Valentine’s Day Special Recipe: আপনার সঙ্গীকে ইমপ্রেস করতে এই রেসিপি নিজে বানিয়ে পরিবেশন করুন

Valentine’s Day Special Recipe: ১৪ ফেব্রুয়ারি অর্থাৎ ভালোবাসা দিবস উপলক্ষে, আপনি বিশেষ করে আপনার সঙ্গীর জন্য এই রেসিপি তৈরি করতে পারেন

হাইলাইটস:

  • মুগ ডালের হালুয়া তৈরির সহজ রেসিপি দেখুন
  • ভ্যানিলা হার্ট কেক তৈরির সহজ রেসিপি দেখুন

Valentine’s Day Special Recipe: শুরু হয়েছে ভ্যালেন্টাইন উইক। প্রেমের সপ্তাহকে বিশেষ করে তুলতে, প্রতিটি দম্পতি তাদের সঙ্গীর জন্য একটি চমক পরিকল্পনা করে। ভ্যালেন্টাইন উইক দম্পতিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার সঙ্গীর জন্য বিশেষ কিছু করতে চান, তাহলে ভালোবাসা দিবসে মিষ্টি পরিবেশন করে দিনটি শুরু করুন। বেলা বাড়ার সাথে সাথে আপনার সম্পর্কের মধ্যেও মধুরতা দ্রবীভূত হবে। আমরা আপনাকে এমন মিষ্টির রেসিপি বলতে যাচ্ছি যা আপনি সহজেই ঘরে তৈরি করতে পারেন।

  • মুগ ডালের হালুয়া

মুগ ডালের হালুয়া রাজস্থানের বিখ্যাত রাজকীয় খাবারের একটি। স্বাস্থ্যকর হওয়ার পাশাপাশি এটি খুবই সুস্বাদু। এটি তৈরি করাও বেশ সহজ। আসুন জেনে নেই মুগ ডালের হালুয়া তৈরির সহজ রেসিপি।

কয়েকদিন সংরক্ষণ করতে পারেন

মুগ ডালের হালুয়া তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়, কারণ ডাল ভাজা করে হালুয়া তৈরি করতে অনেক সময় লাগে এবং এতে পরিমাণমতো ঘিও লাগতে পারে। আপনি এই রেসিপিটি প্রচুর পরিমাণে তৈরি করতে পারেন এবং কয়েক সপ্তাহের জন্য ফ্রিজে রাখতে পারেন। মুগ ডালের হালুয়া গরম করার সময় সামান্য দুধ যোগ করুন।

মুগ ডালের হালুয়া তৈরির উপকরণ

মুগ ডালের হালুয়া বানাতে ১ কাপ হলুদ মুগ ডাল, ১ কাপ হালকা গরম দুধ, ১ কাপ ঈষদুষ্ণ পানি, ১ কাপ চিনি, আধা কাপ ঘি, আধা চা চামচ এলাচ গুঁড়া, সামান্য জাফরান এবং গার্নিশের জন্য মিহি করে কাটা বাদাম নিন।

মুগ ডালের হালুয়া বানানোর রেসিপি

মুগ ডালের হালুয়া তৈরি করতে প্রথমে ডালটি ৬ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। আপনি চাইলে মসুর ডালও সারারাত ভিজিয়ে রাখতে পারেন। মসুর ডাল ফুলে যাওয়ার পর পানি ছেঁকে আলাদা করে নিন। এবার ডালটি মিক্সার গ্রাইন্ডারে রাখুন এবং এতে সামান্য পানি যোগ করুন এবং ডালটি কিছুটা মোটা হওয়া পর্যন্ত কষিয়ে নিন। একই পাত্রে ১ চামচ হালকা গরম দুধ ও জাফরান মিশিয়ে একপাশে রাখুন। এবার একটি নন-স্টিক প্যানে ঘি গরম করে তাতে মুগ ডাল দিন এবং নাড়ুন। আধা ঘণ্টা মাঝারি আঁচে ভাজলে ডাল সোনালি বাদামি হয়ে যাবে। তারপর এতে হালকা গরম দুধ ও পানি মিশিয়ে নিন।

শুকনো ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন

কিছুক্ষণ নাড়াচাড়া করার পর এতে চিনি দিন। এছাড়াও কাটা শুকনো ফল যোগ করুন। এবার মাঝারি আঁচে রান্না করার পর হালুয়ায় জাফরান দ্রবণ এবং এলাচ গুঁড়ো দিন। কিছুক্ষণ একটানা নাড়তে থাকুন। এমন অবস্থায় হালুয়া কড়াই থেকে ছাড়তে শুরু করলে গ্যাস বন্ধ করে দিন। আপনার মুগ ডালের হালুয়া তৈরি। বাদাম ও পেস্তা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

  • ভ্যানিলা হার্ট কেক

ভ্যানিলা হার্ট কেক খুব সহজেই ঘরেই তৈরি করা যায়। এটা দেখে আপনার সঙ্গীর মুখে অন্যরকম আনন্দ দেখতে পাবেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন ভ্যানিলা হার্ট কেক।

ভ্যানিলা হার্ট কেক তৈরির উপকরণ

ময়দা ৫ কাপ, দই ৫ টেবিল চামচ, চিনি ২ কাপ, দুধ ২ কাপ, মিহি তেল ২ কাপ, বেকিং সোডা ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ৮-১০ ফোঁটা, লাল খাবারের রঙ ১ চিমটি।

কীভাবে ভ্যানিলা হার্ট কেক তৈরি করবেন

ভালোবাসা দিবসের জন্য একটি বিশেষ ভ্যানিলা হার্ট কেক তৈরি করা সহজ। এজন্য প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা চেপে নিন। বেকিং পাউডার ও বেকিং সোডা ছেঁকে নিয়ে মিশিয়ে নিন। এবার ময়দায় দই দিয়ে মেশান। এর পরে, এক কাপের চেয়ে কিছুটা কম চিনি এবং দুধ যোগ করে একটি ঘন দ্রবণ তৈরি করুন। এবার দ্রবণে লাল ফুড কালার এবং ভ্যানিলা এসেন্স যোগ করুন এবং এমনভাবে মেশান যাতে দ্রবণের রঙ গাঢ় লাল হয়ে যায়। এটি মেশানোর পরে, একটি কেক টিন নিন এবং মিহি তেল দিয়ে গ্রিজ করুন। এর পর এতে তৈরি ব্যাটার যোগ করুন। এবার কুকারে লবণ দিয়ে গরম করে রাখুন। কুকার গরম হয়ে গেলে এর ভিতরে কেকের টিন রাখুন।

৪০-৫০ মিনিটের জন্য রান্না করুন

এবার কুকারটিকে হাই ফ্লেমে ১০ মিনিট রাখুন। এর পর জ্বাল খুব ধীরে করুন। এর পরে, কম আঁচে কেকটি ৪০-৫০ মিনিটের জন্য রান্না করতে দিন। আপনি টুথপিকের সাহায্যে একটি ছিদ্র করে কেকটি রান্না করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। কেক হয়ে হওয়ার পর গ্যাস বন্ধ করে কেক টিন ঠান্ডা করে রাখুন।

We’re now on WhatsApp- Click to join

কাটারের সাহায্যে হার্ট শেপ দিন

কেক টিন ঠাণ্ডা হয়ে গেলে এর থেকে কেকটি বের করে প্লেটে উল্টে দিন। এবার কেকটিকে দুই টুকরো করে কেটে একটি কুকি কাটারের সাহায্যে হার্ট শেপ দিন। এখন আবার আমাদের কেকের জন্য ব্যাটার প্রস্তুত করতে হবে। এর জন্য একটি পাত্রে অবশিষ্ট ময়দা রাখুন এবং এতে চিনি, পরিশোধিত তেল, দই এবং দুধ যোগ করে ঘন দ্রবণ তৈরি করুন।

পুরানো প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন

এবার এতে এক চিমটি লাল ফুড কালার দিন, খেয়াল রাখবেন এটা যেন বেশি গাঢ় না হয়। এই জন্য শুধুমাত্র গোলাপী রং রাখুন। এখন কিছু কেক ব্যাটার যোগ করুন এবং তারপর কেকটি হার্ট আকৃতিতে যোগ করুন এবং বাকি কেক ব্যাটারটি উপরে যোগ করুন এবং পুরো টিনটি পূরণ করুন। আগের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন এবং কেক রান্না করুন। কেক ঠান্ডা হয়ে গেলে কেক টিন থেকে বের করে নিন।

এইরকম আরও রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.