/

Pulse For Summer: এই গরমে শরীরকে ঠান্ডা রাখতে অবশ্যই এই ডালগুলি ট্রাই করুন

Pulse For Summer: এখানে কতগুলি ডালের নাম দেওয়া হয়েছে যা আপনার শরীরকে এই গরমের দিনে ঠান্ডা এবং হাইড্রোড রাখতে সাহায্য করবে

হাইলাইটস:

  • আয়ুর্বেদে, মুগ ডাল স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলে মনে করা হয়
  • মসুর ডাল এমন একটি ডাল যা খেলে শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়
  • ছোলার ডাল হরমোনের মাত্রা বাড়াতে অনেক সাহায্য করে

Pulse For Summer: গ্রীষ্মের ঋতুতে, লোকেরা নিজেদেরকে হাইড্রেটেড রাখতে এবং তাপ তরঙ্গ থেকে নিজেদের রক্ষা করতে তাদের খাদ্যতালিকায় অনেক পরিবর্তন করে। আজকাল ব্যস্ততার কারণে ক্রমবর্ধমান গরমে শরীরে পর্যাপ্ত পুষ্টি জোগাই বড় কাজ। কারণ শরীর যদি পর্যাপ্ত পুষ্টি না পায় তাহলে অনেক রোগের ঝুঁকি বাড়তে পারে। শরীরকে সুস্থ রাখতে সব সময় স্বাস্থ্যকর খাবার অর্থাৎ পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। এমন পরিস্থিতিতে ডাল এমন একটি জিনিস যা পুষ্টিতে ভরপুর। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন।

Read more – নিজেকে সারাদিন হাইড্রেটেড রাখার জন্য এই ৫টি খাবার অবশ্যই ট্রাই করুন

গরমে এই ডাল খান

মুগ ডাল

আসুন আমরা আপনাকে বলি যে আয়ুর্বেদে, মুগ ডাল স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। অসুস্থ হলে ডাক্তাররা প্রথমেই মুগ ডাল খিচড়ি বা স্যুপ খাওয়ার পরামর্শ দেন কারণ এই ডাল পেট ও হজমের জন্য খুবই ভালো। মুগ ডাল তাৎক্ষণিক শক্তি দেয়। এটি খেলে পেটে গ্যাস, ফোলা ও অন্যান্য সমস্যা হয় না। আসুন আমরা আপনাকে বলি যে মুগ ডাল খুব হালকা হিসাবে বিবেচিত হয়। প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার ছাড়াও মুগ ডালে রয়েছে ক্যালসিয়াম, আয়রন এবং ভিটামিন সি।

We’re now on WhatsApp – Click to join

লাল মসুর ডাল

মসুর ডাল এমন একটি ডাল যা খেলে শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়। এর পাশাপাশি ডায়রিয়া ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও চলে যায়, যা গ্রীষ্মকালে একটি বড় সমস্যা। এই ডাল চোখের জন্যও উপকারী। এটি নিয়মিত সেবন করলে দৃষ্টিশক্তিও ভালো হয়। এতে প্রোটিন বেশি এবং ক্যালোরি কম থাকে। এর ফলে শরীরে প্রয়োজনীয় পুষ্টির ভারসাম্য বজায় থাকে।

ছোলার ডাল

ছোলার ডাল হরমোনের মাত্রা বাড়াতে অনেক সাহায্য করে। এর মাধ্যমে কোলেস্টেরলের মাত্রাও কমানো যায়। এই ডালে চর্বির পরিমাণ কম, তাই এটিকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করে শরীরের চর্বিও কমানো যায়।

বিউলির ডাল

এই ডালে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে এবং আমাদের পুরো শরীরকে সুস্থ রাখতে আয়রন খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে শরীরে রক্তের অভাব হয় না এবং শরীরে শক্তির মাত্রাও বেশি থাকে। বিউলির ডাল হাড়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই নাড়ি দিয়ে হাড় মজবুত হয়। এছাড়া ডায়াবেটিসেও এই ডাল খুবই উপকারী।

We’re now on Telegram – Click to join

সয়াবিন ডাল 

গ্রীষ্মের মৌসুমে সয়াবিন ডাল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়, তাই একে প্রোটিনের পাওয়ার হাউসও বলা হয়। এটির একটি শীতল প্রভাব রয়েছে যা আমাদের পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে এবং আমাদের শরীরে শক্তি সরবরাহ করতে কার্যকর। এছাড়াও হৃদরোগীদের অবশ্যই এটি খাওয়া উচিত।

এইরকম খাদ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.