Rising Temperatures and Stroke Risk: ক্রমবর্ধমান তাপমাত্রা এবং স্ট্রোকের ঝুঁকি কমানোর জন্য এ বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শটি শুনে নিন

Rising Temperatures and Stroke Risk: তাপমাত্রা বৃদ্ধি কি স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে? ডাক্তাররা হিট স্ট্রোক প্রতিরোধের বিষয়ে কিছু টিপস দিয়েছেন 

হাইলাইটস:

  • আপনার মস্তিষ্ক বা কিডনির মতো অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলি ফুলে যাওয়ার কারণে হিট স্ট্রোক প্রতিরোধ করার জন্য শরীরের তাপ তাৎক্ষণিকভাবে হ্রাস করা একটি প্রয়োজনীয়তা হয়ে ওঠে
  • কিছু ওষুধের সাথে সর্বদা সতর্ক থাকুন
  • প্রচুর পরিমাণে জল পান করা অপরিহার্য, কারণ ঘামের মাধ্যমে শরীর স্বাভাবিক শরীরের তাপ বজায় রাখতে সক্ষম হবে

Rising Temperatures and Stroke Risk: হিটস্ট্রোকের জরুরী চিকিৎসার প্রয়োজন। হিট স্ট্রোকের চিকিৎসা না করা হলে তা আপনাকে শীঘ্রই মস্তিষ্ক, হার্ট, কিডনি এবং পেশীর ক্ষতি হওয়ার ঝুঁকিতে ফেলতে পারে। সামগ্রিক স্বাস্থ্যের অবস্থার আরও অবনতি ঘটবে চিকিৎসার বিলম্বের জন্য, সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, গুরুতর রোগের চিকিৎসা বা মৃত্যু।

হিটস্ট্রোক বিভিন্ন পরিণতিতে প্রকাশ পেতে পারে যার সময়কাল এবং শরীরের তাপের মাত্রা কিছু নির্ধারক। গুরুতর জটিলতার মধ্যে রয়েছে:

  • গুরুত্বপূর্ণ অঙ্গ ক্ষতি: আপনার মস্তিষ্ক বা কিডনির মতো অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলি ফুলে যাওয়ার কারণে হিট স্ট্রোক প্রতিরোধ করার জন্য শরীরের তাপ তাৎক্ষণিকভাবে হ্রাস করা একটি প্রয়োজনীয়তা হয়ে ওঠে, যা প্রাথমিকভাবে উপস্থিত না হলে স্থায়ী ক্ষতি হতে পারে।
  • মৃত্যু: দ্রুত এবং পর্যাপ্ত চিকিৎসার অভাবে রোগীর শরীরের তাপমাত্রা খুব বেশি থাকলে মৃত্যুও হতে পারে।

গরম আবহাওয়ার সময় কিছু সতর্কতা অবলম্বন করা হল:

  • ঢিলেঢালা ফিটিং, লাইটওয়েট পোশাক পরুন- ঢিলেঢালা ফিটিং, হালকা ওজনের পোশাক পরুন। ভারী জামাকাপড় বা পোশাক যা সত্যিই শক্তভাবে মানায় তা আপনার শরীরকে পর্যাপ্ত ঠাণ্ডা করতে সক্ষম করবে না।

We’re now on WhatsApp – Click to join

  • রোদে পোড়া থেকে রক্ষা করুন- রোদে পোড়া ত্বক পুড়ে গেলে তার তাপমাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারে না৷ শরীরের অন্যান্য আবরণের সাথে বড় ব্রিমড টুপি এবং সানগ্লাস পরলে পুড়ে যাওয়ার সম্ভাবনা হ্রাস করুন এবং ১৫ বা তার বেশি SPF সহ ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন প্রয়োগ করুন৷ আপনার সানস্ক্রিন প্রয়োগ করুন৷ উদারভাবে, এবং আপনি যদি সাঁতার কাটছেন বা ঘামছেন তবে প্রতি ২ ঘন্টা বা তার বেশি ঘন ঘন পুনরায় প্রয়োগ করুন।
  • প্রচুর জল পান করুন- প্রচুর পরিমাণে জল পান করা অপরিহার্য। কারণ ঘামের মাধ্যমে শরীর স্বাভাবিক শরীরের তাপ বজায় রাখতে সক্ষম হবে।
  • কিছু ওষুধের সাথে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন – কিছু ওষুধের সাথে সর্বদা সতর্ক থাকুন। সতর্ক থাকুন এবং তাপ-সম্পর্কিত সমস্যাগুলির জন্য সতর্ক থাকুন যখন আপনি ওষুধ গ্রহণ করেন যা আপনার শরীরের ভালো-হাইড্রেটেড থাকার এবং তাপ ছেড়ে দেওয়ার ক্ষমতা নষ্ট করতে পারে।
  • পার্ক করা গাড়িতে কখনই কাউকে ছেড়ে যাবেন না- এমনকি তাপমাত্রা-নিয়ন্ত্রিত গাড়ির ভিতরে বাচ্চাকে রেখে যাওয়া, তাপ-সম্পর্কিত মৃত্যুর একটি সাধারণ কারণ। গাড়িটি বাইরে পার্ক করা হলে, আপনার গাড়ির তাপমাত্রা ২০ ডিগ্রি (প্রায় ১১ সেন্টিগ্রেড) বাড়তে পারে৷ ১০ মিনিটের অল্প সময়ের মধ্যে। গাড়ির ভেতরটা গ্রিনহাউসের মতো। তাই উষ্ণ বা গরম আবহাওয়ায় পার্ক করা গাড়ির ভিতরে কোনও ব্যক্তিকে ফেলে রাখা কখনই নিরাপদ নয়। যদি গাড়িটি পার্কে থাকে, তাহলে অনুগ্রহ করে এটিকে লক করে রাখুন যাতে কোনো শিশু ভিতরে আসতে না পারে।
  • দিনের উষ্ণতম অংশগুলিতে এটিকে সহজভাবে নিন- দিনের সময়, যখন তাপমাত্রা সর্বোচ্চ থাকে, এমন কার্যকলাপের জন্য সর্বোত্তম নয়, যা আপনার শরীরকে শারীরিকভাবে চাপ দিচ্ছে। যদি আপনাকে গরম আবহাওয়ায় জোরালো ক্রিয়াকলাপে নিযুক্ত হতে হয়, তবে নিশ্চিত করুন যে আপনি তরল পান করছেন এবং ঠান্ডা জায়গায় ঘন ঘন বিশ্রাম নিন। তাপ সম্পর্কে সচেতন থাকুন এবং তাই যখন তাপমাত্রা কম থাকে তখন ভোরে বা সন্ধ্যায় ব্যায়াম বা শারীরিক শ্রম করার চেষ্টা করুন।

  • অভ্যস্ত হয়ে উঠুন- শুরুতে, আপনার সিস্টেম মানিয়ে না নেওয়া পর্যন্ত উষ্ণ আবহাওয়ায় আপনার ব্যায়াম বা ব্যায়ামের সময় সীমিত করার চেষ্টা করুন। যারা সারা বছর গরম জলবায়ুতে বাস করে তারা বেশি অভ্যস্ত, তাই তারা বেশিরভাগ তাপ-সম্পর্কিত অসুস্থতা থেকে নিরাপদ থাকে। প্রথমবারের মতো গরম জলবায়ুতে বসবাসকারী নতুনরা খুব সহজেই তাপের কারণে অসুস্থ হতে পারে। গরম আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নেওয়া যা সাধারণত কয়েক সপ্তাহ সময় নেয় শরীরের পক্ষে বেশ চ্যালেঞ্জিং হতে পারে।

গরম আবহাওয়ায় হিট স্ট্রোক প্রতিরোধ করতে এই পদক্ষেপগুলি নিন: প্রচুর ঢিলেঢালা, হালকা ওজনের পোশাক পরুন। অত্যধিক পোশাক বা সঠিক আকারে না থাকা আপনার শরীরকে ঠান্ডা হতে দেবে না।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.