Chia Seeds Benefits: নিয়মিত জলখাবারে চিয়া সিডস খেলেই তরতরিয়ে কমবে ওজন, এমনকি নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশারের মতো জটিল সমস্যাও!

Chia Seeds Benefits: নিয়মিত চিয়া সিডস খেলে কী কী উপকার মিলবে? জেনে নিন

হাইলাইটস:

  • আজকাল অনেকেই জলখাবারে চিয়া সিডস খান
  • চিয়া সিডস ওজন কমাতে সাহায্য করে
  • এছাড়াও নিয়মিত চিয়া সিডস খেলে মিলবে আরও একাধিক উপকার

Chia Seeds Benefits: আজকাল অনেকেই জলখাবারে চিয়া সিডস (Chia Seeds in Breakfast) খান। বিশেষ করে যাঁরা জলখাবারে স্মুদি (Smoothy) খান, তাঁদের মধ্যে অনেকেই স্মুদির মধ্যে চিয়া সিডস (Chia Seeds) মিশিয়ে নেন। আবার এমনও অনেকে আছেন যাঁরা সকালবেলায় খালি পেটে চিয়া সিডস ভেজানো জল খান। চিয়া সিডস ওজন কমাতে সাহায্য করে, একথা প্রায় সকলেরই জানা। তবে এখানেই শেষ নয়। নিয়মিত চিয়া সিডস খেলে মিলবে আরও একাধিক উপকার। সেগুলি কী কী? আসুন জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদন থেকে।

We’re now on WhatsApp – Click to join

বদহজমের সমস্যার ছুটি 

সকালে জলখাবারে চিয়া সিডস খেলে একাধিক উপকার মিলবে। সার্বিক ভাবে আপনার স্বাস্থ্য ভাল থাকবে। জলখাবারে চিয়া সিডস খাবার অভ্যাস করলে দূর হবে বদহজমের সমস্যা। সেই সঙ্গে সহজে খাবার হজম হবে। আর বদহজমের সমস্যা দূর হলেই অনায়াসে দূর হবে অ্যাসিডিটি, গ্যাস এবং অন্ত্রের যাবতীয় সমস্যা।

কীভাবে চিয়া সিডস ওজন কমাতে সাহায্য করে?

চিয়া সিডসে রয়েছেন প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ওজন কমাতে সাহায্য করে। তাই স্মুদির মধ্যে ফল আর চিয়া সিডস মিশিয়ে স্বাস্থ্যকর জলখাবার তৈরি করে নিতে পারেন। চিয়া সিডস দিয়ে সুস্বাদু স্মুদি বানিয়ে ফেলুন। এর সঙ্গে ফল এবং ইয়োগার্টও মেশাতে পারেন। এই সুস্বাদু জলখাবার অনেকক্ষণ পর্যন্ত আপনার পেটও ভরিয়ে রাখবে।

We’re now on Telegram – Click to join

কোষের ক্ষয় রোধ করে

নিয়মিত চিয়া সিডস খেলে আপনার কোষের ক্ষয় রোধ হবে। এক্ষেত্রে এক গ্লাস জলে সারারাত চিয়া সিডস ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে খালি পেটে সেটা খেয়ে নিন। নিয়মিত এই অভ্যাসটা করতে পারলেই কোষের ক্ষয় রোধ হবে। আর কোষের ক্ষয় রোধ হলেই অনেক জটিল রোগ থেকে দূরে থাকা সম্ভব হবে। তাই আজ থেকেই চিয়া সিডস ভেজানো জল খাওয়া শুরু করে দিন।

দীর্ঘক্ষণ পেট ভরে থাকবে

চিয়া সিডসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। তার ফলে জলখাবারে চিয়া সিডস খেলে দীর্ঘক্ষণ আপনার পেট ভরে থাকবে। এর ফলে খিদে খিদে ভাব কমবে।

নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার

রোজ সকালে জলখাবারে চিয়া সিডস খেলে ব্লাড প্রেশার থাকবে নিয়ন্ত্রণে। এর সুবাদে ভাল থাকবে আপনার হৃদযন্ত্র। ফলে সহজে হার্ট অ্যাটাক, স্ট্রোক এসব হওয়ার ঝুঁকি এড়ানো যাবে।

Read more:- ভিটামিন ও খনিজে ভান্ডার এই ফল, ফলের রাজা আমের উপকারীতায় সুস্থ থাকবে চোখ থেকে শুরু করে হার্টের মতো অন্যান্য অঙ্গও

দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও

চিয়া সিডসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, তাই জলখাবারে এই চিয়া সিডস খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে। চিয়া সিডসের সাথে বিভিন্ন ফল এবং ড্রাই ফ্রুটস মিশিয়ে পুষ্টিকর স্মুদি বানিয়ে জলখাবারের খেলে সার্বিকভাবে আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.