Coffee Side Effects: আপনি কি জানেন গ্রীষ্মে ঘন ঘন কফি পান করলে এই সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন? এটি আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে

Coffee Side Effects: গরমে কফি পান কতটা উপকারী জেনে নিন

হাইলাইটস:

  • কফিতে পাওয়া অতিরিক্ত ক্যাফেইন খেলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়
  • কফিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাফেইন এই কারণে, রাতে আপনার ঘুমের মান খারাপ হতে পারে
  • আমরা আপনাকে বলি যে অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ হার্ট অ্যাটাক এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়

Coffee Side Effects: গ্রীষ্মের মৌসুমে শরীরকে রোগ থেকে বাঁচাতে এবং সুস্থ রাখতে খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার বিশেষ যত্ন নিতে হয়। এই সময়ের মধ্যে, খাদ্যাভ্যাস সম্পর্কিত অসাবধানতা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আসলে, গ্রীষ্মের মরসুমে গরম জিনিস খাওয়া এড়িয়ে চলা উচিত। চা-কফি পান নিয়ে অনেক কথাই বলা হয়। গ্রীষ্মের মৌসুমে কফি বা ক্যাফিনযুক্ত গরম পানীয় খাওয়ার সময় আপনার কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। যদিও কফির শৌখিন লোকেরা যে কোনও ঋতুতে এটি খাওয়া থেকে পিছপা হয় না, তবে আপনি যদি গ্রীষ্মে খুব বেশি কফি পান করেন তবে তা আপনার অনেক ক্ষতি করতে পারে। আজ এই প্রবন্ধে আমরা আপনাদের বলব গরমে কফি খাওয়া উচিত কি না। এবং এর থেকে উদ্ভূত সুবিধা-অসুবিধা সম্পর্কে। আসুন বিস্তারিত জানি- কফির পার্শ্বপ্রতিক্রিয়া

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কফিতে ক্যাফেইন থাকে, যার কারণে ঘনঘন টয়লেটে যেতে হয়। ঘন ঘন পায়খানা করলে শরীরে পানির পরিমাণ কমে যায় এবং পানিশূন্যতা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে কফি যদি সীমিত পরিমাণে পান করা হয় তবে তা আপনার জন্য স্বাস্থ্যকর প্রমাণিত হতে পারে।

We’re now on WhatsApp – Click to join

গরমে কফি পানের অপকারিতা

শরীরের তাপমাত্রা বৃদ্ধি কফির পার্শ্বপ্রতিক্রিয়া

কফিতে উপস্থিত ক্যাফেইন তাপমাত্রা বাড়াতে পারে, যা গ্রীষ্মকে আরও অসহনীয় করে তুলতে পারে। এই কারণে, অতিরিক্ত ঘামের সমস্যা হতে পারে, যা ক্লান্তি এবং মাথা ঘোরা হতে পারে। কফি পান করে আপনাকেও গরমে বমি বমি ভাবের মতো সমস্যায় পড়তে হতে পারে।

ঘুমের অভাব কফির পার্শ্বপ্রতিক্রিয়া

অনেকে গভীর রাত পর্যন্ত কাজ করার জন্য কফি পান করেন, তবে আমরা আপনাকে বলি যে এটি আপনার স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। কফিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যাফেইন। এই কারণে, রাতে আপনার ঘুমের মান খারাপ হতে পারে, যা আপনাকে অস্থির এবং আরও ক্লান্ত করে তুলতে পারে।

Read more – রাতে কফি পান করা থেকে সাবধান! এর ফলে অনেক মারণ রোগ আপনাকে ঘিরে ফেলবে

হার্ট অ্যাটাকের ঝুঁকি কফির পার্শ্বপ্রতিক্রিয়া

আমরা আপনাকে বলি যে অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ হার্ট অ্যাটাক এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। তাই হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য কফি পান করা ঠিক নয়।

কফি পানের উপকারিতা কফির পার্শ্বপ্রতিক্রিয়া

সুষম পরিমাণে কফি পান করা স্বাস্থ্যের জন্য উপকারী। কফিতে রয়েছে শক্তি, চর্বি, থায়ামিন, রিবোফ্লাভিন, ফসফরাস, পটাসিয়াম, আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন ইত্যাদি। এটি সেবন করলে, আপনার শরীর সক্রিয় থাকে এবং আপনি মানসিক চাপ থেকে মুক্তি পান। এই কারণেই লোকেরা জিম বা ওয়ার্কআউটের আগে এক কাপ কালো কফি পান করতে পছন্দ করে। অনেক গবেষণা এবং গবেষণাও নিশ্চিত করে যে সুষম পরিমাণে কফি পান করা স্ট্রোক বা অ্যাটাক ইত্যাদির ঝুঁকি কমাতে উপকারী। কফি পান করলে মানসিক সমস্যাও কমে।

We’re now on Telegram – Click to join

গরমে কফি পান কতটা উপকারী?

গ্রীষ্মের মৌসুমে চা, কফি বা ক্যাফেইনযুক্ত অন্যান্য পানীয় খাওয়ার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুসারে, অতিরিক্ত কফি পান করলে ঘুমের অভাব, অস্থিরতা এবং নার্ভাসনেসের মতো সমস্যা হতে পারে। গ্রীষ্মের মৌসুমে অতিরিক্ত কফি পান করলে পেটে ব্যথা, অ্যাসিডিটি এবং মাথাব্যথার ঝুঁকি বেড়ে যায়। তাই গ্রীষ্মকালে প্রতিদিন মাত্র ২ থেকে ৩ কাপ কফি পান করা উচিত।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.