Chickpeas Benefits: ছোলার উপকারিতায় কমবে ওজন, নিয়ন্ত্রণে থাকবে ব্লাড সুগার! আর কী কী উপকার মিলবে? জেনে নিন

Chickpeas Benefits: ছোলায় রয়েছে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের ভান্ডার!

 

হাইলাইটস:

  • ছোলার গুণাগুণগুলি জানলে অবাক হয়ে যাবেন
  • ছোলায় রয়েছে প্রোটিনের ভাণ্ডার
  • এমনকী এই উদ্ভিজ্জ খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজও রয়েছে

Chickpeas Benefits: আমন্ড, ওয়ালনাট, কাজুর ভিড়ে অনেকটাই অবহেলিত ছোলা। তবে পুষ্টিগুণের দিক থেকে দেখতে গেলে এদের থেকে কোনও অংশেই কম নয় এই উদ্ভিজ্জ খাবার। কারণ ছোলায় রয়েছে ম্যাঙ্গানিজ, আয়রন, জিঙ্ক, ফোলেট, কপার, ফসফরাস, ম্যাগনেশিয়াম, থিয়ামিন, ভিটামিন বি৬, সেলেনিয়াম, পটাশিয়াম থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজের ভান্ডার। আর এই সমস্ত উপাদান কিন্তু স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। তাই আর কালবিলম্ব না করে আজকের প্রতিবেদন থেকেই ছোলার একাধিক গুণাগুণ সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

তরতরিয়ে​ কমবে ​ওজন

দেহে মেদের বহর বাড়লেই কিন্তু কোলেস্টেরল, ডায়াবিটিস, ব্লাড প্রেশার সহ একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই যেন তেন প্রকারেণ ওজনকে স্বাভাবিকের গন্ডিতে ধরে রাখতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে ছোলা। কারণ, এই উদ্ভিজ্জ খাবারে রয়েছে পর্যাপ্ত পরিমানে ফাইবার, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে। তার ফলে কম খিদে পায়। আর কম খেলে যে অচিরেই দেহের ওজন কমবে, সে কথা তো বলাই বাহুল্য! তাই আর দেরি না করে আজ থেকেই ছোলা খাওয়া শুরু করে দিন।

পেশির জোর​ ​বাড়বে

অনেকেই সুঠাম শরীর পেতে চান। আর সেই কারণে তাঁরা নিয়মিত জিমে গিয়ে ঘাম ঝরান। তবে পেশিশক্তি বাড়াতে হলে ব্যায়াম করার পাশাপাশি পাতে রাখতে হবে কিছু প্রোটিন সমৃদ্ধ খাবার। আর এমনই একটি প্রোটিন সমৃদ্ধ খাবার হল ছোলা। ১ কাপ ছোলায় প্রায় ১৪.৫ গ্রাম প্রোটিন থাকে। তাই পেশিশক্তি বাড়াতে চাইলে অবশ্যই রোজের পাতে ছোলাকে জায়গা করে দিন।

We’re now on Telegram – Click to join

​ব্লাড সুগার​ থাকবে বশে 

ব্লাড সুগারে একটি জটিল অসুখ। একবার এই রোগের ফাঁদে পড়লে সারাজীবন কিছু নিয়ম মেনে চলতে হবে। নইলে হুট করেই রক্তে বেড়ে যাবে সুগার লেভেল। আর সেই সুবাদে পিছু নিতে পারে একাধিক রোগ। তাই ডায়াবিটিসে আক্রান্তদের রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণ করার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। আর এই কাজে সাফল্য পেতে চাইলে আজ থেকেই ছোলা খাওয়া শুরু করে দিন। কারণ ছোলায় রয়েছে প্রোটিন এবং ফাইবারের খনি। আর এই দুই উপাদান কিন্তু রক্তে গ্লুকোজ লেভেল কমানোর কাজে সিদ্ধহস্ত। তাই যত দ্রুত সম্ভব ছোলা খাওয়া শুরু করে দিন।

পেটের সমস্যা হবে উধাও

অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় ভোগেন। আর এসব ছুটকো সমস্যাকে বাগে আনার কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ছোলা। কারণ, এই উদ্ভিজ্জ খাবারে রয়েছে সলিউবল ফাইবার, যা অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। এই কারণে ছোলা খেলে পেটের স্বাস্থ্যের উন্নতি হয়। পেটের একাধিক সমস্যা কাছে ঘেঁষতে পারবে না।

Read more:- নিয়মিত জলখাবারে চিয়া সিডস খেলেই তরতরিয়ে কমবে ওজন, এমনকি নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশারের মতো জটিল সমস্যাও!

​হার্টের থাকবে ভালো

আজকাল কম বয়সেই অনেকে হার্টের সমস্যার খপ্পরে পড়ে বেজায় কষ্ট পান। তাই বিপদের ফাঁদ এড়াতে হলে হার্টের হাল ফেরাতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে ম্যাগনেশিয়াম সমৃদ্ধ ছোলা। কারণ এই উপাদান ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখতে পারে। সেই সঙ্গে ছোলায় উপস্থিত ফাইবার কোলেস্টেরল কমানোর কাজেও সিদ্ধহস্ত। আর এই দুটি রোগ বশে থাকলেই যে হার্টের অসুখ দূরে থাকবে, তা তো বলাই বাহুল্য।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.