​Improve Hair Growth With Yoga​: এই ৬টি ঐতিহ্যবাহী যোগ ব্যায়াম যা আপনার চুলের বৃদ্ধিতে প্রাকৃতিকভাবে সাহায্য করবে

​Improve Hair Growth With Yoga​: আপনি কি জানেন এই ৬টি যোগ ব্যায়াম চুলের বৃদ্ধিতে সাহায্য করে? ব্যায়ামগুলি নিচে দেওয়া হল

 

হাইলাইটস:

  • সিরসাসন, বা হেডস্ট্যান্ড, এর অসংখ্য সুবিধার কারণে প্রায়শই “আসনদের রাজা” হিসাবে উল্লেখ করা হয়
  • সর্বাঙ্গাসন, বা কাঁধের স্ট্যান্ড, আরেকটি বিপরীতমুখী যা মাথার ত্বকে রক্তের প্রবাহ বাড়িয়ে চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে
  • উত্তানাসন, বা দাঁড়ানো সামনের বাঁক, মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন উন্নত করার জন্য একটি সহজ কিন্তু কার্যকর ভঙ্গি

Improve Hair Growth With Yoga​: যোগব্যায়াম মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন বাড়িয়ে, স্ট্রেস কমিয়ে এবং হরমোনের ভারসাম্য বজায় রেখে চুলের বৃদ্ধিকে উল্লেখযোগ্যভাবে উন্নীত করতে পারে। সিরসাসন (হেডস্ট্যান্ড), সর্বাঙ্গাসন (কাঁধে দাঁড়ানো), এবং আধো মুখ স্বনাসন (নিম্নমুখী কুকুর) মাথার ত্বকের রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, চুলের ফলিকলকে পুষ্টি দেয়। সামনের বাঁক যেমন উত্তরাসন রক্তসঞ্চালন উন্নত করে এবং উত্তেজনা উপশম করে। শশাঙ্কাসনের সাথে বজ্রাসন হজম এবং মাথার ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করে। ভাস্ত্রিকা এবং অনুলোম ভিলোমের মতো প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম) অক্সিজেন সরবরাহ বাড়ায় এবং চাপ কমায়। এই যোগব্যায়াম কৌশলগুলির নিয়মিত অনুশীলন, একটি স্বাস্থ্যকর খাদ্য এবং সঠিক চুলের যত্নের সাথে মিলিত, প্রাকৃতিকভাবে চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করতে পারে।

Read more – আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে একটি ভিডিওর মাধ্যমে প্রধানমন্ত্রী মোদী ‘শশাঙ্কাসন’ অনুশীলন করার আহ্বান জানিয়েছেন, ভিডিওটি দেখুন

এখানে ছয়টি ঐতিহ্যগত যোগব্যায়াম অনুশীলন রয়েছে যা প্রাকৃতিকভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করতে পারে:

সিরসাসন (হেডস্ট্যান্ড)

সিরসাসন, বা হেডস্ট্যান্ড, এর অসংখ্য সুবিধার কারণে প্রায়শই “আসনদের রাজা” হিসাবে উল্লেখ করা হয়। এটি মাথার ত্বকে রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, যা চুলের ফলিকলগুলিকে পুষ্ট করে এবং চুলের বৃদ্ধিকে উন্নীত করতে পারে।

We’re now on WhatsApp – Click to join

সর্বাঙ্গাসন (কাঁধে দাঁড়ানো)

সর্বাঙ্গাসন, বা কাঁধের স্ট্যান্ড, আরেকটি বিপরীতমুখী যা মাথার ত্বকে রক্তের প্রবাহ বাড়িয়ে চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। এটি শরীরকে ডিটক্সিফাই করতে এবং থাইরয়েড গ্রন্থির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, যা স্বাস্থ্যকর চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উত্তানাসন (সামনে দাঁড়ানো বাঁক)

উত্তানাসন, বা দাঁড়ানো সামনের বাঁক, মাথার ত্বকে রক্ত ​​সঞ্চালন উন্নত করার জন্য একটি সহজ কিন্তু কার্যকর ভঙ্গি। এটি স্ট্রেস এবং টেনশন উপশম করতেও সাহায্য করে, যা চুলের ক্ষতিতে অবদান রাখতে পারে।

We’re now on Telegram – Click to join

আধো মুখ স্বনাসন (নিম্নমুখী কুকুর)

আধো মুখ স্বনাসন, বা নীচের দিকে মুখ করা কুকুর, একটি পুনরুজ্জীবিত ভঙ্গি যা মাথার ত্বক সহ সারা শরীরে রক্ত ​​সঞ্চালন বাড়ায়। এটি উত্তেজনা উপশম করতে এবং শিথিলকরণের প্রচারে সহায়তা করে।

শশাঙ্কাসনের সাথে বজ্রাসন (বজ্রের ভঙ্গি) (খরগোশের ভঙ্গি)

বজ্রাসন হল একটি উপবিষ্ট ভঙ্গি যা হজমে সহায়তা করে এবং সামগ্রিক স্বাস্থ্যের প্রচার করে, যা পরোক্ষভাবে চুলের বৃদ্ধিকে সমর্থন করে। শশাঙ্কাসন, বজ্রাসন থেকে সঞ্চালিত, সরাসরি মাথার ত্বকে রক্ত ​​​​প্রবাহ বাড়ায়।

প্রাণায়াম (শ্বাসের ব্যায়াম)

প্রাণায়াম, বা নিয়ন্ত্রিত শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি, চাপ কমাতে এবং রক্ত ​​সঞ্চালন উন্নত করার জন্য যোগব্যায়ামে মৌলিক। কিছু প্রাণায়াম কৌশল বিশেষভাবে চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.