Beer Cause Of Belly Fat: ঠাণ্ডা বিয়ার পান করলে কি পেটের মেদ বাড়ে, জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন

Beer Cause Of Belly Fat: ঠাণ্ডা বিয়ার পান করলে পেটে কাছে দ্রুত চর্বি জমতে শুরু করে, এর সত্যতা জানুন

হাইলাইটস:

  • পেটের চর্বির কারণ কি?
  • কিভাবে বিয়ার ওজন বাড়ায়?
  • চর্বি পেটের জন্য বিয়ার দায়ী?

Beer Cause Of Belly Fat: দেশের বেশিরভাগ অঞ্চলে তাপ বিপর্যস্ত করছে। বাইরে বের হলেই ঘামে ভিজে যাওয়াটা সাধারণ ব্যাপার। এই প্রচণ্ড গরমে, লোকেরা মদ পান করা থেকে দূরে সরে যায় তবে বেশিরভাগ লোকই ঠাণ্ডা বিয়ার পছন্দ করে। তারা মনে করেন এই গ্রীষ্মে ঠাণ্ডা বিয়ার পান করলে মজা পাওয়া যাবে এবং গরম থেকেও মুক্তি মিলবে। অন্যদিকে, কিছু লোক এটাও বিশ্বাস করে যে ঠাণ্ডা বিয়ার পান করলে পেটে কাছে দ্রুত চর্বি জমতে শুরু করে। সর্বোপরি, এই বিষয়ে কতটা সত্যতা রয়েছে, আসুন জেনে নেওয়া যাক।

We’re now on Telegram- Click to join

চর্বি পেটের জন্য বিয়ার দায়ী?

ক্লিভল্যান্ড ক্লিনিকের চিকিৎসক ডঃ ড্যানিয়েল অ্যালেন বলেন, পেটের কাছে জমে থাকা চর্বি স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। বিয়ার বেলি এর সবচেয়ে খারাপ রূপ। কখনও কখনও মানুষ বিয়ার পান করে পেটের চর্বি যোগ করে। যদিও এখন পর্যন্ত এমন কোনো গবেষণা নেই যা প্রমাণ করেছে যে সীমিত পরিমাণে বিয়ার পান করলেই পাকস্থলীর কাছে চর্বি বাড়ে, তবে বিয়ার এবং অ্যালকোহল ওজন বাড়ার জন্য দায়ী হতে পারে বলেও জোরালো প্রমাণ রয়েছে। অতএব, বিয়ার সেবন করবেন না যে এটি শরীরে শীতলতা আনবে। এক ক্যান বিয়ার ১৫০ ক্যালোরি পর্যন্ত সরবরাহ করতে পারে।

কিভাবে বিয়ার ওজন বাড়ায়?

সবচেয়ে বড় কথা হল আপনি যখন অ্যালকোহল পান করেন তখন তা আপনার শরীরের চর্বি পোড়ানোর ক্ষমতাকে বাধাগ্রস্ত করে। আপনার লিভার প্রোটিন, কার্বোহাইড্রেট এবং চর্বি বিপাক করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, কিন্তু যখন এটিকে অ্যালকোহল এবং এই জিনিসগুলিকে বিপাক করার বিকল্প দেওয়া হয়, তখন লিভার চর্বি বিপাক করতে আগ্রহ দেখায় না বরং অ্যালকোহল বিপাক করা শুরু করে। তাই পেটের কাছে চর্বি জমতে শুরু করে। অতএব, উভয় পরিস্থিতিতে, অতিরিক্ত বিয়ার বা অ্যালকোহল ক্ষতিকারক।

We’re now on WhatsApp- Click to join

পেটের চর্বির কারণ কি

ডঃ অ্যালেন ব্যাখ্যা করেন যে অতিরিক্ত ক্যালোরি পেটের চর্বির জন্য দায়ী। এই ক্যালোরি যে কোনো আকারে আসতে পারে। অতিরিক্ত অ্যালকোহল পান করে যেমন শরীরে ক্যালোরি জমতে পারে, তেমনি মিষ্টি জিনিস, অতিরিক্ত খাওয়া, ভুল ধরনের খাবার, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি শরীরে অতিরিক্ত ক্যালোরির জন্য দায়ী। এর সহজ অর্থ হল আপনি যদি প্রয়োজনের চেয়ে বেশি ক্যালোরি গ্রহণ করেন এবং এই ক্যালোরিগুলি ব্যয় করার জন্য কঠোর পরিশ্রম না করেন তবে তা ফ্যাটে রূপান্তরিত হবে। এটি পেটের চর্বির জন্য দায়ী ফ্যাক্টর।

Read More- চর্বি কমানোর জন্য আপনার ডায়েটে এই ৫টি সেরা খাবার ট্রাই করুন

বিয়ার পান করার পর ওজন কমানোর টিপস

  • সর্বদা পরিমিত পরিমাণে পান করুন কারণ অতিরিক্ত বা অনিয়ন্ত্রিতভাবে পান করলে ওজন বৃদ্ধি পেতে পারে।
  • অ্যালকোহল এবং চিনি কম থাকে এমন স্বাস্থ্যকর পানীয়ের বিকল্পগুলি সন্ধান করুন।
  • আপনার খাদ্যতালিকায় সুষম খাদ্য বজায় রাখুন এবং ফাইবার সমৃদ্ধ খাবার খান। এতে করে আপনার মেটাবলিজমের উন্নতি হয়, যা আপনার ওজন কমাতে সহায়ক।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.