Plastic Side Effects: প্লাস্টিকের বোতলে জল পান করা থেকে সতর্ক হন, গুরুতর রোগের শিকার হতে পারেন

Plastic Side Effects: প্লাস্টিকের বোতল ব্যবহার আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে

হাইলাইটস:

  • প্লাস্টিকের বোতল কেন ক্ষতিকর?
  • প্লাস্টিকের বোতলে জলের কিছু বিপজ্জনক অসুবিধা সম্পর্কে জানুন

Plastic Side Effects: প্লাস্টিক শুধুমাত্র আমাদের পরিবেশের জন্যই নয়, আমাদের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত ক্ষতিকর। একটি গবেষণা অনুসারে, জলের বোতলে প্রায় ৪ মিলিয়ন প্লাস্টিক কণা থাকে এবং এর মধ্যে ১০% মাইক্রোপ্লাস্টিক এবং ৯০% ন্যানোপ্লাস্টিক। মাইক্রোপ্লাস্টিক মানবদেহের অনেক সিস্টেমকে প্রভাবিত করে যেমন হজম, শ্বাসযন্ত্র, অন্তঃস্রাবী, প্রজনন এবং প্রতিরোধ ব্যবস্থা। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে প্লাস্টিকের বোতলে জলের কিছু বিপজ্জনক অসুবিধা সম্পর্কে বলবো, যা আপনার জন্য মারাত্মক হতে পারে।

প্লাস্টিকের বোতল কেন ক্ষতিকর?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, প্লাস্টিক তৈরি হয় কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন ও ক্লোরাইড দিয়ে। এর মধ্যে প্লাস্টিকের জলের বোতল তৈরিতে ব্যবহৃত সবচেয়ে ক্ষতিকর রাসায়নিক হলো বিপিএ। দীর্ঘ সময় ধরে উচ্চ তাপমাত্রায় জল রাখলে এর মাত্রা বহুগুণ বেড়ে যায়, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে।

বন্ধ্যাত্ব, লিভার রোগের ঝুঁকি

প্লাস্টিকের বোতলের ব্যবহার সম্পর্কে বিশেষজ্ঞরা বলছেন, প্লাস্টিকের জলের বোতল তাপের সংস্পর্শে এলে মাইক্রো প্লাস্টিক জলেতে ছাড়তে শুরু করে। এই মাইক্রো প্লাস্টিকের কণা শরীরে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। এর অত্যধিক পরিমাণ হরমোনের ভারসাম্যহীনতা, বন্ধ্যাত্ব এবং লিভার সম্পর্কিত রোগের ঝুঁকি বাড়াতে পারে।

স্তন ক্যান্সার

তাপের সংস্পর্শে এলে বোতলের প্লাস্টিক ডাইঅক্সিন নামক রাসায়নিক নির্গত করে। এই রাসায়নিকের কারণে স্তন ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যেতে পারে।

কম শুক্রাণুর সংখ্যা এবং বন্ধ্যাত্ব

আজকাল বন্ধ্যাত্ব একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এছাড়া স্পার্ম কাউন্ট কম হওয়াও অনেক পুরুষের জন্য ঝামেলার কারণ হয়ে দাঁড়িয়েছে। অনেক কারণ এর জন্য দায়ী, তবে প্লাস্টিকের বোতলে উপস্থিত থ্যালেটও এর জন্য দায়ী।

We’re now on WhatsApp- Click to join

হরমোনের ভারসাম্যহীনতা

প্লাস্টিকের বোতলে থাকা বিপিএ (Bi Phenyl A) হরমোনের ভারসাম্যহীনতার কারণ হতে পারে। বিপিএ হরমোনের ভারসাম্যহীনতাকে ট্রিগার করতে পারে, যা প্রাথমিক বয়ঃসন্ধি এবং ডায়াবেটিসও হতে পারে।

Read More- রেশনে দেওয়া হচ্ছে প্লাস্টিকের চাল! বিধানসভায় এমনই এক চাঞ্চল্যকর দাবি বিজেপির এক বিধায়কের

দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা

প্লাস্টিকের বোতলে জল পান করলেও আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। আসলে এতে উপস্থিত মাইক্রোপ্লাস্টিক আমাদের রক্ত ​​সঞ্চালনে প্রবেশের কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।