Health Tips For Men In Their 40s: ৪০ বছর বয়সী পুরুষদের জন্য রইলো এই ৭টি সহজ স্বাস্থ্য টিপস

Health Tips For Men In Their 40s: মধ্যজীবনের মধ্য দিয়ে উন্নতির জন্য একটি নির্দেশিকা দেওয়া হল, বিষয়টি সম্পূর্ণ জানতে হলে বিস্তারিত পড়ুন

 

হাইলাইটস:

  • ব্যায়াম ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে তা ছাড়াও, মানুষের হৃদরোগ, ডায়াবেটিস এবং কিছু ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে
  • একজন পুষ্টিবিদের সাথে পরামর্শ করা আপনাকে আপনার এবং আপনার নির্দিষ্ট চাহিদা এবং লক্ষ্যগুলির জন্য উপযুক্ত একটি ব্যক্তিগত খাদ্য পরিকল্পনা দিতে পারে
  • জল অত্যাবশ্যক কারণ এটি হজম, সঞ্চালন, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং পুষ্টির পরিবহন সহ শরীরের বিভিন্ন কার্যে অংশ নেয়

Health Tips For Men In Their 40s: যাইহোক, ৪০ বছর বয়স হল, মধ্য বয়সে এই বিশেষ পরিবর্তন, একজন ব্যক্তি হিসাবে আপনার জন্য একটি বড় মাইলফলক। একদিকে ক্রমবর্ধমান কাজ এবং অন্যদিকে অগ্রাধিকার পরিবর্তনের সাথে সাথে, এখন আমাদের সবার জন্য একটি স্বাস্থ্যকর জীবনকে অগ্রাধিকার হিসাবে রাখা জরুরি হয়ে পড়েছে। আপনার জীবনে ছোট কিন্তু কার্যকর রুটিনগুলিকে একীভূত করে, আপনি কার্যকরভাবে স্বাস্থ্য বজায় রাখবেন এবং আপনার জীবনীশক্তিকে সতেজ করবেন। এখানে ৭টি প্রয়োজনীয় স্বাস্থ্য টিপস বিশেষভাবে তাদের ৪০-এর দশকের পুরুষদের জন্য তৈরি করা হয়েছে:

১. নিয়মিত ব্যায়ামকে অগ্রাধিকার দিন

যে ক্রিয়াকলাপটি নিয়মিত করা হয় তা স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় কারণ এবং আপনার বয়স ৪০ পেরিয়ে যাওয়ার সাথে সাথে এটি প্রয়োজনীয় হয়ে ওঠে। ন্যূনতম ১৫০ মিনিটের মাঝারি অ্যারোবিক ব্যায়াম বা ৭৫ মিনিটের জোরালো কার্যকলাপ প্রতি সপ্তাহে লক্ষ্য করা উচিত। প্রতি সপ্তাহে দুই বা তার বেশি দিন পেশী ফ্রিকোয়েন্সি ব্যায়াম হিসাবে। দ্রুত হাঁটা হোক বা সাইকেল চালানো, বা জগিং বা সাঁতার, বা শক্তিশালী করা, আপনার পছন্দের জিনিসগুলি খুঁজুন এবং সেগুলিকে আপনার সময়সূচীর একটি ধ্রুবক অংশ করুন।

২. সবকিছু পরিমিত হওয়া উচিত

সর্বোত্তম স্বাস্থ্য এবং দীর্ঘায়ু বজায় রাখার জন্য উচ্চ পুষ্টির মান সহ একটি খাদ্য এবং ভারসাম্য থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এইভাবে, যখন বিপাকের হার হ্রাস করা বার্ধক্যের একটি প্রাকৃতিক পরিণতি, তখন যে খাবারগুলি আমাদের প্রচুর ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে তা এই জাতীয় কৌশলগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে। আপনার খাবারে প্রচুর পরিমাণে ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি যুক্ত করার পরামর্শ দেওয়া হয়; প্রক্রিয়াজাত খাবার, প্রচুর চিনি এবং উচ্চ সোডিয়ামের মাত্রা সহ স্ন্যাকস, সবই সীমিত হওয়া উচিত।

৩. হাইড্রেটেড থাকুন

হাইড্রেশন যা সর্বদা পরে আসে, তা গুরুত্বহীন বলে মনে হতে পারে তবে আপনার সামগ্রিক স্বাস্থ্যের সাথে বিশেষ করে বৃদ্ধ বয়সে অনেক কিছুর সম্পর্ক রয়েছে। জল অত্যাবশ্যক কারণ এটি হজম, সঞ্চালন, তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং পুষ্টির পরিবহন সহ শরীরের বিভিন্ন কার্যে অংশ নেয়। শুরু করার জন্য প্রতিদিন কমপক্ষে আট গ্লাস বিশুদ্ধ জল পান করার লক্ষ্য রাখুন এবং আপনার তরল গ্রহণের পরিবর্তন করার সময় জলবায়ু, ব্যায়ামের মাত্রা এবং ব্যক্তির বিশেষ চাহিদার মতো উপাদানগুলি বিবেচনা করুন। আপনার সাথে একটি রিফিলযোগ্য জলের বোতল আনুন এবং সারাদিন নিজেকে হাইড্রেটেড রাখতে আপনি ঘুরতে ঘুরতে প্রতি ঘন্টায় ছোট ছোট চুমুক দিন।

We’re now on WhatsApp – Click to join

৪. মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিন

এটি মধ্যজীবনের সময় ক্রমবর্ধমান সমালোচনামূলক হয়ে ওঠে কারণ একাধিক স্ট্রেসর প্রসারিত হয়। তাই শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যের প্রতিই সমানভাবে নজর দিতে হবে। তাই, গভীর শ্বাস নেওয়া, ধ্যান করা, যোগব্যায়াম বা এমনকি আপনি যা করতে চান এমন কিছুর মতো শিথিলকরণ পদ্ধতিগুলি শিখে স্ট্রেস পরিচালনা করার জন্য পদক্ষেপ নেওয়া শুরু করুন। প্রথমে ঘুমান এবং নিশ্চিত করুন যে আপনি প্রতি রাতে গুণমান পুনরুদ্ধারকারী ঘুম পাচ্ছেন। ঘুম না হলে, আপনার মেজাজ ভারসাম্যহীন হবে এবং আপনার সর্বোত্তমভাবে কাজ করবে না।

৫. নিয়মিত চেক-আপ করুন

একটি নিয়মিত ভিত্তিতে পরিচালিত স্বাস্থ্য পরীক্ষা এবং পরীক্ষাগুলি প্রাথমিক পর্যায়ে স্বাস্থ্য সমস্যাগুলি সনাক্তকরণ এবং প্রতিরোধ করার প্রক্রিয়ার চাবিকাঠি গঠন করে। রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা, রক্তে শর্করা ইত্যাদি মূল্যায়ন করার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে নিয়মিত অ্যাপয়েন্টমেন্টের সময়সূচী করুন – যা সমস্ত স্বাস্থ্যের অবস্থার সূচক। রুটিন প্রফিল্যাক্সিস ছাড়াও আপনাকে উদ্বিগ্ন কোন লক্ষণ বা আপনার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জিজ্ঞাসা করুন: ক্যান্সার স্ক্রীনিং, টিকা এবং প্রাথমিক পরাজয়ের জন্য পরীক্ষা।

৬. অ্যালকোহল গ্রহণ সীমিত করুন

প্রকৃতপক্ষে, মাঝারি অ্যালকোহল পানকারীরা কিছু স্বাস্থ্য সুবিধা উপভোগ করতে পারে, তবে, অত্যধিক অ্যালকোহল সেবন অবশ্যই অনেক নেতিবাচক পরিণতির দিকে নিয়ে যাবে, বিশেষ করে তাদের বয়স্ক ব্যক্তিদের জন্য। পুরুষদের জন্য দিনে সর্বাধিক দুই বা তিনটি অ্যালকোহলযুক্ত পানীয় পান করুন এবং প্রতি সপ্তাহে আপনার শরীরের জন্য বিশ্রামের দিনগুলিকে কিছু সময় পুনরায় সেট করার অনুমতি দিন। আপনি যে পরিমাণ পান করেন সে সম্পর্কে সচেতন হন এবং বারে কম অ্যালকোহল বা মকটেলযুক্ত পানীয় চেষ্টা করুন।

৭. পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন

সার্বজনীন ফিটনেস এবং সঠিকভাবে থাকার জন্য গুণমানের ঘুম গুরুত্বপূর্ণ, তবে ব্যস্ত সময়সূচী এবং চাপের কারণে এটি নিয়মিতভাবে ত্যাগ করা হয়। প্রতি রাতে সাত থেকে নয় ঘন্টা ঘুমের লক্ষ্য রাখুন, ধারাবাহিকতাকে প্রাধান্য দিয়ে এবং একটি আরামদায়ক শয়নকালের সাধারণ আয়োজন করুন। আপনার বেডরুম অন্ধকার, শান্ত এবং শীতল বজায় রাখার মাধ্যমে একটি ঘুম-আনন্দময় পরিবেশ তৈরি করুন এবং শোবার আগে ইলেকট্রনিক গ্যাজেট বা উত্তেজক খেলাধুলা এড়িয়ে চলুন।

এই সহজ কিন্তু কার্যকর ফিটনেস পয়েন্টারগুলিকে আপনার জীবনযাত্রায় অন্তর্ভুক্ত করা আপনাকে শক্তি, শক্তি এবং স্থিতিস্থাপকতার সাথে মধ্যজীবনের চ্যালেঞ্জগুলি নেভিগেট করার অনুমতি দেয়। আপনার শারীরিক এবং বৌদ্ধিক সঠিকভাবে প্রাধান্য দিয়ে, আপনি আপনার ৪০ এবং তার পরেও সঠিকভাবে একটি পরিপূর্ণ এবং রঙিন জীবন অনুভব করতে পারেন। মনে রাখবেন, ছোট পরিবর্তনগুলি আপনার গড় স্বাস্থ্য এবং সন্তুষ্টিতে উল্লেখযোগ্য উন্নতি ঘটাতে পারে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.