ড এবং রক্তনালীগুলিকে বিরতি দেয়। বিপরীতভাবে, পর্যাপ্ত ঘুম না হওয়া রক্তচাপের মাত্রা বাড়াতে পারে, যা হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

মেজাজ উন্নত করে

মস্তিষ্কের আবেগ প্রক্রিয়া করার ক্ষমতার জন্য ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ছাড়া, আরও নেতিবাচক প্রতিক্রিয়া এবং উদ্বেগ এবং বিষণ্নতার মতো মেজাজের ব্যাধিগুলির একটি বড় সম্ভাবনা রয়েছে। দীর্ঘস্থায়ী ঘুমের অভাব এই সমস্যার ঝুঁকি বাড়ায়।

স্মৃতিশক্তি বাড়ায়

আপনি কি জানেন যে ঘুমের বঞ্চনা স্মৃতিশক্তি এবং শেখার ক্ষতি করতে পারে যাতে মনোযোগ দেওয়া, তথ্য ধরে রাখা এবং পরবর্তী কাজের জন্য মস্তিষ্ককে প্রাইম করা কঠিন করে তোলে।

We’re now on WhatsApp- Click to join

এইডস ওজন ব্যবস্থাপনা

মস্তিষ্কের রাসায়নিক ঘেরলিন এবং লেপটিন ঘুমের বঞ্চনার দ্বারা বিরক্ত হয়, যা শারীরিক কার্যকলাপকে হ্রাস করে এবং ক্ষুধা প্রতিরোধের হ্রাস করে। ভারসাম্যহীন হরমোন ওজন বাড়ায়; যাইহোক, ব্যায়াম এবং ঘুমের ধরন একত্রিত করা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

We’re now on Telegram- Click to join

রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে

আপনি কি জানেন যে ঘুম চক্রের ধীর-তরঙ্গ পর্যায়ে অপর্যাপ্ত গভীর ঘুমের কারণে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়তে পারে, যা শরীরের কোষের চাহিদা পূরণ করা আরও কঠিন করে তোলে।

Read More- স্বাস্থ্যের জন্য কত ঘণ্টা ঘুম প্রয়োজন?

ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে

ঘুমের বঞ্চনা বিপজ্জনক ব্যাকটেরিয়া এবং ভাইরাস নির্মূল করার জন্য ইমিউন সিস্টেমের ক্ষমতায় হস্তক্ষেপ করে অসুস্থতার ঝুঁকি বাড়ায়। আপনি পর্যাপ্ত ঘুমের মাধ্যমে ক্লান্তি এবং পুনরুদ্ধারের দিনগুলি এড়াতে পারেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.