Benefits of White Butter: ঘরেতে সহজেই বানিয়ে ফেলুন সাদা মাখন, সাথে এর গুরুত্বগুলি জেনে নিন

Benefits of White Butter: আপনি কি জানেন সাদা মাখন শরীরের জন্য কতটা উপকারী? এটি আপনার চুলকে গোড়া থেকে মজবুত করতেও সাহায্য করে 

হাইলাইটস:

  • হৃদয়ের জন্য সাদা মাখন ভালো মনে করা হয়
  • সাদা মাখন ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে
  • সাদা মাখন খেলে হাড় মজবুত করার সাথে হাঁটুর ব্যাথা থেকে উপকার হয়

 

Benefits of White Butter: ছোটবেলার সেই দিনগুলি মনে আছে, যখন আপনার ঠাকুমা বা দিদা আপনাকে গরম গরম পরোটাতে অনেক বেশি মাখন লাগিয়ে দিতেন এবং চোখ বন্ধ করতেই তা শেষ হয়ে যেত। হতে পারে আজকাল আপনি মাখন খাওয়া কমিয়ে দিয়েছেন, কারণ আপনি নিজেকে সঠিক রাখার জন্য চর্বি থেকে দূরে রাখতে চান, তবে আসলে বলতে পারেন যে তার স্বাদটা আজও মনে পড়ে যায়… মাখন খাওয়ার জন্য ব্যবহৃত উপকরণগুলির অংশ খুব গুরুত্বপূর্ণ। অনেকে এটা নিয়ে দ্বিধায় আছেন যে মাখন শরীরের জন্য ক্ষতিকর হতে পারে কিনা। তবে আজকাল মানুষরা এটা তাদের ডায়েট থেকে বাদ দিয়ে দিয়েছেন। এর কারণ হলো মানুষরা তাদের ডায়েটে ক্যালোরি এবং চর্বির পরিমাণকে কম রাখতে চান। তবে মাখন শরীরের জন্য ক্ষতিকর হওয়া সম্পূর্ণতা সত্য না। তবে আজকাল মানুষের মধ্যে মাখনের প্রতি যে বিশ্বাস গঠিত হয়েছে, তা ঠিক নয়। মাখনের সুবিধা ও অসুবিধা আছে। আপনার স্বাস্থ্যকে ভালো করার জন্য মাখন আপনার সাহায্য করতে পারে।

সাদা মাখন খাওয়ার উপকারিতা-

হৃদয়ের জন্য

সাদা মাখনে বিটামিন এবং সেলেনিয়াম থাকার কারণে হৃদয় সংক্রান্ত ঝুঁকি কমে যায়। হৃদয়ের জন্য সাদা মাখন ভালো মনে করা হয়।

We’re now on WhatsApp – Click to join

ওজন কমাতে কার্যকর

সাদা মাখন, হলুদ মাখনের তুলনায় ট্রান্স ফ্রি হয়। এর ফলে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। অর্থাৎ, যদি আপনি মনে করেন যে মাখন খেলে ওজন বাড়তে পারে, তবে আপনাকে বলা যাবে যে সাদা মাখন খেলে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

মাথার জন্যও জরুরি

সাদা মাখনে অনেক পোষক উপাদান থাকে যা মাথাকে তেজ করতে সহায়ক হতে পারে। আপনি মেমোরির পাওয়ার বাড়ানোর জন্য সাদা মাখন খেতে পারেন।

চোখের জন্য

চোখের আলোর প্রদীপ্তি বাড়ানোর কাজে সাদা মাখন সাহায্য করতে পারে। যদি আপনার চোখ কমজোর হয়, তবে আপনি আপনার ডায়েটে সাদা মাখন সংযোজন করতে পারেন।

ফুসফুসে সাহায্য

সাদা মাখন খেলে গলা ব্যাথার হাত থেকে মুক্তি পাওয়া যায়। মাখনে আয়োডিন থাইরোইড রয়েছে যা গ্ল্যান্ডগুলিকে স্ট্রং করার কাজ করে।

হাড়ের জন্য অত্যন্ত উপকারী

সাদা মাখন খেলে হাড় মজবুত করার সাথে হাঁটুর ব্যাথা থেকে উপকার হয়। সাদা মাখনে ক্যালশিয়াম রয়েছে যা হাড়ের জন্য অত্যন্ত উপকারী। আর সাথে সাথে প্রতিদিনের সাদা মাখন খাওয়া থেকে ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

সৌন্দর্যের জন্য উপকারী

আপনি যদি আপনার ত্বককে নেচারালি স্মুথ এবং শাইনি করতে চান, তবে আপনাকে আপনার ডায়েটে সীমিত পরিমাণে মাখন যোগ করা উচিত। তবে মনে রাখবেন যে, এটি ঘরে তৈরি এবং তাজা হতে হবে। মাখনে রয়েছে ভিটামিন এ এবং ফ্যাটি অ্যাসিড যা ত্বককে মোয়িস্চারাইজ করে এবং মৃদু ও চমকদার করে।

চুলকে গোড়া থেকে মজবুত রাখে

চুলকে গোড়া থেকে মজবুত রাখার জন্য জরুরী স্বাস্থ্যকর ফ্যাটের প্রয়োজন। তাহলে যদি এই দিনগুলিতে আপনার চুল অধিক পড়তে থাকে, তবে আপনাকে আপনার খাবারে মাখন অন্তর্ভুক্ত করা উচিত। আপনি চাইলে সপ্তাহে একবার মাখন দ্বারা হেয়ার ম্যাসেজ করতে পারেন। এটি চুলকে নেচারাল শাইন দেওয়ার সাথে সাথে কন্ডিশনার করে।

ঘরে সাদা মাখন কীভাবে তৈরি করবেন

সাদা মাখন তৈরি করা খুবই সহজ। ঘরে মাখন তৈরি করার জন্য, আপনাকে কেবলমাত্র দুধের মাখন, অর্থাৎ ক্রিমটি একত্রে সংগ্রহ করতে হবে। যখন পর্যাপ্ত পরিমাণের ক্রিম (প্রায় দুই বা তিন কাপ) সংগ্রহ করা হবে, তখন ক্রিমটি ফ্রিজে সংরক্ষণ করতে হবে। ক্রিমটি ঘরের তাপমাত্রার নীচে বসিয়ে দিন। এরপর আপনি এটি একটি খাদ্য প্রসেসরে যোগ করতে পারেন যাতে মাখন এবং দুধ আলাদা করা হয় না বা ম্যানুয়ালি তা হলুদ হয়ে যায় না।

সাদা মাখন তৈরি করার সময় এই বিষয়গুলি মনে রাখতে হবে –

  • মাখন বানানোর পরে এটি চামচ বা হাতের সাহায্যে পাত্রে রেখে দিন।
  • মাখনের ছাঁছ করার পর খেয়াল রাখুন যে, ছাঁছ ভালোভাবে বেরিয়ে যায়।
  • মাখনকে বরফের ঠাণ্ডা জলে ভিজিয়ে রেখে দিন। কিছুক্ষণ পরে আঙ্গুল দিয়ে প্রেস করে মাখনটি নিচু করুন।
  • এই মাখন ফ্রিজে সংরক্ষণ করলে এটি সপ্তাহের জন্য তাজা থাকতে পারে।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.