Skincare Tips For Summer: গ্রীষ্ম ঋতুর জন্য ত্বকের যত্নের টিপস

Skincare Tips For Summer: সূর্যালোক থেকে আপনার ত্বককে রক্ষা করুন

হাইলাইটস:

  • প্রাকৃতিক প্রতিকারের চেষ্টা করুন
  • সানস্ক্রিন প্রয়োগ করুন
  • প্রতিদিন ত্বক পরিষ্কার করা

Skincare Tips For Summer: তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি বেড়ে যাওয়ায়, সূর্যালোক থেকে ত্বকের স্বাস্থ্যকে রক্ষা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গ্রীষ্মকালে অত্যধিক সূর্যের এক্সপোজারের ফলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন তাপ ফুসকুড়ি, শুষ্কতা, ব্রণ, রোদে পোড়া এবং এমনকি ত্বকের ক্যান্সার হতে পারে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এর মতে, প্রতি তিনজন নির্ণয় করা ক্যান্সারের মধ্যে একটি হল ত্বকের ক্যান্সার, সূর্য থেকে অতিবেগুনী বিকিরণের দীর্ঘায়িত এক্সপোজার প্রাথমিক অপরাধী। সানস্ক্রিন ব্যবহার করা এবং সরাসরি সূর্যালোক থেকে আপনার ত্বককে রক্ষা করা এই ত্বকের অসুস্থতার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে।

We’re now on Telegram- Click to join

আপনার ত্বককে সূর্যালোক থেকে রক্ষা করার জন্য এখানে কিছু সহজ টিপস রয়েছে:

সানস্ক্রিন প্রয়োগ করুন: সানস্ক্রিন প্রয়োগ করা আপনার ত্বককে UV ক্ষতি থেকে রক্ষা করার সেরা এবং সহজ উপায়। সানস্ক্রিন অতিবেগুনী বিকিরণকে ত্বক দ্বারা শোষিত হতে বাধা দেয়। একটি সানস্ক্রিন চয়ন করুন যা ব্রড-স্পেকট্রাম সুরক্ষা প্রদান করে (যা UVA এবং UVB রশ্মিকে ব্লক করে) এবং SPF ৩০ বা তার বেশি। আপনি যদি জলের কাছাকাছি একটি দিন কাটাচ্ছেন বা যদি আপনি অতিরিক্ত ঘামের প্রবণতা অনুভব করেন তবে একটি জলরোধী সানস্ক্রিন চয়ন করুন।

প্রাকৃতিক প্রতিকারের চেষ্টা করুন: প্রাকৃতিক প্রতিকারের চেষ্টা করুন যেমন ঘি। ঘি একটি প্রাচীন সৌন্দর্য রহস্য যা আয়ুর্বেদে ব্যবহৃত হয়। এটির নাম অনুসারে এটি প্রস্তুত করা হয়, তামার পাত্রে ঠাণ্ডা জল দিয়ে একশত বার ঘি-এর মাধ্যমে। ঘি ব্যবহার করলে পিগমেন্টেশন, ফুসকুড়ি এবং রোদে পোড়া ভাব কমে যায়।

UV সূচকের দিকে নজর রাখুন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে UV সূচক আটের বেশি হলে মধ্যাহ্নের সময় বাইরে থাকা এড়িয়ে চলা উচিত। যদি এটি তিন থেকে সাতের মধ্যে হয় তবে একজনকে সতর্কতা অবলম্বন করা উচিত এবং মধ্যাহ্নের সময় ছায়া খোঁজা উচিত, সানস্ক্রিন লাগাতে হবে এবং একটি টুপি পরতে হবে।

We’re now on WhatsApp- Click to join

প্রতিদিন ত্বক পরিষ্কার করা: আমাদের ত্বক থেকে ময়লা, অমেধ্য এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। একটি পিএইচ-ব্যালেন্সড ক্লিনজার ব্যবহার করুন যা ছিদ্রগুলিকে আটকে না রেখে পরিষ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে। গ্রীষ্মের দিন শেষে, ঘুমাতে যাওয়ার আগে আপনার মুখটি সঠিকভাবে পরিষ্কার করা নিশ্চিত করুন।

হাইড্রেট: গ্রীষ্মে হাইড্রেট হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। হাইড্রেশন ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে পারে এবং বলিরেখা ও সূক্ষ্ম রেখা কমাতে পারে।

Read More- গ্রীষ্মকালীন ত্বকে সানবার্নের জন্য ৫টি ঘরোয়া প্রতিকার

স্বাস্থ্যকর খাবার খান: উচ্চ জলের উপাদানযুক্ত ফল খাওয়া প্রাকৃতিকভাবে শরীরকে হাইড্রেট করে। ফলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্ট এবং পলিফেনল যা ত্বকের জন্য খুবই উপকারী।

অ্যালোভেরা প্রয়োগ করুন: অ্যালোভেরায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে যা এটিকে আপনার ত্বকের যত্নের রুটিনে যোগ করার জন্য একটি চমৎকার বিকল্প করে তোলে। এটি রোদে পোড়া দাগকেও প্রশমিত করে।

এইরকম আরও বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.