First Period After Giving Birth: বুকের দুধ খাওয়ানোর সাথে পিরিয়ডের মধ্যে কী সম্পর্ক আছে? এক ক্লিকেই জেনে নিন

First Period After Giving Birth: প্রসবের কত দিন পর আবার পিরিয়ড শুরু হয়? জেনে নিন কী কী সমস্যার মুখোমুখি হতে হয়

হাইলাইটস:

  • প্রসবের পরে মাসিক পুনরায় শুরু হওয়ার সাথে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয়
  • দীর্ঘ ব্যবধানের পরে যখন আপনার পিরিয়ড আবার শুরু হয়, তখন তাতে কিছু পরিবর্তন হতে পারে

First Period After Giving Birth: ১০-১২ বছর বয়স থেকে শুরু করে, মেনোপজ না হওয়া পর্যন্ত ৪৫ থেকে ৫৫ বছর বয়স পর্যন্ত মহিলাদের মধ্যে প্রতি মাসে মাসিক চলতে থাকে। কিন্তু এই সময়ের মধ্যে, যখন একজন মহিলা গর্ভবতী হন, তখন তার মাসিক বন্ধ হয়ে যায়। গর্ভধারণের পরই পিরিয়ড হওয়া সম্ভব নয়। যদি এটি ঘটে তবে অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। কিন্তু প্রসবের পর অধিকাংশ নারীর মনেই একটা প্রশ্ন থাকে যে তাদের পিরিয়ড আবার কবে থেকে শুরু হবে? পিরিয়ড না হওয়া মানে কি সে আবার গর্ভবতী হয়েছে? আপনার মনেও যদি এমন অনেক প্রশ্ন থাকে, তবে আজ আমরা আপনাকে প্রসবের পরে মাসিক পুনরায় শুরু হওয়ার সাথে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় বলবো।

বুকের দুধ খাওয়ানো এবং পিরিয়ডের মধ্যে সম্পর্ক

প্রসবের পরে আপনার প্রথম পিরিয়ডের উপর স্তন্যপান করানো একটি বিশাল প্রভাব ফেলতে পারে। মা যদি শিশুকে বুকের দুধ খাওয়ান, তাহলে প্রথম মাসিক হতে ৮ সপ্তাহ বা তার বেশি সময় লাগতে পারে। কিন্তু মা যদি বুকের দুধ না খাওয়ান তাহলে ৬-৮ সপ্তাহের মধ্যে আপনার মাসিক হতে পারে। বুকের দুধ খাওয়ানোর কারণে পিরিয়ড বিলম্বিত হওয়া শরীরের হরমোনের পরিবর্তনের কারণে হয়, যা দুধের স্বাদ এবং সরবরাহকেও প্রভাবিত করতে পারে।

পিরিয়ড আবার শুরু হলে কিছু পরিবর্তন হতে পারে

গর্ভাবস্থার পরে, দীর্ঘ ব্যবধানের পরে যখন আপনার পিরিয়ড আবার শুরু হয়, তখন তাতে কিছু পরিবর্তন হতে পারে। পিরিয়ডের দিন সংখ্যা কম বা বেশি হোক, রক্তপাত কম বা বেশি হতে পারে। পেটে ব্যথা কমবেশি হতে পারে। অথবা এটাও হতে পারে যে আপনার মাসিক চক্র আগের মতই আছে এবং এতে কোন পরিবর্তন নেই। কারণ গর্ভাবস্থায় আপনার জরায়ু বড় হয়ে যায়। যদিও এটি প্রসবের পরে সঙ্কুচিত হতে শুরু করে, এটিও সময় নেয়। এছাড়াও, গর্ভাবস্থায় এবং প্রসবের পরে শরীরে অনেক পরিবর্তন ঘটে। এটি মাসিক চক্রকেও প্রভাবিত করে।

We’re now on WhatsApp- Click to join

সি-সেকশনের পর প্রথম পিরিয়ড

সিজারিয়ান ডেলিভারির পরের পিরিয়ড স্বাভাবিক ডেলিভারির মতোই স্বাভাবিক। আপনি পিরিয়ডের সময় ভারী রক্তপাত এবং যোনি স্রাব অনুভব করবেন কারণ জরায়ু সমস্ত এন্ডোমেট্রিয়াল টিস্যু ফেলে দেয় যা পুরো গর্ভাবস্থায় ভিতরে থাকে। রক্তের রঙ, টেক্সচার এবং গন্ধের দিকে নজর রাখুন এবং অস্বাভাবিক কিছু দেখলে ডাক্তারের পরামর্শ নিন।

IVF গর্ভাবস্থার পরের সময়কাল

IVF গর্ভাবস্থায়, ডিম্বাণু গর্ভের বাইরে বিকশিত হয়। এই ধরনের প্রক্রিয়া সাধারণ নয় তাই প্রথম মাসিক হতে ২-১০ সপ্তাহের বেশি সময় লাগতে পারে, যার মধ্যে গুরুতর ব্যথাও রয়েছে। অ্যাক্টোপিক হওয়ার পর ৪ মাস গর্ভধারণ এড়ানো এবং কমপক্ষে ৪ মাস স্বাভাবিক মাসিক হওয়া ভালো।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.