/

International Yoga Day 2024: আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে একটি ভিডিওর মাধ্যমে প্রধানমন্ত্রী মোদী ‘শশাঙ্কাসন’ অনুশীলন করার আহ্বান জানিয়েছেন, ভিডিওটি দেখুন

International Yoga Day 2024: ‘শশাঙ্কাসন’ গ্রহণ করার জন্য প্রধানমন্ত্রী মোদির আহ্বানের সাথে আন্তর্জাতিক যোগ দিবস ২০২৪ উদযাপন করুন

 

হাইলাইটস:

  • বিশ্ব ২১শে জুন, ২০২৪-এ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
  • X-এ নিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি AI-জেনারেট করা ভিডিও শেয়ার করেছেন যেটি শশাঙ্কাসন সঞ্চালন করছেন
  • শশাঙ্কাসন হল একটি শিক্ষানবিস-স্তরের যোগব্যায়াম যার মধ্যে পায়ের আঙ্গুল দিয়ে মাটিতে হাঁটু গেড়ে বসে থাকা এবং হিলের উপর ফিরে বসা অন্তর্ভুক্ত

International Yoga Day 2024: যোগব্যায়াম সহস্রাব্দ ধরে অনুশীলন করা হয়েছে এবং এখন সারা বিশ্বে ব্যায়াম এবং ধ্যানের একটি জনপ্রিয় রূপ। এটি শুধুমাত্র একটি শারীরিক ক্রিয়াকলাপ নয় বরং জীবনযাত্রার একটি উপায় যা সাধারণ সুস্থতা এবং অভ্যন্তরীণ প্রশান্তি প্রচার করে। যেহেতু বিশ্ব ২১শে জুন, ২০২৪-এ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতা অর্জনে এর ভূমিকার উপর জোর দিয়ে যোগের একজন সোচ্চার উকিল হয়েছেন।

We’re now on WhatsApp – Click to join

X-এ নিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি AI-জেনারেট করা ভিডিও শেয়ার করেছেন যেটি শশাঙ্কাসন সঞ্চালন করছেন যা খরগোশের ভঙ্গি নামেও পরিচিত, এর থেরাপিউটিক এবং শান্ত প্রভাবগুলি তুলে ধরে। ক্লিপটির সাথে ক্যাপশনে লেখা হয়েছে, “এখানে কেন আপনাকে নিয়মিত শশাঙ্কাসন অনুশীলন করতে হবে…”।

শশাঙ্কাসন কি?

শশাঙ্কাসন হল একটি শিক্ষানবিস-স্তরের যোগব্যায়াম যার মধ্যে পায়ের আঙ্গুল দিয়ে মাটিতে হাঁটু গেড়ে বসে থাকা এবং হিলের উপর ফিরে বসা অন্তর্ভুক্ত। বাহুগুলি মাটিতে সামনের দিকে প্রসারিত করা হয় এবং কপাল মাদুর বা মেঝেতে আলতোভাবে বিশ্রাম নেয়। এই ভঙ্গিটি সামনে বাঁকানো খরগোশের মতো, তাই এর নাম।

Read more – চেয়ার যোগব্যায়ামের সুবিধাগুলি জেনে নিন, এটি আপনাকে স্ট্রেস-মুক্ত করতে সাহায্য করবে

শশাঙ্কাসনের উপকারিতা

স্ট্রেস রিলিফ: শশাঙ্কাসনে সামনের বাঁক মনকে শান্ত করতে এবং শিথিলতা প্রচার করে এবং স্নায়ুতন্ত্রকে প্রশান্ত করে স্ট্রেস কমাতে সাহায্য করে।

নমনীয়তা: এই ভঙ্গির নিয়মিত অনুশীলন মেরুদণ্ড, কাঁধ এবং নিতম্বের নমনীয়তা বাড়ায়, সামগ্রিক গতিশীলতা এবং ভঙ্গিমা উন্নত করে।

হজমের স্বাস্থ্য: পেটকে সংকুচিত করে, শশাঙ্কাসন হজমকে উদ্দীপিত করে, কোষ্ঠকাঠিন্য দূর করে এবং অভ্যন্তরীণ অঙ্গগুলিকে ম্যাসেজ করে, উন্নত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্যের প্রচার করে।

মানসিক স্বচ্ছতা: এই ভঙ্গিতে কপালে মৃদু চাপ মস্তিষ্কে রক্ত ​​সঞ্চালন বাড়ায়, মানসিক স্বচ্ছতা এবং একাগ্রতা বাড়ায়।

শিথিলকরণ: ভঙ্গি ধরে রাখা গভীর শ্বাসকে উৎসাহিত করে, যা শিথিল করতে সহায়তা করে, উদ্বেগ হ্রাস করে এবং আরও ভাল ঘুমের ধরণকে প্রচার করে।

যোগ দিবসের বিশ্বব্যাপী প্রভাব

২০১৫ সালে এর সূচনা থেকে, আন্তর্জাতিক যোগ দিবস বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে, লক্ষ লক্ষ লোক বিশ্বব্যাপী যোগ সেশনে অংশগ্রহণ করে। যোগ, ভারত থেকে উদ্ভূত একটি প্রাচীন অনুশীলন, শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার প্রচারের জন্য একটি সর্বজনীন হাতিয়ার হয়ে উঠতে সাংস্কৃতিক সীমানা অতিক্রম করেছে।

We’re now on Telegram – Click to join

আজ শশাঙ্কাসন সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার মাধ্যমে, PM মোদির লক্ষ্য সব বয়সের এবং ক্ষমতার লোকদের তাদের দৈনন্দিন জীবনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করা, একটি স্বাস্থ্যকর এবং আরও ভারসাম্যপূর্ণ জীবনধারা গড়ে তোলা। আপনি একজন শিক্ষানবিস বা একজন অভিজ্ঞ অনুশীলনকারী হোন না কেন, আপনার রুটিনে যোগব্যায়ামকে একীভূত করা গভীর শারীরিক, মানসিক এবং মানসিক সুবিধার দিকে নিয়ে যেতে পারে। আসুন আমরা এই প্রাচীন অনুশীলনকে আলিঙ্গন করি এবং আমাদের আধুনিক জীবনে এর রূপান্তরকারী শক্তি অন্বেষণ চালিয়ে যাই।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।