Clean Bathroom Tile: বাড়িতে সহজ উপায় কীভাবে বাথরুমের টালি পরিষ্কার করবেন সেই বিষয়ে কিছু টিপস দেওয়া হল

Clean Bathroom Tile: পেশাদার ক্লিনারদের মতো আপনিও অতি সহজে বাথরুমের টালি পরিষ্কার করতে পারবেন, এই কৌশলগুলি মেনে চলুন

হাইলাইটস:

  • একটি বেকিং সোডা পেস্ট প্রয়োগ করুন, অথবা, গাঢ় বা একগুঁয়ে দাগের জন্য, বেকিং সোডা এবং সাদা ভিনেগার পেস্ট করুন
  • কয়েক মিনিট রেখে তারপর টুথব্রাশ দিয়ে ব্রাশ করুন
  • ভালোভাবে ধুয়ে পরিষ্কার করুন

Clean Bathroom Tile: এটা খুবই আশ্চর্যজনক বাথরুমের টাইলের ছোট ছোট ফাটলে কতটা ছাঁচ এবং মিল্ডিউ তৈরি হতে পারে। এই ধরনের একটি ভেজা, আর্দ্র পরিবেশ তৈরি হতে পারে, এবং অতিরিক্ত ছাঁচের বৃদ্ধি এড়াতে আপনার বাথরুমের টালি ঘন ঘন পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। নীচে, আমরা আপনার বাথরুমের টালিকে ঝকঝকে এবং সাবানের ময়লা থেকে মুক্ত রাখতে কীভাবে পরিষ্কার করবেন তার জন্য বিশেষজ্ঞদের তাদের সেরা টিপস এবং কৌশলগুলির জন্য জিজ্ঞাসা করেছি।

We’re now on Telegram – Click to join

শুরু করার আগে বিবেচনা

শুরু করার আগে বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার বাথরুমে আসলে কি ধরনের টাইল আছে তা নির্ধারণ করা। “সিরামিক এবং চীনামাটির বাসন, ৫০% লেবুর রস বা সাদা ভিনেগার এবং ৫০% জল দিয়ে পরিষ্কার করা যেতে পারে,” ব্যাখ্যা করেন পরিচ্ছন্নতা বিশেষজ্ঞ সাব্রিনা ফিয়ারম্যান৷ “মারবেল বা পাথর সহজেই অ্যাসিড দ্বারা ক্ষতিগ্রস্ত হয়, এবং একটি মার্বেল বা পাথর ক্লিনার, বা মৃদু সাবান (যেমন লিকুইড আইভরি বা পামোলিভ) জলে মিশ্রিত করা থেকে উপকৃত হবে।” সাধারণভাবে, যে কোনো টাইলের জন্য ঘষে তুলে ফেলতে সক্ষম পরিষ্কারের এজেন্টগুলি এড়িয়ে চলুন কারণ তারা পৃষ্ঠগুলি আঁচড়াতে পারে। আপনার যদি একাধিক সারফেস থাকে এবং আপনি পাথর বা মার্বেলের খুব কাছাকাছি অ্যাসিড নিয়ে চিন্তিত হন, তবে ফিয়ারম্যান শুধুমাত্র সাবান এবং জল ব্যবহার করার পরামর্শ দেন।

বাথরুমের টালি কত ঘন ঘন পরিষ্কার করবেন

এটি সত্যিই নির্ভর করবে আপনার কতটা সময় আছে তার উপর। সারা সান অ্যাঞ্জেলো একজন পেশাদার হোম ক্লিনার এবং দক্ষিণ ক্যারোলিনার চার্লসটনে কনফেশনস অফ এ ক্লিনিং লেডির প্রতিষ্ঠাতা, সম্ভব হলে সপ্তাহে একবার আপনার বাথরুমের টালি পরিষ্কার করার পরামর্শ দেন।

বেশিরভাগ ব্যস্ত লোকেদের জন্য, প্রতি মাসে একবার টালি পরিষ্কার করা আরও বাস্তবসম্মত। “অতিথির বাথরুমের জন্য যা প্রায়শই ব্যবহার করা হয় না, এক চতুর্থাংশ বা অতিথি আসার আগে একবার যথেষ্ট হওয়া উচিত – যেটি বেশি ঘন ঘন হয়,” ফিয়ারম্যান ব্যাখ্যা করেন। “আপনার অতিথিরা চলে যাওয়ার পরে টালি পরিষ্কার করাও দুর্দান্ত, এইভাবে, আপনার কাছে অপ্রত্যাশিত দর্শক থাকলে আপনাকে চিন্তা করতে হবে না।”

সমস্ত ক্ষেত্রে, সমস্ত বাথরুমের টাইলস উপকৃত হয় যদি প্রত্যেক ব্যবহারকারী ব্যবহার শেষে টাইলসের উপর একটি স্কুইজি চালায়। “ছাঁচের বৃদ্ধিকে উন্নীত করার জন্য কম সাবান ময়লা তৈরি হবে এবং কম আর্দ্রতা থাকবে,” ফিয়ারম্যান বলেছেন।

তোমার কি কি প্রয়োজন 

দেয়াল বরাবর বাথরুমের টালি পরিষ্কার করতে:

গ্লাভস

স্পঞ্জ

টুথব্রাশ বা ছোট নরম ব্রিস্টেড ব্রাশ

লেবুর রস, সাদা ভিনেগার বা মৃদু সাবান

বেকিং সোডা

জল

স্কুইজি

স্প্রে বোতল

মেঝেতে বাথরুমের টালি পরিষ্কার করতে:

মগ

মৃদু থালা ডিটারজেন্ট

ঝাড়ু

সুইফার এবং শুকনো প্যাড

জলের বালতি

We’re now on WhatsApp – Click to join

কিভাবে বাথরুম টাইল পরিষ্কার করবেন 

দেয়াল বরাবর বাথরুমের টালি পরিষ্কার করতে:

  • প্রথমে গ্রাউট পরিষ্কার করুন। একটি বেকিং সোডা পেস্ট প্রয়োগ করুন, অথবা, গাঢ় বা একগুঁয়ে দাগের জন্য, বেকিং সোডা এবং সাদা ভিনেগার পেস্ট করুন।
  • কয়েক মিনিট রেখে তারপর টুথব্রাশ দিয়ে ব্রাশ করুন।
  • পুরানো বা খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা গ্রাউট চূর্ণবিচূর্ণ হতে পারে, তাই সাবধানে চলুন।
  • ভালোভাবে ধুয়ে পরিষ্কার করুন।
  • টাইলের জন্য, শীর্ষ থেকে শুরু করে যেখানে টাইলটি সিলিংয়ের সাথে মিলিত হয়, স্প্রে করুন বা ক্লিনার প্রয়োগ করুন। আপনি ৫০% ডিশ সাবান এবং ৫০% জল, বা ২৫% সাদা ভিনেগার, ২৫% লেবুর রস এবং ৫০% জল দিয়ে একটি ক্লিনার ব্যবহার করতে পারেন। টাইলে স্প্রে করার জন্য একটি স্প্রে বোতলে এই উপাদানগুলি যোগ করুন। ময়লা এবং পণ্য বিল্ড আপ আলগা করতে কয়েক মিনিটের জন্য সমাধান ছেড়ে দিন।

  • একটি নরম হ্যান্ড ব্রাশ বা স্পঞ্জ দিয়ে, একটি বৃত্তাকার গতিতে ময়লা আলগা করুন, দেয়াল জুড়ে একপাশ থেকে অন্য দিকে সরান, তারপর টাইলের একটি লাইন এবং জুড়ে সরান। একটি পরিষ্কার এবং সামঞ্জস্যপূর্ণ পথের অর্থ হল আপনি এলাকাগুলি মিস করবেন না বা এড়িয়ে যাবেন না, তবে যদি সেখানে ভারী বিল্ড-আপ, চুনা স্কেল বা শক্ত জলের দাগ থাকে তবে আপনার কনুইয়ের প্রচুর গ্রীস লাগবে।
  • হালকা জল এবং একটি ন্যাকড়া বা স্পঞ্জ দিয়ে ধুয়ে ফেলুন।
  • আর্দ্রতাকে পিছনে ফেলে এড়িয়ে চলুন কারণ এটি দাগ বা দাগ ছেড়ে যাবে এবং পরিবেশে আর্দ্রতা যোগ করবে, যা ছাঁচের বৃদ্ধিকে উৎসাহিত করে।

মেঝেতে বাথরুমের টালি পরিষ্কার করতে:

  • প্রথমে ঝাড়ু বা সুইফার ব্যবহার করে মেঝে ঝাড়ু দিন।
  • এক বালতি জলে ১ থেকে ২ টেবিল চামচ ডিশ ডিটারজেন্ট মেশান।
  • মেঝেতে টালি মুছার জন্য একটি মপ ব্যবহার করুন।
  • মেঝে টাইল শুকানোর জন্য সুইফারে একটি শুকনো প্যাড দিয়ে আবার মেঝেতে যান, যাতে এটি ছাঁচে না যায়।

Read more – আপনার বাচ্চাদের আনন্দ দেওয়ার জন্য ৬টি সেরা ছোট ছোট হোম ডেকোর আর্টিফ্যাক্টগুলি ট্রাই করুন

বাথরুম টাইল পরিষ্কারের জন্য টিপস

আপনার বাথরুমের টালি পরিষ্কার করার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। “হাইড্রোজেন পারক্সাইড এটির সাথে একটি পেস্ট এবং বেকিং সোডা এবং কিছুটা ডিশ সাবান তৈরি করে শক্ত দাগের জন্য ব্যবহার করা যেতে পারে,” ফিয়ারম্যান পরামর্শ দেন। “একটি মৃদু ব্রাশ দিয়ে স্ক্রাব করার আগে পাঁচ মিনিটের জন্য দাগের উপর প্রয়োগ করুন এবং রেখে দিন।” পাথরে ব্যবহার করবেন না এবং অন্যান্য উপকরণের রঙের নিরাপত্তার জন্য স্পট চেক করুন।

ফায়ারম্যান ব্লিচ এড়ানোরও পরামর্শ দেন। খুব একগুঁয়ে দাগের জন্য ব্যবহার করলে, অক্সি ব্লিচ পাউডার ব্যবহার করুন, যা মৃদু এবং কম ধ্বংসাত্মক হবে। এছাড়াও, পরিষ্কার করার সময় বাথরুমে বায়ুচলাচল বাড়ানোর বিষয়টি নিশ্চিত করুন।

“প্রতিরোধের আউন্স এক পাউন্ড নিরাময়ের মূল্য,” ফিয়ারম্যান ব্যাখ্যা করেন। “আমরা ক্লায়েন্টদের প্রতি ছয় মাসে গ্রাউট পুনরায় সিল করার পরামর্শ দিই—সিলান্ট সময়ের সাথে সাথে বন্ধ হয়ে যায়, গ্রাউটকে আর্দ্রতা এবং ছাঁচের জন্য আরও দুর্ভেদ্য রেখে যায়।” সেই ধরনের পাথরের জন্য উপযুক্ত স্টোন সিলার দিয়ে স্টোন টাইলসকেও নিয়মিত সিল করা উচিত।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.