Monsoon Travel Tips: বর্ষায় বেড়াতে যাওয়ার কথা ভাবছেন? ব্যাগ প্যাকিংয়ের আগে মাথায় রাখুন এই ৫টি বিষয়

Monsoon Travel Tips: বর্ষাকালে ঘুরতে যাওয়ার জন্য বেছে নিতে পারেন মেঘালয়, গোয়া, মুন্নার ইত্যাদি

 

হাইলাইটস:

  • বর্ষাকালে প্রকৃতির রূপ হয় দেখার মতো
  • কেরল থেকে মেঘালয় প্রকৃতির অপরূপ সৌন্দর্য দেখতে প্রতিবছর ছুটে যান লাখ লাখ মানুষ
  • আপনি যদি এই বর্ষায় ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন, তার আগে এই প্রতিবেদনটি পড়ে নিন

Monsoon Travel Tips: দক্ষিণবঙ্গে বর্ষা না প্রবেশ করলেও উত্তরবঙ্গের কিন্তু ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। লাগাতার বৃষ্টি দেখা দিয়েছেন ধসও। শুধু তাই নয়, পাহাড়ি নদী তিস্তাও ফুলে ফেঁপে উঠেছে। ধসের কারণে একাধিক পর্যটক আটকে পড়েছে সিকিমে। যার ফলে বর্তমানে অনেকেই পাহাড় জেতে চাইছেন না এই সময়ে।

We’re now on WhatsApp – Click to join

এমনকি প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ট্রেনের টিকিটও ক্যানসেল করতে শুরু করেছে তাঁরা। তবে এই বর্ষায় দার্জিলিং, কালিম্পং কিংবা উত্তরাখণ্ড, হিমাচল না গেলেও, এমন কিছু পাহাড়ি এলাকা রয়েছে যা বর্ষাকালে গেলে আরও বেশি মনোমুদ্ধকর লাগে। বিশেষ করে বলা যায়, বর্ষায় প্রাকৃতিক সৌন্দর্যে সেজে ওঠে। দক্ষিণের কেরল, তামিলনাড়ু থেকে শুরু করে উত্তর-পূর্বের অসম, মেঘালয় বর্ষায় বেড়াতে যাওয়ার জন্য আদর্শ। এছাড়াও তালিকায় রাখতে পারেন গোয়া এবং ওড়িশার মতো রাজ্যগুলিকেও। বর্ষাকালে পাহাড়ে যান বা সমুদ্রে, যাওয়ার আগে কয়েকটা বিষয় আপনাকে মানতেই হবে। ব্যাগ প্যাকিংয়ের সময় আপনি যদি এই ৫টি বিষয় ভুলে যান তবে ঘুরতে গিয়ে বিপদে পড়তে পারেন।

এক্সট্রা পোশাক নিন

ঘুরতে গিয়ে যদি মুষলধারে বৃষ্টির কবলে পড়েন তবে তো ভিজে যাবেন। যতই রেইনকোট পরুন না কেন, জামা কাপড় একটু হলেও ভিজবে। তাই অবশ্যই একটা বেশি করে পোশাক রাখুন ব্যাগে। তবে পোশাকের ক্ষেত্রে ফ্যাব্রিকের তৈরি পোশাক সঙ্গে নিতে পারেন, কারণ এইগুলি তাড়াতাড়ি শুকিয়ে যায়।

বৈদ্যুতিন যন্ত্রের খেয়াল রাখুন

বেড়াতে যাওয়া মানেই সঙ্গে থাকবে ফোন এবং ক্যামেরা। কিন্তু বৃষ্টির দিনে এগুলি একটু সামলে রাখতে হবে। কারণ জল পড়ে এই ইলেকট্রনিক জিনিসগুলির বারোটা বাজতে পারে। প্রয়োজনে পলিথিন জড়িয়ে এইগুলি ব্যবহার করতে পারেন।

We’re now on Telegram – Click to join

অবশ্যই ওষুধ নেবেন

যেখানেই ঘুরতে যান না কেন, জ্বর-সর্দি-জ্বরের ওষুধ অবশ্যই নিতে হবে। এদিকে বর্ষাকালে পেটের রোগ সবচেয়ে বেশি হয়। সেক্ষেত্রে ডায়ারিয়া এবং বমির ওষুধ সঙ্গে রাখুন। এছাড়াও যদি কোথাও এছাড়া চোট বা আঘাত লাগে তাই পেইনকিলার, পেইনকিলার রিলিফ স্প্রে, অ্যান্টিসেপটিক লোশন এবং ব্যান্ডেড সহ প্রয়োজনীয় ওষুধপত্র সঙ্গে রাখতে ভুলবেন না।

জল রাখুন

বেড়াতে গেলে দোকান থেকে কেনা মিনারেল ওয়াটার খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো। যেহেতু বর্ষাকালে জলবাহিত রোগের প্রকোপ বেশি, তাই সবার প্রথমে জল নিয়ে সচেতন থাকতে হবে। তাই সবসময় জলের বোতল সঙ্গে রাখুন। তাছাড়া বেড়াতে গেলে হাইড্রেটেড থাকা অন্তত জরুরি।

Read more:- আপনি যদি বর্ষাকালে ভারতে ভ্রমণ করতে চান তবে এই ৫টি ভ্রমণ গন্তব্যে যান

বৃষ্টির দিনে আর যা যা সঙ্গে নেবেন

বর্ষাকালে কোথাও বেড়াতে গেলে ছাতা, রেইনকোট, ওয়াটারপ্রুফ জুতো, ব্যাগের রেইন কভার নিয়ে যেতেই হবে। এই জিনিসপত্রগুলি ছাড়া বর্ষাকালে বাড়ির বাইরেও বেরোবেন না।

এইরকম ভ্রমণ সংক্রান্ত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.