Back Pain Relief: আপনি কি কোমর ব্যথায় কষ্ট পাচ্ছেন? তাহলে এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করুন সমস্যা থেকে মুক্তি পাবেন

Back Pain Relief: এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে পিঠ এবং কোমরের ব্যথা থেকে মুক্তি পান

 

হাইলাইটস:

  • শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা জরুরি
  • এক গ্লাস গরম দুধে এক চিমটি হলুদ ও মধু মিশিয়ে এটি নিয়মিত পান করলে কোমর ব্যথা থেকে মুক্তি পাবেন
  • কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হল তেল দিয়ে মালিশ করা

Back Pain Relief: আজকাল কাজের চাপ এতটাই বেড়ে গেছে যে মানুষের মধ্যে কোমর ব্যথার সমস্যা দেখা যাচ্ছে। অনেক সময় ভুল বসার কারণেও কোমর ব্যথার সমস্যা দেখা দেয়। এ ছাড়া শরীরে পুষ্টির অভাবে কোমর ব্যথার সম্ভাবনাও থাকে। আসুন আমরা আপনাকে বলি যে আপনার দৈনন্দিন কাজগুলিও পিঠ এবং কোমর ব্যথার কারণ হতে পারে। ভুল বসার ভঙ্গি, ভুল ব্যায়াম, আঘাত বা পেশীতে স্ট্রেনের কারণেও পিঠে ব্যথা হতে পারে। অতএব, আপনিও যদি পিঠের ব্যথায় ভুগে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই জানতে হবে কেন এমন হয় এবং কীভাবে আপনি এর থেকে মুক্তি পেতে পারেন। আজ আমরা আপনাকে ঘরোয়া প্রতিকার বলব যা অবলম্বন করে কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

পিঠে ব্যথার কারণ কী? পিঠের ব্যথা উপশম

কোমর ব্যথার সবচেয়ে সাধারণ কারণ হল ভুল ভঙ্গিতে বসা বা ঘুমানো। ভুল বসার ভঙ্গির কারণে অনেকেই কোমর ব্যথার শিকার হন। এ ছাড়া মচকে যাওয়া, ভারী জিনিস তোলা, স্ট্রেস বা হার্নিয়েটেড ডিস্কের মতো আঘাতের কারণেও পিঠে ব্যথা হতে পারে। শুধু তাই নয়, কিছু চিকিৎসা শর্তও পিঠে ব্যথার কারণ হতে পারে। অতএব, যদি আপনার পিঠের ব্যথা দীর্ঘদিন ধরে ভাল না হয়, তবে ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

এই ঘরোয়া উপায়গুলি অবলম্বন করে পিঠের ব্যথা থেকে মুক্তি পান

ব্যায়াম করুন পিঠের ব্যথা উপশম

শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। আপনি যখন হাঁটতে যান এবং কিছু স্ট্রেচিং করেন, তখন এটি এন্ডোরফিন নিঃসরণ করে, যা ব্যথার অনুভূতি হ্রাস করে।

Read more – নিম্ন পিঠে ব্যথার কারণ এবং সাধারণ কারণগুলি কী কী?

পিঠের ব্যথা উপশমের জন্য উষ্ণ জলের ফোমেন্টেশন করুন

হালকা গরম জল দিয়েও ফোলা কমাতে পারেন। কোমর ব্যথা থেকে মুক্তি পেতে গরম জলে ভিজিয়ে রাখা তোয়ালে ব্যবহার করতে পারেন। এটি আপনাকে ব্যথা থেকে মুক্তি দিতে পারে।

হলুদ এবং দুধ পিঠের ব্যথা উপশমের জন্য উপকারী

এক গ্লাস গরম দুধে এক চিমটি হলুদ ও মধু মিশিয়ে নিন। এটি নিয়মিত পান করলে কোমর ব্যথার পাশাপাশি কাশি এবং সর্দি থেকেও মুক্তি পাওয়া যায়।

গরম জল এবং ইউক্যালিপটাস তেল পিঠের ব্যথা উপশম

এক বালতি হালকা গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল যোগ করুন এবং এই জল দিয়ে গোসল করুন। এটি আপনাকে শরীরের ব্যথার পাশাপাশি কোমর ব্যথা থেকে মুক্তি দেবে। এতে আপনি চাপমুক্ত বোধ করবেন।

We’re now on WhatsApp – Click to join

পিঠের ব্যথা উপশমের জন্য তেল দিয়ে ম্যাসাজ করুন

কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়ার সবচেয়ে কার্যকর উপায় হল তেল দিয়ে মালিশ করা। এর জন্য আপনি সরিষার তেল ব্যবহার করতে পারেন, এর জন্য সরিষার তেলে রসুন কুচি দিয়ে গরম করুন। এবার এটি দিয়ে আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন, এটি আপনাকে আরাম দেবে।

সঠিক অবস্থানে বসুন পিঠের ব্যথা উপশম

অনেক সময় সঠিক অবস্থানে না বসলে পিঠে ব্যথা হতে পারে। তাই সবসময় সঠিক ভঙ্গিতে বসার চেষ্টা করুন। বসার সময়, আপনার পিঠকে স্বাভাবিক অবস্থায় রাখুন এবং আপনার মাথা এবং কাঁধ সোজা রাখুন।

পিঠের ব্যথা উপশমের জন্য আদা একটি ওষুধ

পিঠের ব্যথায় আদা খুবই কার্যকরী প্রমাণিত হয়। প্রতিদিন, এক কাপ জলে ৫-৬ টুকরো তাজা আদা রাখুন, ১৫-২০ মিনিটের জন্য সিদ্ধ করুন এবং তারপর ঠান্ডা হতে দিন। এরপর সেই জলে মধু মিশিয়ে পান করুন। প্রতিদিন এটি করলে আপনি কোমর ব্যথা থেকে অনেকটাই উপশম পাবেন।

পিঠের ব্যথা উপশমের জন্য তুলসি খুবই উপকারী

তুলসি সেবন করলে কোমর ও পিঠের নিচের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। প্রতিদিন এক কাপ জলে ৮-১০ টি তুলসি পাতা সিদ্ধ করে জল ঠান্ডা হতে ছেড়ে দিন। তারপর তুলসির জল এক চিমটি লবণ মিশিয়ে পান করুন। প্রতিদিন এটি করলে কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

পিঠের ব্যথা উপশমের জন্য পোস্ত বীজ উপকারী

পোস্ত দানা কোমর ও পিঠের নিচের ব্যথা থেকে মুক্তি দেয়। এ জন্য প্রতিদিন সকাল-সন্ধ্যা দুই চামচ দুধের সঙ্গে পোস্ত ও মিছরির গুঁড়া মিশিয়ে পান করুন। শীঘ্রই আপনি স্বস্তি পাবেন।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.